অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ছাত্র ইউনিয়নের উদ্যোগে কমরেড জসিমউদ্দীন মণ্ডলের স্মরণ সভা অনুষ্ঠিত

0
.

ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য ও প্রবীণ রাজনীতিক কমরেড জসিম উদ্দিন মন্ডল স্বরণ সভায় বক্তারা বলেছেন- বৃটিশ বিরোধী আন্দোলন, কৃষক আন্দোলন, তেভাগা আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছিলেন জসিম মন্ডল। ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ অভ্যুত্থান ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি ছিলেন নিবেদিত মুক্তিযুদ্ধের সংগঠক। পাকিস্তান আমলে জসিম উদ্দিন মন্ডল উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন শ্রমিক এলাকায় সক্রিয়ভাবে আন্দোলন-সংগ্রামে জড়িয়ে পড়েন।

৫ই অক্টোবর বিকালে এ স্মরণসভার আয়োজন করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সংসদ।

সংগঠনের সদস্য আতিক রিয়াদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন-প্রখ্যাত শ্রমিক নেতা বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, চট্টগ্রাম জেলার কার্যকরী সভাপতি মৃণাল চৌধুরী।

সভায় প্রধান অতিথি বলেন- কমরেড জসিম উদ্দিন মন্ডল সারাজীবন খেটে খাওয়া মানুষের জন্য রাজপথে লড়েছেন। আর গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে প্রায় ২৩ বছর জেল খেটেছিলেন তিনি। তাঁর ভাষণে, তাঁর আলোচনায়, তাঁর সাক্ষাৎকারে বারবার উঠে এসেছে এই সমাজকে ভেঙে সাম্যের সমাজ গড়ার ডাক তিনি বারবার বলেছেন: ‘গরিবরা চুরি করে না, তারা পরিশ্রম করে উপার্জন করে।

ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদের সদস্য ইমরান চৌধুরীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মেহেদী হাসান নোবেল, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সদস্য এ্যানি সেন, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের শিক্ষা ও গবেষনা সম্পাদক মাহবুবা জাহান রুমি, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সদস্য শোভন কুমার দাশ, শাহরিয়ার রাফি প্রমুখ।