অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শামসুজ্জামানকে রাতের আঁধারে তুলে নেয়া সাংবাদিক নিপীড়নের নিকৃষ্ট উদাহরণ : বিএফইউজে

0

সাভারে কর্মরত প্রথম আলো পত্রিকার সাংবাদিক শামসুজ্জামানকে তার বাসা থেকে রাতের আঁধারে তুলে নিয়ে যাওয়ার ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ এবং তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। দুই সংগঠনের নেতৃবৃন্দ অবিলম্বে শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি দাবি করে বলেন, এ ঘটনায় আবারও সরকারের হঠকারী ও ফ্যাসিবাদী আচরণের প্রকাশ বহিঃপ্রকাশ ঘটেছে। একই সঙ্গে সাংবাদিক ও সংবাদমাধ্যমের কন্ঠরোধে ধারাবাহিক নিপীড়নেরই নিকৃষ্ট উদাহরণ হয়ে থাকবে শামসুজ্জামানের আটক ।

আজ বুধবার (২৯ মার্চ, ২০২৩) বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে বলেন, সাভারে কর্মরত প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে রাতের আঁধারে একটি বাহিনীর পরিচয়ে সাদা পোশাকে সাভারে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পাশে আমবাগান এলাকার বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। এ সময় তাঁর বাসায় তল্লাশি চালিয়ে ল্যাপটপ, হার্ডডিস্কসহ ডিজিটাল ডিভাইস নিয়ে যাওয়া হয়েছে। তুলে নেওয়ার পর অন্তত ১৪ ঘণ্টা পর্যন্ত তার অবস্থান সম্পর্কে কিছুই জানানো হয়নি। এমনকি সিআইডি পরিচয়ে ১৫-১৬ জন সাদা পোশাকে তার বাড়িতে অভিযান চালালেও সংস্থাটির মিডিয়া প্রধান এ ব্যাপারে অবগত নন বলে জানান। স্থানীয় পুলিশও অজ্ঞতা প্রকাশ করেছে। অথচ নিয়ে যাওয়ার সময় বলা হয়েছে একটি প্রতিবেদনের বিষয়ে রাষ্ট্রের আপত্তি থাকায় জিজ্ঞাসাবাদের জন্য তাকে নেয়া হচ্ছে। পরে স্বরাষ্ট্রমন্ত্রী একটি মামলায় শামসুজ্জামানকে আটকের বিষয়টি স্বীকার করলেও তার বক্তব্য নিয়েও অস্পষ্টতা প্রকাশ পেয়েছে। এতে করে রাষ্ট্রের কাছে ব্যক্তি নিরাপত্তা প্রশ্নবিদ্ধ হবার পাশাপাশি উদ্বেগের মাত্রা বাড়িয়ে দিয়েছে।

নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকের কোন প্রতিবেদন নিয়ে কেউ সংক্ষুব্ধ হলে প্রেস কাউন্সিলের শরণাপন্ন হবার কথা। এর মধ্যে অত্যুৎসাহী কেউ ফৌজদারী মামলা করলে আইন অনুযায়ী পরোয়ানা জারির পর অভিযুক্ত আইনীভাবে তা মোকাবিলা করার কথা। কিন্তু শীর্ষ সন্ত্রাসী ধরার স্টাইলে কোন বাহিনীর পরিচয়ে রাতের অন্ধকারে সাংবাদিককে তুলে নিয়ে যাওয়া একাত্তরের বর্বর হানাদার বাহিনীর সাথে তুলনা চলে।
নেতৃবৃন্দ অবিলম্বে সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।