অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভালবাসার ছাড়া সব কিছু হোক আধুনিক   

1
শাম্মী তুলতুল।
.

ভালবাসি ভালবাসি। ভালবাসায় সুখ। ভালবাসতে সুখ। ভালবাবাসার রং হরেক। তবে সংজ্ঞা বহুল।এক কথায় বিশ্লেষণ করা যাবেনা।তার জন্য বিস্তৃত পরিসর হতে হবে। তবে আজকের দিনে কিছুতো বলা চাই।

ভালোবাসা যে শুধু  প্রেমিক-প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ তা মোটেও নয়। আগেও কিন্তু ছিল না। যদি তাই হত  সম্রাট শাহজাহান তার স্ত্রীর জন্য সপ্তাশ্চর্যের তাজমহল বানাতনা। ভালোবাসা পূর্ণ একটি পরিবার গড়ে উঠতনা। ভালবাসা না হলে মানুষের সঙ্গে সমাজের,সমাজের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক গড়ে উঠতোনা। কিন্তু বর্তমান সময়টাতে মানুষের মধ্যে ভালোবাসা কমতে শুরু করেছে।মানুষ ব্যস্ত হয়ে পড়েছে তার প্রাত্যহিক জীবনে।মনে হয় প্রতিনিয়ত সবাই একে অপরের সঙ্গে অভিনয় করছে।ভালবাসার কমতিতে দিনে দিনে পরিবারগুলো হয়ে যাচ্ছে আলাদা।

ভালবাসার অভাব হচ্ছে বলেই স্বামী- স্ত্রীর সঙ্গে মতের মিল হচ্ছে কম। ফলে সন্তানগুলো মমতার অভাবে ঘর ছাড়া হয়ে যাচ্ছে। হয়ে যাচ্ছে মাদকাসক্ত, জড়িয়ে পরছে সন্ত্রাসী কর্মকাণ্ডে। প্রেমিক কিংবা প্রেমিকা প্রেমে ব্যর্থ হয়ে আত্মহত্যার পথ বেঁছে নিচ্ছে। ভালবাসার অভাবে ভেদাভেদ শুরু হয়েছে পুরো বিশ্বে। হানাহানিতে চেয়ে যাচ্ছে সর্বত্র । ভালবাসার অভাব হচ্ছে বলে আজ ছেলে তার বৃদ্ধ বাবা-মাকে বৃদ্ধা আশ্রমে দিয়ে আসতে তার দুটো হাত মোটেও কাপছেনা। ভালবাসার অভাব বলেই আজ ছোট ছোট শিশুগুলোকে হত্যা করতে মানুষ দ্বিধা বোধ করছে না।

.

এই দিবস একটা দিন ঘটা করে দেশ বিদেশে সবাই পালন করবে উন্নত বিশ্বের সাথে পা মিলিয়ে এটা আমার কাছে দোষের কিছু নয় তেমন। কেননা সংক্ষিপ্ত এই জীবনটাতে মানুষ অবশ্যই আনন্দ করবে। প্রতিটি আনন্দ করার স্বাধীনতা আমাদের আছে।প্রতিটি আনন্দই আমরা উপভোগ করব। কিন্তু দোষ হলো নিজেকে হারিয়ে ফেলা নিজের নিয়ন্ত্রণ থেকে। অতি আনন্দে দিশেহারা হয়ে ভুল করে ফেলা।

মনে রাখতে হবে আমরা বাংঙ্গালি। আমরা একটা সভ্য জাতি। ভালবাসার নামে আমরা নোংরা হতে চাইনা। বেহায়া হতে চাইনা। চাইনা কোন অশ্লীল ঘটনার পুনরাবৃত্তি হোক। আমরা নিন্দুকদের দোষ খোঁজার সুযোগ দিতে চাইনা। তাই আজ বিশ্ব ভালবাসা দিবসে আমাদের স্লোগান হওয়া উচিৎ, সব কিছু আধুনিক হলেও ভালোবাসা যেন আধুনিক না হয়।

বেহায়াপনা, উগ্রতা ও অশ্লীলতার ভিড়ে ভালোবাসা শব্দটি যেন কলঙ্কিত না হয়। দিনে দিনে মানুষের রুচি যেন বিলুপ্ত না হয়। নীতি-নৈতিকতার অবক্ষয় না হয়।হবে এমন থাকবেনা সংঘাত। হবেনা সম্পর্কের অবনতি। ধর্মের দোহায় দিয়ে থাকবেনা মানুষে মানুষে বিরোধ, বৈষম্য । বজায় থাকবে পারস্পারিক সৌহার্দ্য, সম্প্রীতি ও সহমর্মিতা।

লেখক: উপন্যাসিক ও সংগঠক

“পাঠকের কলাম” বিভাগের সকল সংবাদ, চিত্র পাঠকের একান্ত নিজস্ব মতামত, এই বিভাগে প্রকাশিত সকল সংবাদ পাঠক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। তা্ই এ বিভাগে প্রকাশিত কোন সংবাদের জন্য পাঠক.নিউজ কর্তৃপক্ষ কোনো ভাবেই দায়ী নয়।

১ টি মন্তব্য
  1. Sheikh Shammi বলেছেন

    Onek onek dhonnobad