অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাজীর দেউড়ি থেকে নতুন জঙ্গি সংগঠনের ৭ সদস্য গ্রেফতার

0
.

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস’র সহযোগি “দ্বীন ফর এক্সট্রিম’” নামে একটি সংগঠনের ৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাাব-৭।  গতকাল শুক্রবার বিকালে নগরীর কাজীর দেউড়ি পুরাতন বিমান অফিস গলির নাসিমন ভবন জামে মসজিদের সামনে থেকে তাদের গ্রেফতারের পর রাতে স্বীকারোক্তিতে উদ্ধার করা হয়েছে বেশ কিছু ইসলামী বই ও তিনটি ল্যাপটপ, দুটি মোটর সাইকেল।

গ্রেফতারকৃতরা হলেন, মহিউদ্দিন তামিম, আফজাল ইমরান, দাউদ নবী পলাশ, চৌধুরী মোহাম্মদ রিদোয়ান, মোহাম্মদ ফারুক, এম এম দেওয়ান জাফর ও মুনতাসির রহমান।

জঙ্গি তৎপরতার অভিযোগে বিমান অফিসের এই স্থান থেকে গ্রেফতার করা হয় ৭ যুবককে।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, “দ্বীন ফর এক্সট্রি “ নামে নতুন একটি জঙ্গি সংগঠনের তৎপরতার বিষয়ে অভিহিত হয়ে গোপন সংবাদের ভিক্তিতে অভিযান চালিয়ে পুরাতন বিমান অফিস গলির আনন্দবাগ থেকে নাশকতার তৎপরায় জড়ো হওয়া জঙ্গি সংগঠনের ৭ সদস্যকে গ্রেফতার করা হয়। পরে তাদের স্বীকারোক্তিতে রাতে তাদের বাসা বাড়িতে অভিযান চালিয়ে ৪১ টি জিহাদী বই, জঙ্গি তৎপরাতার তথ্যসহ ২টি ল্যাপটপ, ২টি মোটরসাইকেল জব্দ করা হয়।

এদিকে বিমান অফিস গলির প্রত্যক্ষদশী কয়েকজন জানান, গ্রেফতারকৃত যুবকরা নামাজ পড়ে মসজিদ থেকে বেরিয়ে মসজিদের সামনে দাড়িয়ে অনেক্ষণ পর্যন্ত নিজেদের মধ্যে আলাপ আলোচনা করার সময় র‌্যাব দল উপস্থিত হয়ে তাদের আটক করে বহদ্দার হাট ক্যাম্পে নিয়ে যায়।  এসব যুবকরা কোন সংগঠনের সাথে জড়িত কিনা তা এলাকার লোকজন বলতে পারেনি।

.

এদিকে বিকালে র‌্যাবে কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়- গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, জঙ্গী মতাদর্শের কতিপয় সদস্য চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে এসে চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী থানাধীন “হাফেজ মোহাম্মদ সাদেক ওয়াকফ্ স্ট্যান্ড” জামে মসজিদ এলাকায় গোপনে এসে জঙ্গী কার্যক্রম সংঘটিত করার চেষ্টা করছে। উক্ত তথ্যের ভিত্তিতে গতকাল বিকালে র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে ৭ জনকে আটক করে।

এ সময় উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে আটককৃতদের দেহ তল্লাশী করে জঙ্গী উস্কানীমূলক জিহাদী বই ও জঙ্গী কাজে ব্যবহৃত মোবাইল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামী মোঃ মহিউদ্দিন তামিম এবং মোঃ আজফার হোসেন এই দুজনের দেয়া তথ্য মতে তাদের বাসা থেকে বিপুল পরিমাণ জিহাদী উস্কানিমূলক বই ও ল্যাপটপ উদ্ধার করা হয়।
আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা WhatsApp এ “ এবং  ÒDeen Force ExtremeÓ Ges  ÒIkhwan (B‡Lvqvb)  নামক দুইটি গ্রুপে সক্রিয় থেকে জিহাদী ভিডিও ও বিভিন্ন দেশের মুসলিম নর-নারীদের উপর নির্যাতনের চিত্র প্রচার করছে এবং নিজেদেরকে জিহাদের জন্য প্রস্তুত করছে।
.

এছাড়াও তারা আই এস (ওঝ) কে অনুসরনের চেষ্টা করে। জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, তারা ২০১৩ সালে আসকার দিঘীর পশ্চিম পাড়ে অবস্থিত আতরজান জামে মসজিদে ইবনে মোস্তাক এর সাথে পরিচয় হয় এবং তারা মোস্তাকের মাধ্যমে জঙ্গি তৎপরতায় উৎসাহী হয়ে উঠে। তারা তথাকথিত জিহাদের মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন জঙ্গীগোষ্ঠীর সাথে যোগাযোগ ও এ দেশীয় সমমনা জংগীদের একত্র করে নাশকতামূলক কর্মকান্ড সংগঠিত করার কাজে লিপ্ত ছিল।