অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দাম বাড়তি হলেও ক্রেতাদের ভীড়ে জমজমাট নগরীর সব কয়টি গরুর বাজার

0
.

আর একদিন পরই পবিত্র ঈদুল আযহা। সামর্থ্যের মধ্যে পছন্দের পশুটি কিনতে হাটে ভীড় জমিয়েছে ক্রেতারা।

চট্টগ্রাম মহানগরী চট্টগ্রাম ও জেলার ১৫টি উপজেলায় ইতোমধ্যে জমে উঠেছে পশু বিক্রি। হাটে কয়েক দিন ধরে পশু আসলেও বিক্রি ছিল অনেকটা কম। তবে কাল শুক্রবার থেকে ক্রেতাদের ভীড়ে পশুর বাজার জমজমাট হয়ে উঠে। এবার শুরু থেকে অন্যান্য বছরগুলো তুলনায় গরুর দামটা বেশি হলেও বিকিকিনিতে কমতি নেই।

চট্টগ্রাম প্রাণিসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগরীতে আটটি এবং জেলার ১৫ উপজেলায় ১৪৬টি পশুর হাট বসেছে। এ সব হাটে সব মিলিয়ে ৬ লাখের বেশি পশু বিক্রি হবে। এবার চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পশু হাটে রয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক।

.

চট্টগ্রাম মহানগরীতে সবচেয়ে বড় হাট বসছে সাগরিকায়।  দ্বিতীয় বৃহত্তম হাট নগরীর বিবিরহাট হাট। সব হাটে আজ থেকে পশু বিক্রি শুরু হয়েছে।

সাগরিকা বাজারে গরু কিনতে আসা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা দিদারুল ইসলাম জানান, বেশ কয়েকটি গরু দেখে দাম জিজ্ঞাসা করলে মাত্রাতিরিক্ত দাম চাইছে। ৫০-৬০ হাজার টাকার মধ্যে গরু কেনার ইচ্ছে নিয়ে বাজারে আসলেও দামে মিলাতে পারেননি তিনি।

উত্তর বঙ্গ থেকে আসা সাগরিকা বাজারের গরু বেপারি রমিজ বলেন, তিনি ১২টি গরু হাটে তুলেছেন। ইতোমধ্যে তার ৩টি গরু বিক্রি হয়েছে। তবে আজ থেকে বিক্রি বাড়বে বলে আশা করেন। তিনি বলেন, ক্রেতারা এখন আসতে শুরু করেছে। অনেকে দাম করছেন। ’ আগামীকালের মধ্যেই সব গরু বিক্রি করতে পারবেন বলে তিনি আশাব্যক্ত করেন।

.

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রেয়াজুল হক বলেন, সমগ্র চট্টগ্রামে এবার কোরবানি পশুর চাহিদা ৬ লাখের বেশি হবে না। তবে নগরী ও জেলায় ২০৯টি পশুর হাটে সোয়া ৬ লাখ পশু বিক্রি হবে। পশুর সংকট হবে না। দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কা নেই।

প্রাণিসম্পদ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর চট্টগ্রামে ৭ হাজার ৫৭টি খামারে ৬ লাখ ১০ হাজার ২১৯টি পশু মোটাতাজা করা হয়েছে।

এদিকে বাজার জমে উঠলেও ক্রেতারা অভিযোগ করেছেন, গতবারের তুলনায় এবারে গরুর দাম অনেক বেশি। গতবার যে গরু ৮০ হাজার টাকায় বিক্রি হয়েছে, সেটি এবার এক লাখ টাকা দিয়েও পাওয়া যাচ্ছে না। বাজারে ছোট এবং মাঝারি সাইজের গরুর দাম বেশি বলে জানিয়েছেন তারা।
চট্টগ্রামে জমে উঠেছে পশুর হাট

.

চট্টগ্রামের বৃহৎ গরুর বাজার বিবির হাটে গরু কিনতে আসা সিএন্ডএফ ব্যবসায়ি আব্দুল মান্নার বলেন, ‘বাজারে অনেক গরু। এরপরও বেপারিরা দাম ছাড়ছেন না। কয়েকটা গরু দেখেছি। কিন্তু এখনও কেনা হয়নি। মাঝারি সাইজের কোনও গরু এক লাখের নিচে পাওয়া যাচ্ছে না।’

আজ শনিবার সকাল থেকে বিবির হাট ঘুরে দেখা যায়, যারা গরু কিনেছেন তাদের বেশিরভাগেরই অভিযোগ, এবার গরুর দাম বেশি। বিশেষ করে ছোট এবং মাঝারি সাইজের গরুর দাম কিছুটা বেশি।

নগরীর বৃহত্তর সাগরিকা বাজারের ইজারাদার সাইফুল হুদা জাহাঙ্গীর বলেন, গতকাল বিকেলে থেকে বেচাকেনা জমে উঠেছে। গত বৃহস্পতিবার মানুষ বাজারমুখী হয়েছেন। গতকাল (শুক্রবার) বাজার জমে ওঠেছে।

বাজার কমিটির জামশেদ আলম বলেন, বাজারে প্রচুর গরু রয়েছে। এখনো গরু আসছে। গতকাল (শুক্রবার) ক্রেতাদের ভিড় ছিল। বেচাকেনাও ভালো হচ্ছে। আজ (শনিবার) বেচাকেনা আরও জমে ওঠবে। ক্রেতারা বাজারমুখী হয়েছেন। বিকেল থেকে রাত পর্যন্ত বেচাকেনা চলছে।

.

এবার চট্টগ্রামে স্থানীয় লালন-পালনকারী ও খামারিদের গরু ছাড়াও রাজশাহী, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা, পটুয়াখালী, কুষ্টিয়াসহ উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে চট্টগ্রামের বিভিন্ন হাট-বাজারে গরু আনেন। ডেক্সি, পাতিল, বালতি, চাল, ভূষি, খড়-খুটোসহ কয়েকদিনের রান্নাবান্নার সরঞ্জামাদি নিয়ে এসেছেন বেপারিরা।

নগরীর বড় দুটি স্থায়ী গরু বাজার ছাড়াও সিটি কর্পোরেশন ৬টি অস্থায়ী পশুর হাটের অনুমোদন দিয়েছে। সবকটি হাটেই কোরবানির পশু বেচাকেনা চলছে।