অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ট্রেন থেকে নামতে গিয়ে অধ্যাপক আনু মুহাম্মদের পায়ের সব আগুল কাটা পড়ে আহত

0
.

রাজধানীর খিলগাঁও রেলগেটে চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে পায়ের আঙুল কাটা পড়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের (৬০)।

রবিবার (২১ এপ্রিল) সকাল ১০টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। তার বাসা রাজধানীর খিলগাঁওয়ে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যাপক (মেডিসিন) ডা. মো. হারুন অর রশিদ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সাংবাদিকদের জানান, কয়লা খনির শ্রমিকের মৃত্যুতে দিনাজপুরে গতকাল একটি শোকসভা অনুষ্ঠিত হয়। সেই সভায় অংশ নিতে গিয়েছিলেন তিনি। আজ দিনাপুরের ফুলবাড়ী থেকে ট্রেনে করে ঢাকায় ফিরছিলেন।

আহত অধ্যাপক আনু মুহাম্মদ জানান, ট্রেনটি খিলগাঁও রেলগেট এলাকায় পৌঁছালে গতি কমিয়ে দেয়। তখন সেখানে ট্রেন থেকে নামছিলেন তিনি। তবে নামার সময় পা ফসকে চাকার নিচে চলে যায়।

ঢাকা মেডিকেলের জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, তার বাম পায়ের সব আঙুল কাটা পড়েছে। এছাড়া ডান পায়ের বৃদ্ধাঙ্গুলিও ক্ষতিগ্রস্ত হয়েছে। তাকে জরুরি বিভাগে ভর্তি রাখা হয়েছে।

এদিকে, ঢাকা রেলওয়ে থানার (কমলাপুর) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদাউস আহম্মেদ বিশ্বাস বলেন, কীভাবে দুর্ঘটনা ঘটেছে বিস্তারিত জানতে হাসপাতালে অবস্থান করছি। তবে যতটুকু জানা গেছে খিলগাঁও রেলগেট এলাকায় একটি ট্রেনের চাকায় পায়ের বৃদ্ধাঙ্গুলসহ কিছু অংশ পড়ে গেছে।

ঢামেক হাসপাতাল জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. মো. আলাউদ্দিন জানিয়েছেন, তিনি ট্রেন দুর্ঘটনায় আহত হয়েছেন। তার দুই পায়ের পাতায় আঘাতপ্রাপ্ত হয়েছেন। বিশেষ করে আঙুলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা সর্বোচ্চ গুরুত্ব সহকারে উনার চিকিৎসা শুরু করেছি।

আঙুলগুলো রাখা যাবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ মুহূর্তে বলা যাচ্ছে না। আমাদের সাধ্য অনুযায়ী চিকিৎসা চালিয়ে যাচ্ছি।