অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১৭৫ বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন

0
.

বীর মুক্তিযোদ্ধাদের প্রতি দায়িত্ব ও দায়বদ্ধতা থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মুক্তিযোদ্ধাদের সার্বিক কল্যাণে কাজ যাচ্ছেন বলে জানিয়েছেন চসিক মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে চসিক আয়োজিত মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। চসিক সংবর্ধনা অনুষ্ঠানে এবছর স্বাধীনতার ঘোষনাপাঠকারী মরহুম এম.এ.হান্নান, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম আতাউর রহমান খান কায়সারসহ ১৭৫ জন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের হাতে ক্রেস্ট, সম্মাননা ও সম্মানির টাকা তুলে দেন সিটি মেয়র ।

এছাড়া এ অনুষ্ঠানে ঘরের চাবি তুলে দেয়া হয় মুক্তিযোদ্ধা আবদুস সালামের হাতে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন ভারতের সহকারী হাই কমিশনার (ভারপ্রাপ্ত) শুভাশীষ সিনহা, রাশিয়ার অনারারি কনসাল জেনারেল স্থপতি আশিক ইমরান ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী।

এছাড়া চসিক প্যানেল মেয়র ড. নিছার উদ্দিন আহমদ, সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার স্ট্যান্ডিং কমিটি সভাপতি,কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, চট্টগ্রাম মহানগর কমান্ডার মোজাফ্ফর আহমদ, চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংগঠক মহিউদ্দিন রাশেদ বক্তব্য রাখেন। অনুভুতি প্রকাশ করে বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা এম এ হান্নান এর সন্তান এস এম মাহফুজ। স্বাগত বক্তব্য রাখেন চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া। এছাড়া অনুষ্ঠানে প্যানেল মেয়র,কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর,সংবর্ধিত মুক্তিযোদ্ধা, রাজনীতিক, সাংবাদিক, মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যগণ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

সিটি মেয়র বলেন, বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে সংবর্ধনা ও সম্মাননা দিচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। জাতির বীর মুক্তিযোদ্ধাদের প্রতি চসিকের দায়িত্ব ও দায়বদ্ধতা রয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে মুক্তিযোদ্ধা সংবর্ধনার পরিসর ও পরিধি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাই দায়িত্ব গ্রহণের প্রথম দুই বছর ১৫০ জন করে, পরের দুই বছর ১৭০ জন করে এবং এবছর ১৭৫ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেয়া হয়েছে।মেয়র বলেন, মুক্তিযোদ্ধারা যে লক্ষ্যে ও উদ্দেশ্য নিয়ে স্বাধীনতা যুদ্ধেঝাপিয়ে পড়েছিলসে লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে বর্তমান সরকার।

তিনি মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ভারতীয় ভিসার প্রসেসিং সহজতরসহ ৫ বছর মেয়াদী ভিসা চালু ও প্রতি বছর ১শত জন মুক্তিযোদ্ধাকে বিনা খরচে চিকিৎসা সেবা দেয়া হয় বলে জনাব শুভাশীষ সিনহা উল্লেখ করেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।