অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“চাটগাইয়্যা নওজোয়ান”মাদক বিরোধী প্রতিবাদীদের রুখে দাঁড়াবার সাহস যুগাবে

0
.

চট্টগ্রাম থিয়েটার ১৯৮৩ সালের ১ লা জুলাই নাটক হোক গণমানুষের হাতিয়ার এই কমিডমেন্টকে সামনে রেখে বাংলাদেশের একটি মাত্র সংগ্রামী সচেতন মূলক দ্রোহের নাটক নিয়ে মঞ্চে, মুক্ত মঞ্চে, পথে পথে নাটক করে ক্লিফোর্ড ওডেটস এর লিখিত নাটক ওয়েটিং যার লেফটি নামীয় নাটকের মাধ্যমে সাম্যবাদী সমাজ ব্যবস্থা কায়েমের লক্ষে যে নাট্য চর্চা শুরু হয়েছে সেই চর্চাকে অব্যহত রেখেছে চট্টগ্রাম থিয়েটার।

বাংলাদেশের প্রায় আর কোন নাট্যদল এইভাবে নাট্য চর্চা অব্যহত রাখে নাই। সব কটা দল রাজনীতি বাদ দেওয়ার জন্যই গণনাট্য নাম পাল্টে সৎনাট্য, নবনাট্য গ্রুপ থিয়েটার, রাত্র নাট্য যে সে বলে- ইছার সময় ইছা, মুছার সময় মুছা হয়ে সারা জীবন সুবিধা ভোগ করার চেষ্ঠা করে। সারা জীবন তেলে মাথায় তেল ডেলে সমস্ত সুযোগ সুবিধা ভোগ করে। বাংলাদেশের কোন দল সাম্যবাদী চেতনায় নাট্য চর্চা করে না।

চট্টগ্রাম থিয়েটার শুরু থেকেই মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িকতা এবং দেশের সামাজিক আন্দোলন, স্বৈরাচার বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে চট্টগ্রাম থিয়েটার ছিল এবং আছে বাংলাদেশের একনম্বর বিপ্লবী নাট্যদল হিসাবে। বাংলাদেশ যখন সংকটে পড়েছে চট্টগ্রাম থিয়েটার নাটকের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির জন্য নাটক নিয়ে রাজপথে নেমেছে। বর্তমানে মাদক একটি চূড়ান্ত সর্বনাশের নাম সেই সর্বনাশ থেকে যুব সমাজ /ছাত্র সমাজকে রক্ষার জন্য এবং এই মাদক ব্যবসা করে যারা রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে তাদেরকে সামাজিক ভাবে বয়কট করার জন্য চট্টগ্রাম থিয়েটার নতুন প্রযোজনা “চাটগাইয়্যা নওজোয়ান” নিয়ে মঞ্চে এসেছে।

.

যদিও আমরা চট্টগ্রাম থিয়েটার সহ সকল নাট্যদল মাদককে পছন্দ করি না, ঠিক তার পরেও কিছু অসৎ ব্যক্তির প্ররোচনায় আমাদের চারিপাশে মাদকের প্রবেশ ঘটেছে অহরহ যা আমাদের সন্তান এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা বিপদজনক অবস্থার সম্মুখীন। আমরা মাদক চাই না, মাদক মুক্ত একটা সমাজ আর দেশ চাই।

এই নাটক “চাটগাইয়্যা নওজোয়ান” এদেশের মাদক বিরোধী প্রতিবাদীদের এবং যুব সমাজকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াবার সাহস যুগাবে।

চট্টগ্রাম থিয়েটার এর এই ৩০ তম প্রযোজনাখানা মঞ্চস্থ হয় স্মৃতি সত্তায় ভাঙ্গা গড়া নাট্যৎসব-এর তৃতীয় দিনে। মোশারফ হোসেন দোভাষ রচিত ও নির্দেশিত নাটক “চাটগাইয়্যা নওজোয়ান” এর গত ১৪/০৯/২০১৮ ইং তারিখ শুক্রবার মুসলীম হল সংলগ্ন স্টুডিও থিয়েটারে মঞ্চস্থ হয়।

নাটকের আবহ সংগীত পরিকল্পনা করে বাপ্পী দাশ, আলোক পরিকল্পনা সেট ডিজাইন করে দিলীপ দাশ, নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ঐক্য পরিষদ আয়োজিত স্মৃতি সত্তায় ভাঙ্গা গড়া নাট্যৎসবের যুগ্ন আহবায়ক চট্টগ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা সমন্বয়কারী আব্দুল মাবুদ দোভাষ, আগুন, রাহুল, সাজু বৈদ্য, প্রবীন অভিনেতা শংকর চক্রবর্ত্তী, সুবীর বড়ূয়া, শূভ, বিজয়, দিলীপ, প্রিয়াংকা, মোশারফ, সাগর, বাউল শিল্পী রতন সরকার, ও দীপক চৌধুরী।

.

সম্পূর্ণ চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় রাচত নাটকখানার শুরু থেকে শেষ পর্যন্ত দর্শক মুহু মুহু করতালি এবং হাসির ফোয়ারা তুলে পুরোটা সময় বিনোদন নিয়ে নিয়ে সাথে নাটকের বক্তব্য মাদক বিরোধী শপথ নিয়ে ঘরে ফিরে গেছে। দর্শকরা ঘরে ফিরে এই নাটকটির বক্তব্য আত্মস্ত করে সমাজকে মাদক মুক্ত করার কাজে আত্ম নিয়োগ করবে চট্টগ্রাম থিয়েটারের এই আশাবাদ। এই নাটকটি দেখে কয়েকটা সংগঠন চট্টগ্রাম থিয়েটারের শুভ কামনা করেছেন, তাদের অন্যতম লুসাই লোকজ সাংস্কৃতিক পরিষদ তাদের আবেগের প্রতিফলন স্বরুপ মুসলীম হলে উৎসব স্থলে “চাটগাইয়্যা নওজোয়ান” নাটকের লেখক নির্দ্দেশক, অভিনেতা, অভিনেত্রিদের অভিনন্দন এবং শুভেচ্ছা জানিয়ে ব্যানার টানিয়ে দিয়ে ছিল এছাড়া প্রগতি সংঘ, বাংলাদেশ মানবাধিকার কমিশন কোতোয়ালী শাখা, মেঘদূত সংঘ এবং শাহজী পাড়া সমাজ কল্যান পরিষদ চট্টগ্রাম থিয়েটারের অগ্রযাত্রায় সাথী হয়েছে।  লেখক-দীপক চৌধুরী