অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বেগম জিয়ার চট্টগ্রাম ও কক্সবাজার সফরের বিস্তারিত কর্মসূচি

1
.

মিয়ানমার জাতিগত দাঙ্গা ও সেনাবাহিনী কর্তৃক নিপীড়ন নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থান দেখতে কক্সবাজার সফরে আসছেন বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। আগামী ২৯ অক্টোবর রবিবার তিনি কক্সবাজার সফর করবেন।

সোমবার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠকে নীতিগতভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ইতোমধ্যে বেগম জিয়ার সফর উপলক্ষে চারদিনের কর্মসূচি চুড়ান্ত করা হয়েছে দলীয় হাই কমাণ্ড। বুধবার রাতে পাঠক ডট নিউজকে ঘোষিত ৪ দিনের কর্মসূচি জানান বিএনপি চেয়ারপারসন প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার।

খালেদার রোহিঙ্গা শিবির পরিদর্শনের চূড়ান্ত সূচি

২৮ শে অক্টোবরঃ
শনিবার (২৮ শে অক্টোবর) সকাল ১০টায় গুলশানের বাসভবন থেকে চট্টগ্রামের উদ্দেশে সড়ক পথে রওনা হবেন খালেদা জিয়া। ওই দিন দুপুরে ২টায় ফেনী সার্কিট হাউজে পৌছে যাত্রা বিরতি দিবেন বিএনপি চেয়ারপারসন। এর পর সেখান থেকে বিকাল ৩টায় চট্টগ্রামের উদ্দ্যেশে যাত্রা শুরু করে বিকেল ৫টায় চট্টগ্রাম পৌছে রাতে চট্টগ্রাম সার্কিট হাউজে রাত্রী যাপন করবেন তিনি।

২৯ শে অক্টোবরঃ
রবিবার সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে যাত্রা শুরু করবেন খালেদা জিয়া। বিকাল ৪টায় কক্সবাজার সার্কিট হাউজে পৌঁছবেন এবং সেখানে রাত্রী যাপন করবেন।

৩০ শে অক্টোবর
সোমবার সকাল ১০টায় বেগম জিয়া কক্সবাজার সার্কিট হাউজে থেকে উখিয়া উপজেলায় উদ্দেশ্যে রওনা হয়ে ১১টায় পৌছেবেন। এবং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। তিনি বালুখালী পানবাজার ড্যাব পরিচালিত মেডিকেল ক্যাম্প পরিদর্শন, বালুখালী-২ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন, বোয়ালমারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন, জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

এ দিন দুপুর ২টায় তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার সার্কিট হাউজের উদ্দেশ্যে রওনা হবেন। ৩টায় তিনি  কক্সবাজার সার্কিট হাউজে পৌছে যাত্র বিরতি শেষে বিকেল ৪টায় সেখান থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হবে। রাত ৯টায় চট্টগ্রামে পৌছে বেগম জিয়া চট্টগ্রাম সার্কিট হাউজে রাত্রী যাপন করবেন।

৩১ শে অক্টোবর
মঙ্গলবার সকাল ১০টায় চট্টগ্রাম সার্কেট হাউস থেকে সড়ক পথে যথারীতি  ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে দুপুর ১২টায় ফেনী সার্কিট হাউজে পৌছে যাত্রা বিরতি করবেন। সেখান থেকে দুপুর ২টায় ঢাকার  উদ্দেশ্যে রওনা দিয়ে সন্ধ্যা ৭টায় গুলশান বাসভবনে পৌছবেন।

এদিকে বেগম জিয়ার এ কর্মসূচিতে রাজনৈতিক বা দলীয় কোন কর্মসূচি নেই বলে জানিয়েছেন বিএনপি নেতারা। তবে দীর্ঘদিন পর বেগম জিয়ার চট্টগ্রামে আগমন উপলক্ষে নেতাকর্মী বেশ উৎফুল্ল। সড়ক পথে চট্টগ্রাম আসার পথে এবং কক্সবাজার যাবার পথে জেলার বিভিন্ন এলাকায় রাস্তার অবস্থান নিয়ে প্রিয় নেত্রীকে এক নজর দেখা এবং অভ্যর্থনা জানাবে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

ইতোমধ্যে বিএনপি নেত্রীর এ সফরসূচি সম্পন্ন করতে চট্টগ্রাম মহানগর, উত্তর, দক্ষিণ জেলা প্রস্তুতি সভা করেছে।

এ ব্যাপারে জানতে চাইলে বুধবার রাতে চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান পাঠক ডট কমকে বলেন। ম্যাডামের এ সফর রাজনৈতিক সফর নয়। এটি রোহিঙ্গা স্বরণার্থীদের অবস্থা এবং তাদের মাঝে ত্রান বিতরণের কর্মসূচি। তাই এ সফরে দলীয় কোন সভা সমাবেশ, কিংবা ঘরোয়া কোন বৈঠক রাখা হয়নি।

তবে অনেকদিন পর নেত্রী চট্টগ্রামে আসার কর্মসূচি পেয়ে দলীয় নেতাকর্মীরা চাঙ্গা হয়ে উঠেছেন। আশাকরি বেগম জিয়ার এ সফরসূচি শান্তিপূর্ণভাবে শেষ হবে। এবং প্রশাসনের সার্বিক সহযোগিতা থাকবে।

*রোহিঙ্গাদের অবস্থা দেখতে ২৯ অক্টোবর কক্সবাজার যাবেন বেগম জিয়া