অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এলাকা থেকে নিজামের দুরত্বই জাবেদের শক্তি

0
.

আনোয়ারা ও কর্ণফুলী উপজেলা নিয়ে গঠিত চট্টগ্রাম-১৩ আসনে বইছে ভোটের হাওয়া। কারণ এ আসনে আওয়ামীলীগ ও বিএনপি মুখোমুখি লড়াইয়ে ভোটের মাঠে। প্রচারণায় একে অন্যের প্রতি বিষেদাগার বক্তব্য ভোটারদের চায়ের কাপে তুলছে ঝড়। আওয়ামী লীগ থেকে টানা দুই বার নির্বাচিত প্রতিমন্ত্রী সাইফুজ্জান চৌধুরী জাবেদ শক্ত অবস্থানে আছেন এ আসনে।

অন্যদিকে বিএনপিও মরিয়া আসনটি আবার দখলে নিতে। বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন সরওয়ার জামাল নিজাম। এলাকা থেকে তার জনবিচ্ছিন্নতার কারনে দলে তৈরী হয়েছে অভ্যন্তরীণ কোন্দল। কারন বিএনপিতে ছিল মনোনয়ন প্রত্যাশী একাধিক প্রার্থী।

এদিকে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে সাড়ে ৮ হাজার কোটি টাকায় পতেঙ্গা নেভাল একাডেমি থেকে আনোয়ারার সিইউএফএল এলাকা বরাবর নির্মানাধীন টানেলসহ কর্ণফুলী নদী কেন্দ্রিক শিল্পের বিপুল সম্ভাবনাময় হওয়ায় চট্টগ্রাম -১৩ আসনটি গুরুত্বপূর্ণ।

আনোয়ারা ও কর্ণফুলী উপজেলার ১৬টি ইউনিয়ন নিয়ে চট্টগ্রাম ১৩ আসন।

আগামী নির্বাচনে দুইবার সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, গত দশ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে উন্নয়ন হয়েছে তার ছোঁয়া চট্টগ্রাম ১৩ আসনেও লেগেছে। তাই জনগণ আবার আওয়ামী লীগকে নির্বাচত করবে।

এদিকে চারবার বিএনপির দখলে ছিল আসনটি। তবে বিএনপি ও আওয়ামীলীগ দু দলেই রয়েছে কোন্দল।
তিনবারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য সরওয়ার জামাল নিজামের পাশাপাশি আনোয়ারা উপজেলা বিএনপির সহ-সভাপতি মোশাররফ হোসেনসহ পাঁচজন ছিলেন মনোনয়ন প্রত্যাশী। শেষ পর্যন্ত সরওয়ার জামাল চূড়ান্ত মনোনয়ন পান বিএনপি থেকে।

তবে সরওয়ার জামাল নিজামের মনোনয়ন তারা ভালোভাবে মেনে নিতে পারেননি। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় বিএনপির এক নেতা জানান, সরওয়ার জামাল ১০ বছর ধরে এলাকা থেকে বিচ্ছিন্ন। চট্টগ্রামে বিএনপির কোনো কার্যক্রমে নেই তার উপস্থিতি। এ অবস্থায় বিএনপি থেকে তাকে মনোনয়ন দেয়ায় অসেন্তাষ বেড়েছে বৈ কমেনি।

তবে এলাকা থেকে নিজামের বিচ্ছিন্ন থাকার বিষয়টি জাবেদ প্রচারণার ঢাল হিসেবে ব্যবহার করছেন।

গত মঙ্গলবার চট্টগ্রাম (আনোয়ারা-কর্ণফুলী) আসনে নির্বাচনী প্রচারণায় আওয়ামীলীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আবারও বিএনপি প্রার্থী সরওয়ার জামাল নিজামের ‘জনবিচ্ছিন্নতা’র সমালোচনা করেছেন। তিনি প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেন, দশ বছর কোথায় ছিলেন বিএনপি প্রার্থী। তাকে এলাকাবাসী সুখে-দু:খে পাওয়া দূরে থাক, চোখেও দেখেনি। এলাকাবাসীর সঙ্গে তার কোন সম্পর্কই ছিল না। এমনকি তার দলের নেতাকর্মীরাও দেখা সাক্ষাত পাইনি। তিনি আবার আপনাদের কাছে ভোট চাইতে এসেছেন। তার বিচার আমার এলাকার জনগণের উপর ছেড়ে দিলাম।

ঔই দিন বিকাল ৫ টায় উপজেলার জুঁইদন্ডী ও সন্ধ্যা সাড়ে ৭ টায় বটতলী রস্তমমহাটে আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত দু’টি পৃথক নির্বাচনী পথসভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

ভূমি প্রতিমন্ত্রী বলেন, আমি নির্বাচিত হওয়ার পর প্রতি সপ্তাহে এলাকায় এলাকায় এসেছি। মানুষের সুখ দুঃখের খবর নিয়েছি। আনোয়ারা-কর্ণফুলীতে ব্যাপক উন্নয়ন কাজ সম্পন্ন করেছি। সর্বপরি দুর্নীতি, অনিয়ম, অন্যায় অত্যাচার থেকে এলাকার মানুষকে নিরাপদে রেখেছি। তাই আগামী ৩০ তারিখ নৌকা প্রতীকে আমাকে ভোট দিয়ে আবারও জয়যুক্ত করবেন। এই অনুরোধ সবার কাছে।

চট্টগ্রাম -১৩ সংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৯০ নং আসন।

এ আসনটি চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলা, কর্ণফূলী থানা, পটিয়া উপজেলার চরপাথরঘ্টাা ইউনিয়ন, চরলক্ষা ইউনিয়ন, জুলধা ইউনিয়ন, বড় উঠান ইউনিয়নও শিকলবাহা ইউনিয়ন নিয়ে গঠিত।

সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও দক্ষিণ জেলার দীর্ঘদিনের সভাপতি মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে। বাবার মৃত্যুর পর আনোয়ারা আসনে উপনির্বাচনে বিজয়ী হন তিনি। গত ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনেও তিনি একই আসন থেকে নির্বাচিত হয়ে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। আখতারুজ্জামানের মৃত্যুর পর জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন আহমেদকে সভাপতি করা হয়। তবে আখতারুজ্জামান বাবুর সঙ্গে মোছলেম উদ্দিনের কোনো বিরোধ ছিল না। তার মৃত্যুর পর ছেলের সঙ্গে বিরোধে জড়ান মোছলেন উদ্দিন। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক কর্মকান্ড নিয়ে তাদের মধ্যে ভেতরে ভেতরে ‘স্নায়ুযুদ্ধ’ চলে আসছিল। অবশেষে তাদের এ বিরোধের প্রকাশ্য রুপ নেয় ইউনিয়ন পরিষদ নির্বাচনে। হয়।

এরপর অবশ্য দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধ বা দ্বিধাবিভক্তি ভুলে দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় জাবেদ-মোছলেমের দ্বন্দ্ব অনেকটাই নিরসন হয়। দুজনকে একই মঞ্চে দেখা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে মোছলেম উদ্দিন জানান, রাজনীতিতে দ্বন্দ্ব-ভুল বোঝাবুঝি থাকবেই। কিন্তু আওয়ামীলীগ একটি বড় দল। আখতারুজ্জামান চৌধুরীর সন্তান জাবেদ। সেই আনোয়ারার যোগ্য ও জনপ্রিয় সাংসদ। অতীতে যাই হোক, বর্তমানে তার সাথে ্্কোন দ্বন্দ্ব নেই বলে জানান এই নেতা। আগামী নির্বাচনে তাকেই জয়ী করতে হবে।

তবে নিজের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে সারোয়ার সরওয়ার জামাল নিজাম জানান, আনোয়ারায় আমি আমার সময়ে যে উন্নয়ন করে গিয়েছিলাম তা আনোয়ারাবাসী এখনো মনে রেখেছে। আনোয়ারা এখন মাদক পাচারের প্রধান রুটে পরিণত হয়েছে। শিক্ষা দীক্ষায় আবারো অনগ্রসর হয়ে পড়েছে।

তিনি নির্বাচিত হলে তার বিগত দিনে রেখে যাওয়া অসম্পূর্ণ কাজগুলো শেষ করে আনোয়ারাকে পর্যটননগরী হিসেবে গড়ে তুলবেন। শিক্ষা-দীক্ষা, অবকাঠামোগত উন্নয়ন করে আনোয়ারাকে উন্নয়নের মাইলফলক হিসেবে চিহ্নিত করবেন বলে জানান সাবেক এই সংসদ সদস্য। দলীয় কোন্দল প্রসঙ্গে তিনি বলেন, দলে নেতৃত্বের প্রতিযোগিতা থাকতেই পারে। তবে শেষ পর্যন্ত দল যাকে মনোনয়ন দেয়, তার জন্যই নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করে। আর তিনি কখনোই এলাকা থেকে বিচ্ছিন্ন থাকেননি।

জানা যায়, ২০০৮ সালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবু বিএনপির সরওয়ার জামাল নিজামকে হারিয়ে এমপি হন। ওই নির্বাচনে বাবু ১ লাখ ১০ হাজার ৯৫১ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সরওয়ার জামাল পান ৮৬ হাজার ৭৫১ ভোট। মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে আখতারুজ্জামান চৌধুরীর মৃত্যুর হলে উপনির্বাচনে বিজয়ী হন বাবুর ছেলে চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি জাতীয় পার্টির তপন চক্রবর্তীকে বড় ব্যবধানে হারান। ২০১৪ সালে ৩ লাখ ৯৬ হাজার ভোটার অধ্যুষিত চট্টগ্রাম-১৩ আসনে বিএনপিবিহীন ভোটে বিনা প্রতিদ্বন্দ্বীতায় এমপি হন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

১৩ আসনে গত ১০ বছরে কয়েক হাজার কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে জানিয়ে এমপি সাইফুজ্জামান চৌধুরী জাবেদ জানান, বাবার উন্নয়ন কাজের ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করেছি। বাবার আকস্মিক মৃত্যুর পর শেখ হাসিনা উপনির্বাচনে আমাকে মনোনয়ন দেন। ২০১৪ সালের নির্বাচনে জয়ী হওয়ার পর আমাকে ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। এলাকার উন্নয়নের পাশাপাশি মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করার চেষ্টা করেছি।

তিনি আরো বলেন, বাবার স্বপ্ন ছিল অবহেলিত ৫টি ইউনিয়ন নিয়ে কর্ণফুলী উপজেলা করা। আমি বাবার সেই স্বপ্ন পূরণ করেছি।কর্ণফুলী নদীর তলদেশে টানেলের নির্মাণ শেষ হবে ২০২১ সালে। আশা করি, ভোটাররা আমার এ কাজের মূল্যায়ন করবে।

তবে যোগাযোগ ও স্বাস্থ্য ব্যবস্থায় উন্নয়নের দাবি স্থানীয় ভোটারদের। আহসান হাবিব নামে স্থানীয় একজন ব্যবসায়ী জানান, যারা এই এলাকার উন্নয়ন করবে তাদেরকেই বেছে নিবে ভোটাররা। কারন বিএনপি মাঠে থাকায় ভোটাররা দুই দলের প্রার্থীর দোষ-গুন বিশ্লেষনে ব্যস্ত বলে জানান আহসান হাবিব।

প্রসঙ্গত, এই আসনে ভোটার তিন লাখ নয় হাজার ছয়’শো সাতানব্বই। এর মধ্যে মহিলা এক লাখ ছয়চল্লিশ হাজার।