অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চলছে বর্ষবরণ অনুষ্ঠানঃ ডিসিহিল ও সিআরবিতে মানুষের ঢল নেমেছে

0
.

সবার যোগে জয়যুক্ত হোক স্লোাগানে চট্টগ্রামের সর্বত্র চলছে বর্ষবরণ অনুষ্ঠান।  সূর্যোদ্বয়ের সঙ্গে সঙ্গে নগরীর ডিসি হিল আর সিরিষতলায় শুরু হয়েছে বর্ষবরণের নানা আয়োজন।  অনুষ্ঠানে যোগ দিতে এসব এলাকায় নারী পুরুষ শিশু কিশোরদের ঢল নেমেছে।

সকাল ৬ টা ১৫ মিনিটে ডিসি হিলে সাংস্কৃতিক সংগঠন রক্তকরবীর শিল্পীরা এসো হে বৈশাখ এসো এসো গানের মাধ্যমে বৈশাখকে বরণ করে নেন। এরপর বাঙ্গালীর চিরায়ত লোকজ সংস্কৃতির নানান অনুসঙ্গ নিয়ে পর্যায়ক্রমে অন্যরাও অংশ নেন বর্ষবরণের আয়োজনে।

একই সময় সিরিষতলায়ও শুরু হয় বৈশাখ বরণের আয়োজন। বিকেল ৪ টায় এখানেই অনুষ্ঠিত হবে শাহাবুদ্দিনের বলী খেলা।

.

সকাল ১০ টায় সার্কিট হাউস থেকে জেলা প্রশাসন ও ১১ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আয়োজন শুরু হয় শনিবার (১৪ এপ্রিল) সকালে রক্তকরবীর রবীন্দ্রসঙ্গীতের মধ্য দিয়ে।  স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শীলা মোমেনের পরিচালনায় শিল্পীরা কয়েকটি গান পরিবেশনের পর শুরু হয় একের পর এক পরিবেশনা।  দলীয় গান, নৃত্য, আবৃত্তি চলছে ডিসি হিলের মুক্তমঞ্চে।

নববর্ষ উদযাপন পরিষদ সিআরবির শিরীষতলায় বর্ষবরণের আয়োজন করেছে। ভায়োলিনিস্ট চট্টগ্রাম নামে একটি সংগঠনের শিল্পীদের ভায়োলিন বাদনের মধ্য দিয়ে শুরু হয় পহেলা বৈশাখের মূল অনুষ্ঠান। এরপর সঙ্গীত ভবন, সুরতীর্থ একাডেমিসহ বিভিন্ন সংগঠন তাদের দলীয় পরিবেশনা নিয়ে আসেন। শিরীষতলার মুক্তমঞ্চেও চলছে গান-নাচসহ বিভিন্ন পরিবেশনা।

.

দুপুর ২টায় সেখানে সাহাবুদ্দিনের বলীখেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নববর্ষ উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক ডা. চন্দন দাশ। আগের দিন শুক্রবার সিআরবির শিরীষ তলায় বাঙালির ঐতিহ্যবাহী কাবাডি খেলার আয়োজন করা হয়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দুই মুল অনুষ্ঠান স্থলে ধীরে ধীরে লোক সমাগম বাড়তে শুরু করেছে। ডিসি হিলের অনুষ্ঠানকে কেন্দ্র করে পাহাড়ের পাদদেশে বসেছে মেলা। এছাড়া চেরাগি পাহাড়ে থেকে মোমিন রোড হয়ে ডিসি হিল পর্যন্ত বিভিন্ন স্টল সাজিয়ে বেচাকেনাতে মেতে উঠেছেন একদিনের মৌসুমী দোকানীরা।

বর্ষবরণ উৎসবকে ঘিরে তিন স্থরের নিরাপত্তা নিশ্চিত করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। মূল ফটকের আগে আর্চওয়ে, ভেতরে ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। পোশাক পরা নারী ও পুলিশ সদস্যের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, গোয়েন্দা পুলিশ ও র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করছেন।

দুই অনুষ্ঠান স্থলেই তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে পুলিশ।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মোস্তাইন হোসেন জানান, দুই ধাপে আর্চওয়ে বসানো হয়েছে।  এ ছাড়া মেটাল ডিটেক্টর দিয়ে প্রত্যেককে তল্লাশি করা হচ্ছে।