অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ফের কোটা আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, আহত ৭

0
.

চবি প্রতিনিধিঃ

কোটা বাতিলের প্রজ্ঞাপনের দাবিতে চট্টগ্রামে ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ পূর্বঘোষিত কর্মসূচিতে ‘অতর্কিত’ হামলা চালিয়েছে ছাত্রলীগ। আজ সোমবার বিকালে প্রতিবাদ মিছিলের প্রস্তুতিকালেই নগরীর ষোলশহর ২নং গেটস্থ ফিনলে স্কয়ারের সামনে এ হামলা ঘটনা ঘটেছে বলে জানান অন্দোলনকারীরা।

শনিবার বিকালে ষোলশহর স্টেশনে অান্দোলনকারী ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে আজকের এ বিক্ষোভ মিছিল আহবান করা হয়েছিল। কিন্ত হামলা কারণে

কোটা বাতিলের প্রজ্ঞাপন জারীর দাবীতে আন্দোলনত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এবং নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি পন্ড হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুর থেকে ফিনলে স্কয়ারের সামনে প্রজ্ঞাপনের দাবিতে কিছু ছাত্র আন্দোলনে অংশ নেয়ার জন্য জড়ো হতে থাকে। বিকালে মিছিলের প্রস্তুতিরকালে তাদের উপর অতর্কিত হামলা করা হয়। এতে কয়েকজন ছাত্র আহত হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের চবি কমিটির আহবায়ক আনোয়ার হোসেন পাঠক ডট নিউজকে জানান, দুপুরে প্রায় ৬০ জন ছাত্র মিলে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নিচ্ছিলাম। এসময় ছাত্রলীগের ১০-১৫ জন সন্ত্রাসী আমাদের উপর অতর্কিতভাবে হামলা করে। হামলায় ৭ জন শিক্ষার্থী আহত হয়েছে বলে জানান তিনি।

তিনি আরো জানান, হামলাকারীরা লাঠিসোঁটা ও পাথর নিয়ে ছিল। ধারালো কোন অস্ত্রও তাদের কাছে থাকতে পারে। অস্ত্রের মুখে তারা সেখান থেকে বেঁচে আসে। কিন্তু প্রায় ১৫ জন শিক্ষার্থী ফিনলে স্কয়ারে আটকে পড়ে। পরবর্তীতে পুলিশ ও স্থানীয় জনতার সহায়তায় তাদের উদ্ধার করা হয়। তার মতে হামলাকারীরা ছাত্রলীগের চবি এবং মহানগর উত্তর ও দক্ষিণের সাবেক ও বর্তমান কমিটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

এদিকে গতকাল ছাত্রলীগের হামলার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ক্লাস- পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছিল কোটা সংস্কার আন্দোলনের চবি কমিটি। এতে তখন একাত্মতা জানায় মহানগর কমিটিও। বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে আন্দোলনকে সমর্থন জানিয়েছেন বলে জানান শিক্ষার্থীরা।

এদিকে সকাল থেকেই চবিতে ট্রেন চলাচল সচল ও বেশির ভাগ বিভাগের ক্লাস-পরিক্ষা স্বাভাবিক রয়েছে।