অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“যুবকরাই বদলে দিতে পারে বাংলাদেশকে”

0
.

যুবকরাই দেশের সম্পদ,যুবকরাই বদলে দিতে পারে বাংলাদেশকে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়ন ও এসডিজি লক্ষ্য রেখে উন্নয়নের ধারাবাহিকতায় যুবকদের দক্ষতা বৃদ্ধিতে নানান ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। যুবকরা নিজেদের দক্ষ করে গড়ে তুলে প্রতিষ্ঠিত হতে হবে। দেশের উন্নয়নে যুবকদের ভূমিকা অতবশ্যকীয়।

আজ বুধবার (২৭ নভেম্বর) সকালে নগরীর শিশু একাডেমীতে আয়োজিত দক্ষতা উন্নয়ন,কর্মসংস্থান,তথ্য ও সেবা প্রাপ্তি উপলক্ষ্যে ইপসা ও বিটা’র যুব মেলা ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম. নাছির উদ্দীন।

এসময় মেলায় চট্টগ্রাম শিশু একাডেমি জেলা সংগঠক নার্গিস সুলতানা, বিজিএমইএ চট্টগ্রাম সিনিয়র ডেপুটি সেক্রেটারী মো করিম উল্লাহ চৌধুরী, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক মো ম মহিউদ্দিন চৌধুরী, চট্টগ্রাম ওমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক আবিদা মোস্তফা, বিটার উপপরিচালক শিশির দত্ত, বিকেএমইএ সাবেক পরিচালক শওকত ওসমান প্রমুখ বক্তব্য রাখেন।

দ্বিতীয় পর্বে প্যানেল ডিসকাশনে আলোচনা করেন বাংলাদেশ ইনভেস্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) চট্টগ্রাম মহাপরিচালক মো ইয়াসিন, চট্টগ্রাম মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার অধ্যক্ষ ইঞ্জিনিয়ার আশরিফ তানজিম, বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার উপাধ্যক্ষ ইঞ্জিনিয়ার নওরিন সুলতানা, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল এসিস্ট্যান্ট সেন্টার বিটাক নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার ফারহানা আক্তার, যুব উন্নয়ন অধিদপ্তর চট্টগ্রাম উপপরিচালক সালেহ আহমদ চৌধুরী, জেলা সমাজ সেবা কার্যালয় উপপরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম বক্তব্য রাখেন।

সিটি মেয়র আরো বলেন যুগের সাথে তাল মিলিয়ে নিজেদেরকে এমনভাবে তৈরী করতে হবে যাতে চাকুরী পিছনে ছুটতে না হয়,চাকুরী যেন ছুটে আসে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন নিয়ে এ দেশ স্বাধীন করেছিলেন তা শুধু জাতীয় সঙ্গীত বা রাষ্ট্রের মানচিত্রের পরিবর্তনের জন্য নয়,দেশের মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য। বর্তমান যুবসমাজই পারে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করতে। তিনি বলেন বর্তমান সরকার জেলা উপজেলায় প্রাথমিক শিক্ষা থেকে ঝড়েপড়া শিক্ষার্থীদের কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা চালু করেছে এবং প্রতিটি উপজেলায় কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহন করেছে যা দক্ষজনশক্তি গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মেয়র দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থাকরণ এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে বেকারত্ব দূরীকরণে সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসার আহবান জানান মেয়র। দক্ষ জনশক্তি দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি ।