অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে বিনা অপরাধে দশম শ্রেনীর ছাত্রকে স্কুল থেকে বহিস্কার

2
14469324_1248597045186065_1848339959_n
হাটহাজারী পার্বতী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের রোষানলের শিকার হয়ে শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে তানিম আহমেদ সাকিবের।

চট্টগ্রামের হাটহাজারী পৌরসভা সদরে অবস্থিত হাটহাজারী পার্বতী মডেল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর এক ছাত্রকে বিনা অযুহাতে ছাড়পত্র (টিসি) প্রদানের নামে বিদ্যালয় থেকে বহিস্কার করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এতে তানিম আহমেদ সাকিব নামে মেধাবী ঐ ছাত্রের শিক্ষাজীবন হুমকির মুখে পড়েছে। স্কুল থেকে বহিস্কৃত তানিম ক্লাসে যোগ দিতে না পেরে মানসিক ভাবে ভেঙ্গে পড়েছে বলে জানা গেছে।

নিয়ম অনুযায়ী দশম শ্রেনীর শিক্ষার্থীকে টিসি দেয়ার ক্ষেত্রে শিক্ষা বোর্ডের অনুমতির প্রয়োজন হলেও তানিমের ক্ষেত্রে শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়াই অবৈধভাবে তাকে টিসি দেয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে।

বহিস্কৃত ছাত্র তানিম আহমেদ সাকিব এর মা শাহিন আকতার জানান, “বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জসিম উদ্দীন আমার ছেলে তানিমকে নিজ কার্যালয়ে ডেকে নিয়ে বলেন, তোকে আর এই স্কুলে রাখবো না। তোর মার কারণে তুই আর স্কুলে পড়ালেখা করতে পারবিনা। তুই কাল থেকে আর স্কুলে আসবিনা।

এসময় প্রধান শিক্ষক মোহাম্মদ জসিম উদ্দিন তানিমের কাছ থেকে একটা আবেদন পত্র লিখিয়ে নিয়ে তার হাতে ছাড়পত্র (টিসি) ধরিয়ে দেন। হঠাৎ করে বিদ্যালয় হতে টিসি পেয়ে তানিম কাঁদতে কাঁদতে বাড়ী ফেরে। এর পর থেকেই সে নাওয়া খাওয়া ছেড়ে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।”

তানিমের মা আরো জানান, “আমার কারণে কেন আমার ছেলে স্কুলে পড়তে পারবেনা। আমার কী অপরাধ? প্রধান শিক্ষক জসিম উদ্দিন আমার মাঝে কি দোষ দেখতে পেয়েছেন যার কারণে আমার ছেলে স্কুলে পড়তে পারবেনা?”

অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া দশম শ্রেনীর নির্বাচনী পরীক্ষায় তানিম অংশ নিতে পারবে কিনা সেটা নিশ্চিত না হওয়ায় তানিমকে অন্য স্কুলে ভর্তির জন্যও চেষ্টা করেছে তানিমের অভিভাবকরা। তবে বিধি মোতাবেক ছাড়পত্র না পাওয়ায় অন্য স্কুলে তানিমকে ভর্তির করা সম্ভব হয়নি বলে জানা গেছে।

সুত্র জানায়, নবম শ্রেনীতে থাকাকালীন এসএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর দশম শ্রেনীর কোন ছাত্রকে ছাড়পত্র (টিসি) দেয়া যায়না। তবে বিশেষ কোন কারন থাকলে বা জরুরী প্রয়োজনে অন্য বিদ্যালয়ে ভর্তি হওয়ার প্রয়োজন দেখা দিলে নতুন যে বিদ্যালয়ে ভর্তি হবে সে বিদ্যালয়ের সম্মতিপত্র শিক্ষাবোর্ডে দাখিল করে ও নির্ধারিত ফি পে অর্ডার আকারে ব্যাংকে জমা করে তারপর বোর্ডের অনুমতি সাপেক্ষে ছাড়পত্র (টিসি) দেয়া যায়।

তবে তানিমের মা জানান, “তার ছেলেকে নতুন কোন স্কুলে ভর্তি করতে তিনি চান না বা এ সংক্রান্ত কোন আবেদনও তিনি করেন নাই।” সম্পূর্ন বিধি বর্হিভুত ভাবে শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়াই তানিমকে ছাড়পত্র (টিসি) দেয়ার এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিদ্যালয়ের অভিভাবকগন সহ স্থানীয় সচেতন মহল।

এ ব্যাপারে তানিমের মা শাহিন আকতার বাদী হয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে একটি অভিযোগ দাখিল করেন। হাটহাজারী পাবর্তী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জসিম উদ্দিন জানান, তানিমকে বহিস্কার করা হয়নি। তার আবেদনের প্রেক্ষিতেই বিদ্যালয়ের ছাড়পত্র প্রদান করা হয়েছে। ছাড়পত্রের জন্য বোর্ডের অনুমতির প্রয়োজন আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ছাত্র চাইলে আমরা ছাড়পত্র দিতে পারি। এতে বোর্ডের অনুমতির প্রয়োজন নেই। তবে ছাড়পত্রে অভিভাবকের ইচ্ছানুযায়ী ছাড়পত্র দেয়া হয়েছে উল্লেখ করা হলেও তানিমের আবেদন পত্রে বা অন্য কোথাও অভিভাবকের পক্ষ থেকে কোন আবেদন বা সুপারিশের প্রমান তিনি দিতে পারেননি।

হাটহাজারী পাবর্তী মডেল উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ মোহাম্মদ নুরুল আলম জানান, বিষয়টি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। একজন ছাত্রকে এভাবে টিসি দেয়ার বিষয়টা দুঃখজনক। এই বিষয় নিয়ে কমিটির সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আফসানা বিলকিস জানান, “আমি অভিযোগ পেয়ে বিষয়টি তদন্ত করার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করেছি। উনার তদন্তে প্রাথমিক ভাবে প্রমান হয়েছে ছাড়পত্রের জন্য ছাত্রের পক্ষ থেকে যথাযথ ভাবে আবেদন করা হয়নি এবং শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়া ছাড়পত্র প্রদানের বিষয়টাও বিধি বর্হিভুত”। তিনি বিষয়টি আরো সুষ্টুভাবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান।

২ মন্তব্য
  1. Sabrena Ahamed Semanto বলেছেন

    2me ayner sahajjo nw.eta kub dukko jonk bappar

  2. Md Iqbal Mirsharai বলেছেন

    কাজ আর কি