অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে প্রদর্শিত হবে নাটক ‘ইনডেমনিটি’

0
.

চবি প্রতিনিধি :

ওয়ান বাংলাদেশ এর আয়োজনে দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ে একযোগে প্রদর্শিত হবে ৭৫ এর ১৫ আগস্টের অজানা ইতিহাস নিয়ে রচিত নাটক ‘ইনডেমনিটি’। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও (চবি) অনুষ্ঠিত হবে এই নাটক।

বুধবার দুপুরে সংগঠনটির সভাপতি অধ্যাপক রশীদুল হাসানের পক্ষে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর এবং ‘ওয়ান বাংলাদেশ’র শাখা সমন্বয়ক রেজাউল করিম।

জানা যায়, বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয় উন্মুক্ত মঞ্চে নাটক প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়টির দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি নাটকটি ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, বাংলাদেশে কৃষি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, কুমিল্লা, বরিশাল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি, বেগম রোকেয়া, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ করা হবে। নাটকটি রচনা করেন মান্নান হীরা।

আয়োজকরা জানান, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই ‘ইনডেমনিটি’র বিষয়টা এখনও অনেক মানুষের কাছে ভুল উপস্থাপন করা হয়। অনেকের কাছেই এ কালো অধ্যায়টি এক অজানা ইতিহাস।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক রেজাউল করিম বলেন, ‘১৫ আগস্টের মাত্র ৪১ দিন পর ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ‘ইনডেমনিটি’ বা “দায়মুক্তি” আইন অধ্যাদেশ ( যদিও সাংবিধানিক আইনে প্রেসিডেন্ট কোনো অধ্যাদেশ জারি করার ক্ষমতা রাখে না) যার মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার বিচার তো দূরের কথা, ঐ হত্যাকাণ্ডের বিচার চাওয়ার পথও বন্ধ করে দেয়া হয়। ঘৃণিতভাবে সেই হত্যাকে স্বীকৃতি দেয়া হয়।’

সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারবর্গকে হত্যার পর এ হত্যাকাণ্ডের বিচার চাওয়ার পথ বন্ধ করতে ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ইনডেমনিটি আইন। এর মাধ্যমে ৭৫ থেকে ৭৯ পর্যন্ত সকল অবৈধ হত্যা ও গুমকে বৈধতা দেয়া হয়। পরবর্তীতে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইনডেমনিটি বাতিল করা হয়। এ বিষয়টিকে এতদিন জাতির কাছে ভুলভাবে পেশ করা হয়। ইনডেমনিটির বীভৎসতা তুলে ধরে ওয়ান বাংলাদেশ সারাদেশের বিভিন্ন অঞ্চলে নানা কার্যক্রম হাতে নিয়েছে।