অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এই গরমে সুস্থ থাকার পাসওয়ার্ড আম সজনের ডাল ও কাঁচা আমের তরকারি, রইল রেসিপি–

0
.

সুয্যিমামা মনের সুখে তাপবর্ষণ করে চলেছে! গলদঘর্ম নাজেহাল অবস্থা! তবে এই গরমেও চোখ জুড়িয়ে যায় বাজার জুড়ে আমের মেলা দেখে ! ‘আম্রউৎসব’-এ মাতবে না, এমন বাঙালি খঁজে পাওয়া ভার! তবে খেলে শুধু মন-প্রাণই জুড়ায় না, এই দাবদাহে সুস্থ থাকার পাসওয়ার্ডও আম! কাজেই গরমে সুস্থ থাকতে বাড়িতে বানান আমের এই পদগুলো, রইল রেসিপি

আম সজনের ডাল৬ জনের জন্য বানাতে লাগবে ২৫০ গ্রাম মুসুরির ডাল, ২টো মাঝারি আকারের কাঁচাআম, ৪টে সজনে ডাঁটা, ৪টে রসুনের কোয়া, ২টো মাঝারি মাপের পেঁয়াজ, ৬টা কাঁচালঙ্কা, আন্দাজমতো নুন, হলুদ ২ টেবিল চামচ সর্ষের তেল, ৪ কাপ জল

আম সজনের ডাল বানাতে– প্রথমে ডাল ভাল করে ধুয়ে সব মশলা আর তেল ভাল করে মেখে নিন। এবার এই মাখা ডালে জল মিশিয়ে ফোটাতে বসান। ডাল একটু ফুটে এলে সজনে ডাঁটা টুকরো করে ডালের মধ্যে মেশান। ২-৩ মিনিট ফুটিয়ে আমের টুকরো দিয়ে ঢাকনা এঁটে দিন। আরও ২-৩ মিনিট ফুটিয়ে আঁচ থেকে নামিয়ে নিন।

কাঁচা আমের তরকারিবানাতে লাগবে ৩টে কাঁচা আম, ১ চা চামচ সর্ষে দানা, ১ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ হিং, ১ চা চামচ হলুদগুঁড়ো, ২০ মিলি সাদা তেল, দেড় চা চামচ চিনি, ৫টা গোটা শুকনো লঙ্কা, ১ কাপ জল।

কাঁচা আমের তরকারি বানাতে—প্রথমে আম খোসাসুদ্ধ বড় টুকরোয় কেটে নিন। প্যানে তেল গরম করে সর্ষে, জিরে, হিং, হলুদগুঁড়ো আর গোটা শুকনো লঙ্কা ফোড়ন দিন। সর্ষে আর জিরে ফুটতে শুরু করলে আমের টুকরো মেশান। চিনি আর জল দিয়ে ১০-১৫ মিনিট ফুটতে দিন। আম পুরোপুরি সেদ্ধ হয়ে ঝোল গাঢ় হলে নামিয়ে নিন। গরম গরম বা ফ্রিজে রেখে ঠান্ডা করেও খেতে পারেন।