অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৬ বছরে ৫২,৩৩৩ পুলিশ, ২৩,৫২৩ বিজিবি নিয়োগ

2
home-minister
১০ম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনের দ্বিতীয় দিনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান।

২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৬ বছরে ৫২ হাজার ৩৩৩ জন পুলিশ সদস্য এবং ২৩ হাজার ৫২৩ জন বিজিবি সদস্য নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

১০ম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনের দ্বিতীয় দিন সোমবার (২৬ সেপ্টেম্বর) চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টার পর সংসদের অধিবেশন শুরু হয়।

আসাদুজ্জামান খান কামাল জাতীয় সংসদকে জানান, গত ৬ বছরে নিয়োগ দেওয়া পুলিশ সদস্যদের মধ্যে এএসপি পদে ৭০২ জন, এসআই (নারী/পুরুষ) ৪ হাজার ১৯৩ জন, পুলিশ সার্জেন্ট (পুরুষ/নারী) ৯২২ জন এবং কনস্টেবল (পুরুষ/নারী) ৪৬ হাজার ৫১৬ জন।

নিয়োগ দেওয়া পুলিশ সদস্যদের মধ্যে ২০১১ সালে ৮ হাজার ৮৯ জন, ২০১২ সালে ১২ হাজার ৮৩৪ জন, ২০১৩ সালে ৫ হাজার ২ জন, ২০১৪ সালে ৫ হাজার ৭৯৫ জন, ২০১৫ সালে ১০ হাজার জন এবং চলতি ২০১৬ সালের অদ্যাবধি ১০ হাজার ৬১৩ জনকে (বিভিন্ন পদে) নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমানে কনস্টেবল পদে আরো ১০ হাজার পুলিশ সদস্য নিয়োগের জন্যে গত ৬ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞাপনে ঘোষিত তারিখে নিয়োগের কার্যক্রম সম্পন্ন করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত ৬ বছরে (২০১০-২০১৫ সালের ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এ সামরিক এবং অসামরিক পদে ২৩ হাজার ৫২৩ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ২০১০ সালে এক হাজার ৭৫০ জন, ২০১১ সালে ২ হাজার ২৬২ জন, ২০১২ সালে ২ হাজার ৯২৮ জন, ২০১৩ সালে ৬ হাজার ৮৫৫ জন, ২০১৪ সালে ৪ হাজার ৭৬১ জন এবং ২০১৫ সালে ৪ হাজার ৯৬৭ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

২ মন্তব্য
  1. Solaiman Mohammad বলেছেন

    বি এন পি কিছু শিখার মত সুযোগ পেয়েছে,

  2. M A Hannan Palash বলেছেন

    বিরাট লেনদেন ?