অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে মেয়ে সেজে ফেসবুকে প্রতারণা: যুবক আটক

0
প্রতারক সুজাউল হক।

ফেসবুকে মেয়ে পরিচয় দিয়ে মেয়ের নামে আইডি খুলে ৯ বছর ধরে প্রতারণার মাধ্যমে অসংখ্য মানুষ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে মোঃ সুজাউল হক (২৭) নামে প্রতারক যুবক।

চট্টগ্রামের কোতোয়ালী থানা পুলিশ সুজাউল হক গ্রেফতার করেছে। সে স্বীকার করেছে তার ৪টি ফেসবুক আইডি দিয়ে শতাধিক মানুষ থেকে প্রতারণার করে নগদ টাকা ও মূল্যবান উপহার সামগ্রী হাতিয়ে নিয়েছে।

প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে মোঃ রাশেদুল আলম নামে এক ব্যাক্তি মামলা দায়ের করার পর কোতোয়ালী পুলিশের একটি টিম অভিযানে নামে।

গতকাল বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে বায়োজিদ নগর আবাসিক, রোড-০৪, ফুলকলির ফ্যাক্টরী পাশে, রৌদ্রছায়া, ছয় তলা, সাজ্জাদ এর বাড়ি থেকে সুজাউল হক আটক করে।

.

মামলার বাদী জানান, ফেসবুকে রাইসা মেহজাবিন আইডি হতে ফ্রেন্ড রিকয়েস্ট এর মাধ্যমে বন্ধু বানিয়ে তার সাথে সম্পর্ক স্থাপন করে। পরবর্তীতে বিভিন্ন সময় চলমান মেসেজ আদান-প্রদানের মাধ্যমে বিশ্বাস স্থাপন করে। ফেসবুকে পরিচয়ের সূত্র ধরে নানা ধরনের কথা শেয়ার করার এক পর্যায়ে সে গত ২৩/১১/২০১৯ইং তারিখ আমাকে মেসেঞ্জারে মেসেজ প্রদান করে যে তার মা স্ট্রোক করিয়া মেডিকেলে ভর্তি আছে এবং তাহার চিকিৎসার জন্য প্রচুর টাকার দরকার। সে বার বার আমাকে তার মায়ের অসুস্থতার কথা বলে চিকিৎসার জন্য টাকা ধার চাইতে থাকে।

পরবর্তীতে সে তার এক কাজিনের নাম্বার ০১৮১২৪৮২৯৮৮ আমাকে মেসেজের মাধ্যমে প্রদান করে তার কাজিনের সাথে কথা বলতে বলে। আমি আমার নাম্বারও তাকে দিই।

পরে চিকিৎসার জন্য  জরুরী টাকা দরকার বলে আমার কাছ থেকে নিজের বিকাশ নাম্বারের মাধ্যমে সংগ্রহ করেন ৩২ হাজার টাকা। তারপরও ক্ষান্ত হয় রাইসা মেহজাবিন। মায়ের লাশ মেডিকেল থেকে আনতে আরো ২০ হাজার টাকা দাবি করলে আমার সন্দেহ হয়।

পরে পুলিশের সাথে যোগাযোগ করে অভিযোগ করলে পুলিশ তদন্ত শুরু করে জানতে পারেন মূলত মেয়ের নাম দিয়ে কেউ একজন প্রতারণা করছে।

অভিযান নেতৃত্ব দেন এসআই সজল কান্তি দাশ। তার সঙ্গে ছিলেন এসআই কেএম তারিকুজ্জামান, এসআই আবু কালাম, এসআই ইকবাল ভূঁইয়া, এএসআই অনুপ কুমার বিশ্বাস, এএসআই মোঃ রুহুল আমিনসহ অন্যান্য অফিসাররা।

গ্রেফতারকৃত সুজাউল হক (২৭)গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ মৃত আইনুল হকের ছেলে।

সিএমপির কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মহসীন জানান, এ যুবকের বাড়ী গাইবান্ধায়। সে একজন বেকার যুবক। দীর্ঘ দিন ধরে মেয়ে সেজে প্রতারণা করেছে অন্তত ১০০ মানুষের সাথে। হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। এমনকি নিজের মা মারা গেছে বলেও টাকা হাতিয়ে নিয়েছে।