অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কোরবানীতে খাতুনগঞ্জে মসলার বাজার গরম, ক্রেতাদের ক্ষোভ

0
পেঁয়াজ, রসূন।

কোরবারীর ঈদকে সামনে রেখে চট্টগ্রামের বাজারে বেড়েছে আদা, মরিচ, দারুচিনিসহ বেশ কয়েকটি মসলার দাম।  পর্যাপ্ত আমদানি হওয়ায় সত্বেও কমেনি পেঁয়াজ ও রসুনের দাম।

চট্টগ্রামের পাইকারী পণ্যের বৃহৎ বাজার খাতুনগঞ্জ ব্যবসায়ীদের দাবি চাহিদা বাড়ে পেঁয়াজ, আদা, রসুনের দাম কিছুটা বাড়তি। একইসাথে বেড়েছে মরিচ, এলাচ, দারুচিনি, জিরাসহ সব ধরনের মসলার চাহিদাও।

এই বাজারের বেশির ভাগ আদা আমদানি করা হয় চীন থেকে। তবে দেশটিতে আদার দাম বাড়ায় কমেছে সরবরাহ। ফলে গেলো সপ্তাহের তুলনায় পাইকারী বাজারে আদার দাম বেড়েছে কেজি প্রতি দশ থেকে পনেরো টাকা। যদিও ভারত থেকে পেঁয়াজ এবং চীন থেকে রসুনের আমদানি যথেষ্ট থাকায় এ দুটি পণ্যের দাম এখন নিম্নমুখী। বাজার ঘুরে দেখা গেছে, ঈদের দুদিন আগে খুচরা বাজারে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৫ টাকা, আর রসুন ১৮০ টাকায়।

মসলা।

দাম বেড়েছে মরিচ, হলুদ ও দারুচিনির। কেজিতে ১২০ টাকা বেড়ে দারুচিনি বিক্রি হচ্ছে সাড়ে তিনশো টাকায়। শুকনো মরিচ ২০ টাকা বেড়ে ২০০, আর হলুদ  টাকা বেড়ে ১১০ থেকে ১২০ টাকায়। তবে স্থিতিশীল আছে জিরা, ধনিয়া, এলাচ ও লবঙ্গের দাম।

ঈদকে ঘিরে পণ্যের বাজারে এমন পরিস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। তাদের অভিযোগ, ঈদুল আযহার আগে সুযোগ বুঝে দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা।

বাজারে মসলার সংকট না থাকলেও এমন পরিস্থিতির জন্য আমদানিকারকদের দুষছেন পাইকাররা।

মসলা পাইকাররা বলেন, আমদানিকারকরা বলছে এখন খরচ বেশি পড়ছে তাই একটু দামও বাড়বে। মূলত কোথায় কিভাবে দাম বাড়ছে সেটা আমদানিকারকরাই বলতে পারবে।

আদা।

মসলা আমদানিকারক সোলাইমান আলম বাদশা বলেন, যেহেতু এটি আর্ন্তজাতিক বাজারের একটি অংশ। তাই সেখানে পণ্যের দাম বেড়ে গেলে এখানেও বেড়ে যায়। কমলে এখানেও কমে।

নিত্যপণ্যের বাজার দরের এমন ঊর্ধমুখী লাগাম টানতে মাঠে নামার বথা ছিল প্রশাসন।  কিন্তু শেষ মূহুর্তে এসে এ নিয়ে প্রশাসনের কোন তৎপরতা দেখা যায়নি।

চট্টগ্রামের জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান বলেন, কিছু মসলার দাম বেড়েছে । কিছু শ্রেণির লোক চাচ্ছে যে, ভেজাল তৈরি করতে। কিছু কিছু জায়গায় আমরা অভিযান করেছি।

পেঁয়াজ।

খবর নিয়ে জানাগেছে, খাতুনগঞ্জে প্রতি কেজি এলাচ ২২৫০ টাকা, দারুচিনি ৩০০, জিরা ৩০০, তেজপাতা ১০০, সাদা গোল মরিচ ৭০০ টাকা, কালো গোল মরিচ ৫০০ টাকা, জায়ফল ৪৫০ টাকা,কিসমিস ৩০০-৩৭০ টাকা, আলু বোখরা ৩৩০, পোস্তদানা ৯৮০- ১১৫০টাকা দরে বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলেন, মসলার দাম এখন অনেক উপরে। এখন তো সব জিনিসের দাম বেড়ে যাবে তাই এরা আগে থেকেই এর প্রভাব পাইকারি বাজারে পড়েছে কিনা জানি না কবে খুচরা বাজারে পড়েছে। বাজারে মনিটরিং ব্যবস্থার দরকার আছে। যদি সরকার এটি করে তাহলে সাধারণ মানুষের জন্য খুবই ভালো হয়।