অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ লালদীঘিতে হেফাজতের মহাসমাবেশ

0

মিয়ানমারের আরাকানে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা, নির্যাতনের প্রতিবাদে ও বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জান-মালের নিরাপত্তা প্রদান করে আরাকানে ফেরত নেয়ার দাবিতে আজ শুক্রবার চট্টগ্রামে মহাসমাবেশ করবে হেফাজতে ইসলাম।

আজ জুম্মার নামাজের পর চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দানে এ মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

 হেফাজতে ইসলাম গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে মহাসমাবেশ সফল করার জন্য ওলামায়ে কেরাম ও তৌহিদী জনতার প্রতি আহবান জানিয়েছেন হেফাজতে ইসলামের নেতারা।

বিবৃতিতে বলা হয়- মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর সরকারি বাহিনী ও উগ্র বৌদ্ধরা যে মর্মান্তিক গণহত্যা পৃথিবীর ইতিহাসে অতীতের সকল গণহত্যাকে হার মানিয়েছে। এই জঘণ্য গণহত্যা ও পাশবিক নির্যাতনের প্রতিবাদ করা দল-মত নির্বিশেষে প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব।

নিজ দেশে রোহিঙ্গা সংখ্যালঘু মুসলিমরা আজ অধিকারহারা। ওদের নাগরিকত্ব নেই। ধর্ম-কর্ম ও চলাফেরার স্বাধীনতা নেই। নিজের আবাসভূমিতে বর্বর নির্যাতনের শিকার হয়ে আজ লাখ লাখ রোহিঙ্গা ঘর-বাড়ি ছেড়ে জীবন বাঁচাতে পালিয়ে আসছে বাংলাদেশে। এই পরিস্থিতিতে জাতিসংঘ ও ওআইসিসহ বিশ্বনেতাদেরকে মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর বর্বরতার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাসমূহকে মানবতার পক্ষে জোরালো ভূমিকা পালন করতে হবে।

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অফিসের মন্ত্রী টিন্ট সোয়ে’র বাংলাদেশ সফর সম্পর্কে তিনি বলেন, মিয়ানমারের মন্ত্রী বাংলাদেশ সফরে এসে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছেন। আমি মনে করি, আর্ন্তজাতিক চাপের মুখে এটি মিয়ানমারের একটি কূটচাল। সরকারকে বোকা বানিয়ে ফায়দা হাসিল করতে চাইছে মিয়ানমার। এ ব্যাপারে সংশ্লিষ্টদের কঠোর সাবধানতা অবলম্বন করতে হবে।

-প্রেসবিজ্ঞপ্তি