অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম নেভাল জেটিতে যুদ্ধজাহাজ পরিদর্শন করেছে সাধারণ মানুষ

0
.

মহান বিজয় দিবস বাংলাদেশ নৌ-বাহিনীর উদ্যোগে চট্টগ্রাম নেভাল জেটিতে বানৌজা সমুদ্র অভিযান সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত বিপুল সংখ্যক জনসাধারণ নৌবাহিনীর যুদ্ধজাহাজটি পরিদর্শন করে।

এছাড়া যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলে মহান বিজয় দিবস-২০১৯ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আজ সোমবার (১৬ ডিসেম্বর) চট্টগ্রাম নৌ অঞ্চলের সকল মসজিদে স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী বীর মুক্তিযাদ্ধাদের আত্মার মাগফেরাত, দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দিবসটি উপলক্ষে চট্টগ্রাম নৌ অঞ্চলের সকল জাহাজ ও ঘাঁটিতে মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পাশাপাশি নৌবাহিনী পরিচালিত স্কুল ও কলেজসমূহে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা, কবিতা আবৃত্তি, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এছাড়াও, মহান বিজয় দিবস পালন উপলক্ষে সকালে খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ও শহীদ বীর বিক্রম মহিবুল্লাহ এর মাজারে পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার প্রদান করেন। এ সময় খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ কর্মকর্তা ও নৌসদস্যগণ উপস্থিত ছিলেন। এর আগে খুলনা নৌ অঞ্চলের সকল মসজিদে বাদ ফজর স্বাধীনতা যুদ্ধে শাহাদৎ বরণকারী বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত, দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দিবসটির তাৎপর্য তুলে ধরে খুলনাস্থ বানৌজা তিতুমীর এবং বাগেরহাটে অবস্থিত বানৌজা মংলা ঘাঁটিতে মুক্তিযুদ্ধভিত্তিক বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এছাড়া দিবসটি যথাযথভাবে পালনের অংশ হিসেবে খুলনার বিআইডব্লিউটিএ রকেট ঘাঁটে বানৌজা পদ্মা, মংলাস্থ দিগরাজ নেভাল জেটিতে বানৌজা সাংগু এবং বরিশালের বিআইডব্লিউটিএ ঘাঁটে বানৌজা কর্ণফুলী জনসাধারণের পরিদর্শনের জন্য উম্মুক্ত রাখা হয়। এ সময় বিপুল সংখ্যক সাধারণ জনগণ নৌবাহিনীর এ সকল জাহাজসমূহ পরিদর্শন করে।