অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

একনেকে পাস হল চসিকের ১২৩০ কোটি টাকার প্রকল্প

0
.

চট্টগ্রাম নগরীর ৪১ ওয়ার্ড জুড়ে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, ব্যবসা বান্ধব পরিবেশ উন্নতিকরণের লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন গৃহিত ”সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও বাস-ট্রাক টার্মিনাল নির্মান” শীর্ষক প্রকল্পটি জিরো ম্যাচিং ফান্ডে জাতীয় অর্থনীতি পরিষদের দশম সভায় পাস হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে ১০ শতাংশ ম্যাচিং ফান্ড চসিককে বহন করার শর্ত থাকলেও আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত একনেকে শতভাগ সরকারি অর্থায়নের জন্য সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়েছেন।

সে প্রেক্ষিতে প্রধানমন্ত্রী প্রকল্পটি চুড়ান্ত অনুমোদন দেয়ার পাশাপাশি শতভাগ সরকারি সহায়তায় তা বাস্তবায়নের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। এ সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন অংশগ্রহণ করেন।

প্রকল্প সূত্রে জানা যায়, সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও বাস-ট্রাক নির্মাণ শীর্ষক এই প্রকল্পে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১২৩০ কোটি ৭৩ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে চলতি বছরের জুলাই থেকে আগামী ২০২০ সালের জুন পর্যন্ত। তিন অর্থ বছরে ধারাবাহিক অর্থায়নের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

এর মধ্যে ২০১৭-১৮ অর্থ বছরে ৩৮২ কোটি ৩৭ লাখ টাকা, ২০১৮-১৯ অর্থ বছরে ৩৯৬ কোটি ৭০ লাখ টাকা এবং ২০১৯-২০ অর্থ বছরে ৪৫১ কোটি ৬৫ লাখ টাকা অর্থায়ন করা হবে। প্রকল্পের আওতায় নগরীর ৪১ ওয়ার্ড জুড়ে ৭৫৫ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে ৩২০.০৭ কি.মি সড়ক উন্নয়ন করা হবে। ১৩৯ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ৩৭টি ব্রীজ নির্মাণ (এপ্রোচ রোডসহ) করা হবে। ১৬ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে ২১৫ মিটার দৈর্ঘ বিশিষ্ট এপ্রোচ রোডসহ কালভার্ট নির্মাণ করা হবে। বাস-ট্রাক টার্মিনালের অবকাঠামো উন্নয়নে সাড়ে ৭ কোটি টাকা,ড্রেনেজ ব্যবস্থ্যাসহ ইয়ার্ড নির্মাণে ২৫ কোটি টাকা, টার্মিনালের জন্য ৮ শমিক ১০ একর ভূমি ক্রয় বাব ব্যয় হবে ২৬০ কোটি টাকা এবং টার্মিনালের জমির উন্নয়ন বাবদ ৩ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় করা হবে। এসব মিলিয়ে ব্যয় হবে ১২০৬ কোটি ৭৩ লাখ টাকা। বাকি ২৪ কোটি টাকা প্রকল্পের অনির্ধারিত খরচ নির্বাহে ব্যয় করা হবে।

বৃহষ্পতিবার অনুষ্ঠিত একনেক সভায় জিরো ম্যাচিং ফান্ডে চসিকের ১২৩০ কোটি টাকার প্রকল্প পাস হওয়ায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধানমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো বলেন প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়নের ভার নিজের হাতে তুলে নিয়েছিলেন। তিনি তার ওয়াদা পূরনে একের পর এক উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়ে চট্টগ্রামকে নিজেরমত সাজিয়ে তুলছেন। এ উন্নয়নের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে হলে আগামী নির্বাচনে আওয়ামীলীগকে বিজয়ী করে সরকার গঠনে সহযোগিতা করর জন্য চট্টগ্রামবাসীর প্রতি আহবান জানান মেয়র।