অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সকালের নাস্তায় অবশ্যই থাকা চাই প্রোটিন

0

সকালের নাস্তায় অবশ্যই থাকা চাই প্রোটিন

আমাদের দেখে খাবারের যে যে উপাদান কাজে লাগে তার একটি হচ্ছে প্রোটিন। কিন্তু আমরা অনেকেই জানিনা দেহের প্রয়োজনীয় প্রোটিন সকাল সকালই নিয়ে নেয়া উচিৎ। কিন্তু সমস্যা হচ্ছে অনেকে তো ঝামেলা মনে করে সকালে নাস্তাই করেন না। নাস্তা তৈরি করতে সময় লাগে বিধায় না খেয়েই কাজে রওনা দিয়ে দেন। আবার অনেকে মনে করেন সকালে না খেলে ওজন কমবে। যা পুরোপুরি একটি ভুল ধারণা।

তাহলে সকালের নাস্তায় এমন কী খাওয়া যায়? এই প্রশ্ন অনেকের মনেই আসতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে সকালের নাস্তা অবশ্যই প্রোটিন সমৃদ্ধ হওয়া উচিৎ। জানতে চান কি কারণে? চলুন তবে জেনে নেয়া যাক যে ৩ টি কারণে সকালে খাওয়া উচিৎ প্রোটিন সমৃদ্ধ খাবার।

সারাদিন দেহে এনার্জি ধরে রাখে

সকালের নাস্তা পুরো দিনের এনার্জি ধরে রাখে দেহে। যদি আপনি সকালের নাস্তা না খান তবে দুপুরের আগে আগেই আপনার দেহে এনার্জির ঘটতি হবে এবং আপনি কোনো কাজেই উৎসাহ খুঁজে পাবেন না। শরীর দুর্বল লাগবে। প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার দেহে অনেকক্ষণ পর্যন্ত এনার্জি ধরে রাখতে সক্ষম।

সকালে মাত্র ১ টি ডিম অনেকটা সময় আপনার দেহে এনার্জি সরবরাহ করতে থাকবে। তাই সকালের নাস্তায় বয়স অনুযায়ী ডিম রাখার চেষ্টা করুন। দুধ, বাদাম, মাছ, মাংস ইত্যাদিতেও রয়েছে প্রোটিন। এগুলোও সকালের নাস্তায় খেতে পারেন।

ওজন কমাতে সাহায্য করে

অনেকে মনে করেন সকালে খাবার খেলে মুটিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে যা একেবারেই ভুল একটি বিষয়। বরং সকালে না খেলেই মুটিয়ে যাওয়ার ভয় থাকে। সকালে না খেলে দুপুরে অনেক বেশি মাত্রায় খাওয়া হয়ে যায়। আর একবারে বেশি খেলে হজম হতে দেরি হয়। এতে করে দেহে দ্রুত মেদ জমে।

তাই ভুলেও সকালের নাস্তা বাদ দেয়া উচিৎ নয়। সকালের নাস্তায় প্রোটিনের মাত্রা বেশি রাখলে বরং তা আপনার ওজন কমাতে সাহায্য করবে। প্রোটিন অনেকটা সময় ধরে ক্ষুধা নিবারন করে। আপনি যখন ক্ষুধার্ত কম হবে তখন আপনি সাধারণভাবেই কম খাবেন।

এতে করে কমবে আপনার ওজন। তাই সকালের নাস্তায় কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার যেমন, ভাত, রুটি এবং পাউরুটি জাতীয় খাবার না খেয়ে কিংবা কম খেয়ে প্রোটিন সমৃদ্ধ খাবার খান।

দেহকে রাখে সুস্থ ও সবল প্রোটিন আমাদের দেহের কোষের সঠিক বৃদ্ধিতে সহায়তা করে। সারারাত খালি পেটে থাকার পর সকালে এমনিতেই আমাদের দুর্বল লাগে এবং আমাদের দেহ নিস্তেজ হয়ে আসে। তাই সকালের শুরুটা সুস্থভাবে এবং সতেজতার সাথে শুরু করতে চাইলে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া ভালো। এছাড়াও প্রোটিন আমাদের সুস্থ স্বাভাবিক ত্বক, নখ, মাংসপেশি, কার্টিলেজ, হরমোন, এনজাইম এবং রক্ত গঠনে বেশ বড় ভূমিকা রাখে। তাই সকালের শুরু করুন সঠিকভাবে।