অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দেশ-বিদেশের ১১’শ চিকিৎসকের আন্তর্জাতিক বৈজ্ঞানিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত

0
.

চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে তৃতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক গবেষণা সম্মেলন। ভারত, নেপাল, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের চিকিৎসা বিজ্ঞানী ও গবেষকদের অংশ গ্রহণে এ সম্মেলনে ১০৪টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়েছে।

আজ বুহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে দিনব্যাপী এ সম্মেলনে দেশ বিদেশের এগারশ’ চিকিৎসদের মিলন মেলায় পরিণত হয়।

এবারের সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘ভবিষ্যৎ প্রজন্মের গবেষণা’। সম্মেলনের উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইসমাইল খান।

সম্মেলনে স্বাস্থ্য খাতের উন্নয়নের জন্য গবেষণা খুবই জরুরি বলে মন্তব্য করেছেন দেশ-বিদেশে চিকিৎসা বিজ্ঞানীরা।

মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিপু সুলতানের সভাপতিত্বে অতিথি ছিলেন বাংলাদেশের মেডিক্যাল গবেষণার অন্যতম পথিকৃৎ স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. এমএ ফয়েজ।

সম্মেলনে বক্তাগরা বলেন- ‘দেশের স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে গবেষণার বিকল্প নেই। যে কাজটি সঠিকভাবে পালন করে যাচ্ছে সম্মেলনের আয়োজক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে এই প্রতিষ্ঠান গবেষণা ও গুণগত শিক্ষার মাধ্যমে দেশের চিকিৎসা শিক্ষা ও সেবা খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। যে কারণে তারা স্বাস্থ্যমন্ত্রীর কাছ থেকে পেয়েছে বিশেষ সম্মাননা। দেশ-বিদেশের এত সংখ্যক গবেষকদের মিলনমেলা সত্যি প্রশংসনীয় উদ্যোগ। এখানকার বিপুল সংখ্যক গবেষণা এরইমধ্যে দেশজুড়ে সুনাম কুড়িয়েছে। ’

সম্মেলনের অর্গানাইজিং সেক্রেটারি ডা. মেহেরুন্নিছা খানমের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য আবদুচ ছালাম। অতিথি ছিলেন ইসি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দ্বীন মোহাম্মদ, ইসি কমিটির জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডা. মো. মুসলিম উদ্দিন সবুজ, ডেন্টাল কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান জালাল উদ্দিন আকবর, মেডিক্যাল কলেজের চেয়ারম্যান অধ্যাপক মো. নুরুন্নবী, অধ্যাপক ডা. মো. আমির হোসাইন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহানা আকতার, অধ্যাপক ডা. আকরাম পারভেজ চৌধুরী, অধ্যাপক ডা. রুবি দত্ত, ডা. বিদ্যুৎ বড়ুয়া, বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন, চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডা. প্রবীর কুমার দাস, অধ্যাপক ডা. মো. আকরাম হোসাইন, অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ, ডা. আইরিন সুলতানা প্রমুখ। ক্যাম্পাসের চারটি ভেনুতে সম্মেলন অনুষ্ঠিত হয়।