অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাইগ্রেনের ব্যাথা কীভাবে কমাবেন ? রইল ঘরোয়া সমাধান

0
.

মাইগ্রেন দীর্ঘস্থায়ী এবং অত্যন্ত কষ্টদায়ক। মাইগ্রেনের ফলে তীব্র মাথা যন্ত্রণার পাশাপাশি বমি, গা গোলানো, মুখে এবং দেহে অস্বস্তিভাব দেখা দিতে পারে। এটা সাধারণত জেনেটিক, পরিবারের সদস্যদের মধ্যে বংশপরম্পরায় প্রবাহিত হতে দেখা যায়। তবে সব ধরণের মাথা যন্ত্রণাই মাইগ্রেন নয়। ওষুধের সাহায্যে রেহাই পাওয়া গেলেও সব সময় ওষুধ সেবনের অভ্যাস না করাই উচিত। ঘরোয়া টোটকায় মাইগ্রেন দূর করা সম্ভব।

আঙুরের রস মাইগ্রেন থেকে মুক্তি দিতে সাহায্য করে। সামান্য পরিমাণ জল সহযোগে তাজা আঙুর ব্লেন্ড করে পান করুন এবং মাইগ্রেন থেকে মুক্তি পান।

মাইগ্রেন দূর করতেও অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে আদা। লেবু ও আদার রস কিংবা আদা চা বা আদা বাটা মাইগ্রেন দূর করতে অত্যন্ত সাহায্য করে।

দারুচিনি আমাদের খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি মাইগ্রেনও উপশম করে। জলের সঙ্গে দারুচিনির গুঁড়ো মিশিয়ে কপালে মেখে আধঘন্টা পর গরম জলে ধুয়ে নিলে মাইগ্রেনের ব্যথা কমে যায়।

মাইগ্রেন দূর করতে এক কাপ কফি পান করুন ৷ মাইগ্রেনের ব্যথা শুরু হতে চলেছে বুঝতে পারলে সামান্য পরিমাণ ক্যাফাইন গ্রহণ করলে অস্বস্তির থেকে রেহাই পাওয়া যায়।

মাইগ্রেনের ব্যথা দূর করার সবচেয়ে সহজ উপায় হল কাউকে ম্যাসাজ করে দিতে বলা। মাথায় এবং ঘাড়ে ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বেড়ে যায় ফলে আপনি আরাম পাবেন আর মাইগ্রেনের ব্যথাও দূর হবে।