অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাকায় নামলো বিমানের ড্রিমলাইনার ‘অচিন পাখি’

0
.

ঢাকায় নামলো বিমানের ড্রিমলাইনার ‘অচিন পাখি’।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ‘অচিন পাখি’ ঢাকায় এসে পৌঁছেছে। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাত ৮টা ২০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে এটি। এরপর উড়োজাহাজটিকে ওয়াটার স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

এর আগে গত ২১ ডিসেম্বর ঢাকায় আসে ‘সোনার তরী’ নামের আরেকটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ ডিসেম্বর উড়োজাহাজ দুটির যাত্রা উদ্বোধন করবেন।

জানা গেছে,সোমবার (২৩ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের সিয়াটলে অবস্থিত বোয়িং কারখানার এভারেট ডেলিভারি সেন্টার থেকে রওনা দেয় ‘অচিন পাখি’। স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে এভারেট এয়ারফিল্ড ত্যাগ করে বোয়িং ৭৮৭-৯ সিরিজের ড্রিমলাইনারটি। টানা ১৫ ঘণ্টা ৩০ মিনিট কোনও বিরতি ছাড়াই ওড়ার পর ঢাকায় এসেছে এই উড়োজাহাজ।

গত ২০ ডিসেম্বর দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে বোয়িং কর্তৃপক্ষ। অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) এনামুল বারি, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবিরুল ইয়াজদানী খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. মোশারফ হোসেন উড়োজাহাজটি গ্রহণ করেন।

অত্যাধুনিক এই উড়োজাহাজে বিজনেস ক্লাসের ৩০টি, প্রিমিয়াম ইকোনমি শ্রেণির ২১টি ও ইকোনমি শ্রেণির ২৪৭টি আসনসহ মোট ২৯৮টি আসন রয়েছে।

গত সেপ্টেম্বরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৮৭-৮ সিরিজের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যাধুনিক দুটি আকাশযান কেনার ঘোষণা দেন। তিনি এগুলোর নাম রাখেন ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’। এ দুটি উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৮টি।