অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জমিয়ত ত্রাণ সমন্বয় টিমের সেবামূলক তৎপরতা

0
.

বাংলাদেশে আশ্রয় নেওয়া দেশহারা রোহিঙ্গা শরণার্থীদের মাঝে জমিয়তে উলামায়ে ইসলামের ত্রাণ বিতরণ ও সেবামূলক কার্যক্রম পরিদর্শনে কেন্দ্র থেকে একটি সমন্বয় টিম পাঠানো হয়। সমন্বয় টিমের সদস্যরা বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে জমিয়তের পক্ষ থেকে মসজিদ, মাদ্রাসা, মহিলাদের জন্য গোসলখানা ও বাথরুম তৈরি এবং টিউবওয়েল স্থাপনসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তারা অসমাপ্ত কয়েকটি মসজিদ ও মাদ্রাসা নির্মাণের কাজ দ্রুত শেষ করতে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন।

গত ২২ অক্টোবর রবিবার জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী দলের সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, যুগ্মমহাসচিব ও জামিয়া মাদানিয়া বারিধারার সহকারী পরিচালক মাওলানা নাজমুল হাসান, জমিয়তের কেন্দ্রিয় নেতা ও জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মুফতী জাকির হোসাইন এবং মাওলানা কেফায়েতুল্লাহ আযহারীসহ ৪ সদস্যের একটি ত্রাণ বিতরণ সমন্বয় টিম কক্সবাজার পাঠান।

বিভিন্ন রোহিঙ্গা আশ্রয় ক্যাম্পে জমিয়তের ত্রাণ টিমসমূহের কার্যক্রম প্রত্যক্ষ করা ছাড়াও সমন্বয় টিমের সদস্যগণ কুতুপালং ও লাম্বাশিয়া শরণার্থী ক্যাম্পে নিজেরাও ত্রাণ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেন। এর মধ্যে বিভিন্ন মাদ্রাসার পরিচালক, শিক্ষক ও মসজিদের ইমামগণের মাঝে নদগ অর্থ বিতরণ করেন। পাশাপাশি জমিয়তে উলামায়ে ইসলাম প্রতিষ্ঠিত মাদ্রাসাসমূহের শিশুদের জন্য কায়েদা, আমপারা, কুরআন শরীফ এবং বিভিন্ন জামাতের ছাত্রদের মাঝে হাদীস ও তাফসীরসহ আড়াই লক্ষ টাকা মূল্যমানের মাদ্রাসা পাঠ্য কিতাব বিতরণ করেন তারা। তাছাড়া সাধারণ শরণার্থীদের মাঝে নিত্য ব্যবহায্য ত্রাণ সামগ্রী ও পাঁচশ, দুই শত টাকা হারে নগদ দুই লক্ষ টাকা বিতরণ করেন জমিয়তের ত্রাণ বিতরণ সমন্বয় টিম।

সমন্বয় টিমের সদস্যরা গতকাল (২৪ অক্টোবর) ঢাকায় ফিরে এসে জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীকে ত্রাণ বিতরণ কার্যক্রমসহ রোহিঙ্গা শরণার্থীদের সার্বিক পরিস্থিতি রিপোর্ট করেন। -প্রেসবিজ্ঞপ্তি