অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে মন্দিরে মন্দিরে অষ্টমী পূজা অঞ্জলী প্রদান

0
ctg-pic-002
নগরীতে দুর্গোৎসবে রামকৃষ্ণ মন্দিরে অঞ্জলী প্রদান শেষে দুর্গাদেবীর আরাধনা।

দুর্গোৎসবের মহা অষ্টমীতে বন্দরনগরী চট্টগ্রামের প্রতিটি মন্দির ও দুর্গামন্ডপ উৎসবমুখর হয়ে উঠেছে। রবিবার সকাল থেকে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা শেষে দুপুরে অঞ্জলী প্রদান এবং সন্ধ্যায় সন্ধিপূজার বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে। চলছে মন্দিরে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ। এ ছাড়া মহাঅষ্টমীর মূল আকর্ষণ হিসেবে রয়েছে কুমারী পূজা। সকাল থেকে বিকেল পর্যন্ত চট্টগ্রাম নগরীর বিভিন্ন পূজামন্ডপ ঘুরে অঞ্জলী প্রদানসহ শত শত তরুন-তরুনীর উৎসবমুখর অংশগ্রহন লক্ষ্য করা গেছে।

চট্টগ্রামের বোয়ালখালী গোমদন্ডী যোগাশ্রমের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ছত্রেশ্বরানন্দ বহ্মচারী জানান, মহাষ্টমীর দিন রবিবার সকাল ৯টায় অষ্টমীপূজা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। এর পর অনুষ্ঠিত হয় অঞ্জলী প্রদান। এর পর অনুষ্ঠিত হয় কুমারী পূজা। আমরা যে জগতমাতার (দেবী দুর্গা) আরাধনা করি তিনি সব নারীর মধ্যে মাতৃরূপে আছেন। এই উপলব্ধি সকলের মধ্যে জাগ্রত করার জন্যই কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গা মাতৃভাবের প্রতীক আর কুমারী নারীর প্রতীক। কুমারীর মধ্যে মাতৃভাব প্রতিষ্ঠাই এ পূজার মূল লক্ষ্য।

cepz-puza-center-news-9-10-16
.

কুমারী পূজার আনুষ্ঠানিকতা সম্পর্কে তিনি বলেন, দেবী দুর্গার সামনে বসিয়ে ঠিক যেভাবে তার (দুর্গার) আরাধনা করা হয়, একইভাবে কুমারীকে সে সম্মান প্রদান করা হয়। শুধু মাটির প্রতিমা নয়, নারীর মধ্যেও মাতৃভাব আনা হয়। বিশুদ্ধ স্বভাবের গুণাবলী দেখে একজন নারীকে কুমারী হিসেবে নির্বাচিত করা হয়। এছাড়া পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয়।

এদিকে চট্টগ্রাম মহানগরী ও জেলায় ১ হাজার ৭৫৩টি পূজামন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। জেলা ও মহানগরীর পূজামন্ডপ সমূহের মধ্যে নগরীতে পূজামন্ডপের সংখ্যা ২৮৪টি। আর জেলার ১৬ থানায় পূজান্ডপের সংখ্যা এক হাজার ৪৬৯টি। এর বাইরে রয়েছে ২৫০টি ব্যক্তিগত ঘটপূজা। হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবে মুখর হয়ে উঠেছে চট্টগ্রাম। দুর্গোৎসব শান্তিপূর্ণ ও উৎসবমুখর করতে সার্বিক কঠোর নিরাপত্তামুলক ব্যবস্থা গ্রহন করেছে পুলিশ।

চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা জানান, এবারের পূজায় তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। পূজায় ১২০টি ভ্রাম্যমাণ (মোবাইল) ও ৩৭টি চেকপোস্টসহ দুই হাজার পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করছে। এছাড়া পর্যাপ্ত পরিমাণে আনসার ও ভিডিপি সদস্যও নিরাপত্তার দায়িত্ব পালন করছে। পুলিশ সুপার জানান, জেলার ১৬ থানার পূজা মন্ডপগুলোর মধ্যে নিরাপত্তা বিবেচনায় ৩০৪টি অধিক গুরুত্বপূর্ণ, ৪৬৫টি গুরুত্বপূর্ণ এবং ৭০০ মন্ডপকে সাধারণ হিসেবে চিহ্নিত করে নিরাপত্তামুলক ব্যবস্থা নেওয়া হয়েছে।