অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নিজ গ্রাম চুনতিতে সমাহিত হলেন সামরিক সচিব জয়নুল আবেদীন

0
.

আরফাত বিপ্লব (লোহাগাড়া) চট্টগ্রামঃ

চট্টগ্রামের লোহাগাড়ার কৃতি সন্তান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন বীরবিক্রম এর দাফন সম্পন্ন হয়েছে নিজ গ্রাম লোহাগাড়ার চুনতীস্থ পারিবারিক কবরাস্থানে।

এর আগে আজ বৃহস্পতিবার আছরের নামাজের পর সামরিক বেসামরিক কর্মকর্তাসহ হাজার হাজার মানুষের অংশ গ্রহণের মধ্য দিয়ে চুনতীতে ঐতিহাসিক সীরাত ময়দানে তার সর্বশেষ জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজার পূর্বে সেনা বাহিনীর একটি চৌকস দল গার্ড অনার প্রদান করেন।

জানাজায় ইমামতি করেন, চুনতি হাকিমিয়া মাদ্রাসার মোহাদ্দিস হাফেজ মাওলানা মাঈনুদ্দিন হাসান।

.

জানাজায় চট্টগ্রাম-১৫ আসনের (সাতকানিয়া লোহাগাড়া) সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভী,কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও চউকের সাবেক চেয়ারম্যান আব্দুচ ছালাম, লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান এম ইব্রাহিম কবির, সেনাবাহিনী ও প্রশাসনের উর্দ্বতন কর্মকতাবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

গতকাল বুধবার মরহুমের মরদেহ দেশে ফিরিয়ে আনা হয়। দেশে প্রথম নামাজে জানাজা আজ বৃহষ্পতিবার সকাল ১০টায় রাজধানীর ঢাকা সেনানিবাস কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয়েছে।

.

জানা গেছে, রাজধানীতে জানাজা শেষে সেনাবাহিনীর বিশেষ হেলিকপ্টার যোগে তার মরদেহ দুপুরে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতীতে নিয়ে আসা হয়। এর আগেই সেনাবাহিনীর একটি টিম এসে চুনতী শাহ সাহেব গেটসংলগ্ন মাঠে হ্যালি প্যাড তৈরিসহ জানাজা নামাজের প্রস্তুতি সম্পন্ন করেন।

উল্লেখ্য গত মঙ্গলবার বিকাল ৫টা ১৩ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন বীর বিক্রম।

জানাগেছে, ১৯৬০ সালের পহেলা জানুয়ারি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি মুন্সেফ বাজারের পশ্চিম পাশে সিকদার পাড়ায় জন্মগ্রহণ করেন জয়নুল আবেদীন। পিতা মরহুম ইছহাক মিয়া ও মাতা মরহুমা মেহেরুন্নিছা।

.

ছাত্র জীবনে চুনতি হাকিমিয়া কামিল মাদরাসায় পড়ালেখার হাতেখড়ি। পরবর্তীতে চট্টগ্রাম ফৌজদারহাট ক্যাডেট কলেজে সপ্তম শ্রেণিতে ভর্তি হন। ১৯৭৫ সালে এসএসসি ও ১৯৭৭ সালে এইচএসসি পাশ করেন। ১৯৭৮ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন। দুই বছর বাংলাদেশ মিলিটারি একাডেমীতে প্রশিক্ষণ গ্রহণের পর ১৯৭৯ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন।

পার্বত্য চট্টগ্রামে ১৯৯৫-৯৬ সালে দায়িত্ব পালনকালে তার সাহসী নেতৃত্ব, বুদ্ধিমত্তা ও বিচক্ষণতার কারণে অনেক জটিল সমস্যার শান্তিপূর্ণ সমাধান সম্ভব হয়। দেশের প্রতি নির্ভয় আত্নত্যাগ, পাহাড়সম মানসিক দৃঢ়তা ও দেশ সেবার মহান ব্রত বিবেচনায় তাকে মর্যাদাপূর্ণ ‘বীর বিক্রম’ উপাধিতে ভূষিত করা হয়।

একজন চৌকস সেনা অফিসার হিসেবে তিনি জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে অংশগ্রহণ করেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল ও কর্মদক্ষতার কারণে শান্তিরক্ষী মিশন থেকে ফিরে আসার পর তাকে ব্রিগেডিয়ার জেনারেল পদে পদোন্নতি দেওয়া হয়।

২০০৯ সালের জানুয়ারি মাসে তাকে এসএসএফ এর মহাপরিচালক পদে অধিষ্ঠিত করা হয়। এপ্রিল মাসে মেজর জেনারেল পদে তিনি পদোন্নতি লাভ করেন। সর্বশেষ প্রধানমন্ত্রীর সামরিক সচিব হিসেবে তিনি দায়িত্বরত ছিলেন।