অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শেখ হাসিনা হাজার বছরের বাঙালির ইতিহাসে মঙ্গল প্রদীপ

0
bangabandhu-shankritik-joot-photo-2
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০ তম জন্মদিনে শিশুদের মাঝে পুরস্কার বিতরণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ বলেছেন, শেখ হাসিনা হাজার বছরের বাঙালির ইতিহাসে একটি মঙ্গল প্রদীপ। তিনি বাঙালি জাতিসত্ত্বার আলোকবর্তিকা। তিনি জন্মেছিলেন বলেই বাঙালি আজ পৃথিবীর বুকে মাঁথা উচু করে দাঁড়িয়েছে। তাই তাঁর জন্মদিনে বিশেষ ও আনুষ্ঠানিকতা পালন, নিজকে আবিষ্কারের দিন।

বুধবার সকালে চট্টগ্রাম মহানগরীর থিয়েটার ইনষ্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০ তম জন্মদিনে সভাপতিত্ব করেন, সিটি কর্পোরেশনের কাউন্সিলর এইচ.এম. সোহেল।

সাধারণ সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত জন্মদিনের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জন্মদিন উৎসব অনুষ্ঠানের সদস্য সচিব চসিক কাউন্সিলর জহুরুল আলম জসিম। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধান সমন্বয়কারী সুমন দেবনাথ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সাংবাদিক সৈয়দ উমর ফারুক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য প্রকৌশলী বিজয় কুমার চৌধুরী কিষান, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ২৫নং রামপুরা ওয়ার্ড কাউন্সিলর এস.এম. এরশাদ উল্লাহ, কাউন্সিলর আবিদা আজাদ, ডা: হোসেন আহমদ, ছাত্রলীগ নেতা হুমায়ুন কবির, মোহাম্মদ আলী তালুকদার, আওয়ামী লীগ নেতা আবু সুফিয়ান, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইয়াছির আরাফাত, সংস্কৃতি কর্মী রিংকু ভট্টাচার্র্য্য, কবি সজল দাশ প্রমুখ।

bangabandhu-shankritik-joot-photo-1
শেখ হাসিনার জন্মদিন অনুষ্ঠানে সব্যচাসী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যুতে দোয়া কামনা।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেত্রী নন, পরিবেশ রক্ষা, মানব উন্নয়ন এবং মানবতা বিরোধী জঙ্গিবাদমুক্ত বিশ্বপরিমন্ডল গঠনে নেতৃত্ব দিচ্ছেন। তাঁর বেঁচে থাকা আমাদের জন্য পরম প্রাপ্তি। তিনি শুধু রাজনীতিকই নন, সাহিত্য-শিল্প-সংস্কৃতি-ক্রীড়ায় উৎকর্ষ অর্জনের প্রতীক।

আলোচনা সভার শুরুতেই বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার পক্ষ থেকে সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করে শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, শিল্পের যেমন মৃত্যু নেই, শিল্পীরও তেমন মৃত্যু নেই। আর সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক মৃত্যুহীন প্রাণ নিয়েই পৃথিবীতে এসেছিলেন। পৃথিবীর বুকে যতদিন বাঙালি ও বাংলা সাহিত্য থাকবে ততদিন বেঁচে থাকতে সৈয়দ শামসুল হক।

মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল ও মুনাজাত পরিচালনা করেন মুসাফিরখানা জামে মসজিদের পেশ ঈমাম হাফেজ ক্বারী মাওলানা কাজী মুহাম্মদ জোবায়ের হোসেন আল-কাদেরী।