অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভ্রমণে ভোজন, শ্রীমঙ্গল

0

ভ্রমণে ভোজন, শ্রীমঙ্গল

আমরা আগেও ভ্রমণে ভোজন নিয়ে লিখেছি। আজ তারই ধারাবাহিকতা আমরা যাবো মৌলভীবাজারে। ভ্রমণ মানেই নতুন নতুন জায়গার সাথে পরিচিত হওয়া। নতুন মানুষের সাথে পরিচিত হওয়া। সব কিছু ছাড়িয় ভ্রমণের মুল উদ্দেশ্য হচ্ছে ছুটির দিনে শহরের কলহল থেকে নিজেকে দূরে সরিয়ে রাখা। একটু রিফ্রেশ হওয়ার জন্য। কিন্তু এর মাঝেও অনেকে আছেন যারা যেখানেই ভ্রমণে যান না কেনো তাদের একমাত্র উদ্দেশ্য থাকে সেখানকার জনপ্রিয় খাবার চেখে দেখা। আর করবেই না কেন বাংলাদেশের সকল অঞ্চলের খাবার এবং রান্নার ধরন কখনোই জন, হবে না সেটা জানা কথা। আর প্রতিটা অঞ্চলের খাবারের স্বাদও হবে আলাদা তাই চেখে দেখা উচিৎ কোনটা কেমন। তাহলে জানতে পারবেন খাবারের অনেক রকম-সকম। আজ আমরা জানবো শ্রীমঙ্গলের ঐতিহ্যবাহী খাবার সম্পর্কে।

জেলা নয়, একটি উপজেলাই দেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্র শ্রীমঙ্গলের ক্ষেত্রে কথাটি প্রযোজ্য সবক্ষেত্রে। একদিকে লাউয়াছড়ার গহিন অভয়ারণ্য আর অন্যদিকে মাধবপুর লেকের নির্জন পরিবেশ; সবকিছুই যেন প্রকৃতি তার আপন খেয়ালে সাজিয়েছে। এছাড়া চা-বাগানের মনোমুগ্ধকর দৃশ্য তো রয়েছেই শ্রীমঙ্গলজুড়ে।

এই সবুজের দেশে এসে একটু ভালো আর মজাদার খাবারে উদরপূর্তির ইচ্ছে তো হতেই পারে। আর সেই আয়োজন নিয়েই শ্রীমঙ্গল সদরে রয়েছে কুটুমবাড়ি রেস্টুরেন্ট। সিলেটি খাবারের অসাধারণ আয়োজন।

আরামদায়ক আর আড্ডা দেয়ার মতো পরিবেশ। সবমিলিয়ে মন ভালো করে দিতে বাধ্য কুটুমবাড়ি। দেয়ালে লাগানো অসাধারণ কিছু আলোকচিত্র, সোফায় পা মুড়ে বসার সুযোগ আর গানের জলসা।
প্রতিরাতেই শ্রীমঙ্গলে বেড়াতে আসা পর্যটকদের মুগ্ধ করতে সক্ষম।

আর খাবারের বেলাতেও ঠিক তাই। বাংলা খাবার থেকে শুরু করে নানা রকমের মেন্যু থেকে বাছাই করার সুযোগ রয়েছে। সিলেটের বিখ্যাত সাতকড়া দিয়ে তৈরি নানা রেসিপি আগত খাদ্যরসিকদের মুগ্ধ করবে নিশ্চিতভাবে। এছাড়াও রয়েছে বিভিন্ন রকমের সেট মেন্যু, যা বেশ সাশ্রয়ীও।