অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গ্রেনেড হামলার রায়: আদালতকে ব্যবহার করে সরকার হীন উদ্দেশ্য চরিতার্থ করেছে

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, সরকার রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে সম্পূর্ণ উদ্দ্যেশ্যপ্রণোদিতভাবে ২১ আগষ্ট গ্রেনেড হামলার রায় দিয়েছে। তারেক রহমানসহ বিএনপির সিনিয়র নেতাদের বিরুদ্ধে ২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার যে রায় দেওয়া হয়েছে তা ছিল ফরমায়েশী রায়। সরকার আদালতকে ব্যবহার করে তাদের হীন উদ্দেশ্য চরিতার্থ করেছে। যেমনটি বেগম খালেদা জিয়াকেও মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে আটকে রেখেছে। যেদেশের প্রধান বিচারপ্রতি সুবিচার পায় না, সেখানে কোন নাগরিকের সুবিচার পাওয়ার সুযোগ নেই। তারেক রহমান ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছে।

তিনি আজ ১১ অক্টোবর বৃহস্পতিবার বিকালে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে ২১ আগষ্ট মামলায় তারেক রহমানসহ বিএনপি নেতাদের মিথ্যা সাজা দেয়ার প্রতিবাদে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, এ রায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়নি। দেশবাসী এ রায়কে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। যারা মিথ্যা মামলা দিয়ে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে মাইনাস করার ষড়যন্ত্র করছে তারাই জেনারেল মঈন ফখরুদ্দিনের মত মাইনাস হয়ে যাবে।

শাহাদাত আরো বলেন, ২০০৮ সালে ১১ জুন বর্তমান পুলিশের আইজি ও সিআইডির তৎকালীন অতিরিক্ত আইজিপি জাবেদ পাটোয়ারীর তদন্ত প্রতিবেদনে কোথাও তারেক রহমান বা বিএনপির কারো নাম নেই। তার রিপোর্টে বলা হয়েছিল হরকাতুল জিহাদ, মুফতি হান্নানই পরিককল্পনাকারী, মৌলনা তাজ উদ্দিন গ্রেনেড সরবরাহকারী, হামলার পরিকল্পনা হয় ১৯ আগস্ট। তাহলে নিজেদের আইজিপির প্রতিবেদনকেও অগ্রাহ্য করা দুরভিসন্ধিমূলক।

.

ডা. শাহাদাত বলেন, মুফতি হান্নান প্রথম দফায় যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিল সেখানে তারেক রহমানের নাম বলেন নি। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই তারেক রহমানকে এ মামলায় ফাঁসানোর জন্য নীলনকশা শুরু করে। মুফতি হান্নানকে ২য় দফায় দীর্ঘদিন রিমান্ডে রেখে নির্যাতন করে তথাকথিত ২য় স্বীকারোক্তিতে স্বাক্ষর করিয়ে নেয়। এ মামলায় ২২৫ জন স্বাক্ষী স্বাক্ষ্য দিয়েছেন, একজন স্বাক্ষীও বলেন নি তারেক রহমানসহ বিএনপি নেতারা এ ঘটনায় সম্পৃক্ত। মুফতি হান্নানকে দীর্ঘদিন রিমান্ডে নির্যাতন করার পরও বলেছে কোনদিন তার সাথে তারেক রহমানের দেখা হয়নি। বিএনপি এই রায়কে আইনগত এবং রাজনৈতিকভাবে মোকাবিলা করবে।

সমাবেশে বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মো. হারুনুর রশিদ হারুন,চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ান।

বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-সভাপতি মোহাম্মদ মিয়া ভোলা, হাজী মোহাম্মদ আলী, এডভোকেট আবদুস সাত্তার, সবুক্তগীন সিদ্দিকী মক্কি, হারুন জামান, ছৈয়দ আহমদ, অধ্যাপক নুরুল আলম রাজু, ইকবাল চৌধুরী, যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দিন, মো. শাহ আলম, ইসকান্দর মীর্জা, আবদুল মান্নান, মনজুর আলম মঞ্জু, কোষাধ্যক্ষ সৈয়দ শিাহব উদ্দিন আলম।

সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম এর পরিচালনায় আরো বক্তব্য রাখেন বিএনপি নেতা এস এম জাহাঙ্গির আলম, হামিদ হোসাইন, দিদারুল আলম চৌধুরী, মনজুর রহমান চৌধুরী, মামুনুল ইসলাম হুমায়ুন, সাইফুর রহমান, হানিফ সওদাগর, মো. সেকান্দর, ডা, নুরুল আবছার, সরফরাজ কাদের রাসেল, মহিলা দলের সভাপতি কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, শেখ নুরুল্লাহ বাহার, নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, আবদুল হালিম স্বপন, মো: সেলিম, রফিকুল ইসলাম, মো: ইদ্রিস আলী, খোরশেদ আলম কুতুবী, মো: শাহজাহান, রেহান উদ্দিন প্রধান, আজাদ বাঙ্গালী, আবুল খায়ের মেম্বার, নকিব উদ্দিন ভূঁইয়া, আবদুল হাই, আলী আজম, মহিলা দলের সাধারণ সম্পাদক জেলী চৌধুরী, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন ভুলু, আবদুল কাদের জসিম, মাঈনু উদ্দিন চৌধুরী মাঈনু, রোকন উদ্দিন মহামুদ, ইউসুফ সিকদার, ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন রাজু।