অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নাইজেরিয়ায় ‘জঙ্গি হামলায়’ ৬৫জন নিহত

0
.

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে গ্রামবাসীর ওপর ‘জঙ্গি হামলায়’ অন্তত ৬৫জন নিহত হয়েছেন। শনিবার (২৭ জুলাই) বোর্নোর রাজধানী মাইদুগুরির কাছাকাছি একটি গ্রামে হামলার এ ঘটনাটি ঘটেছে। খবর রয়টার্স।

রোববার (২৮ জুলাই) দেশটির সরকারি টেলিভিশন এই হামলার খবর জানিয়েছে।

এখন পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার না করলেও সন্দেহভাজন হিসেবে জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ও ইসলামিক স্টেট ইন’কে সন্দেহভাজন হামলাকারী হিসেবে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সরকারের চেয়ারম্যান মোহাম্মদ বুলামার প্রত্যক্ষদর্শীদের বরাত দিতে জানিয়েছেন, গ্রামবাসীদের একটি দল দাফনের কাজ শেষে ফিরে আসার পথে একদল বন্দুকধারী মোটরসাইকেল ও ভ্যানে করে উপস্থিত হয়ে ২১জনকে হত্যা করে। এ সময় স্থানীয়রা হামলাকারীদের প্রতিরোধ করার চেষ্টা করলে গুলিতে আরও ৪৪ জন নিহত হন।
বিজ্ঞাপন

এদিকে, দুই সপ্তাহ আগে বোকো হারামের ১১ জঙ্গিকে হত্যা করেছিল ওই গ্রামের বাসিন্দারা। এই ঘটনার প্রতিশোধ নিতেই এ হামলাটি চালানো হতে পারে বলে ধারণা করেছেন চেয়ারম্যান বুলামার।

রোববার এই হামলার নিন্দা জানানোর পাশাপাশি পাশাপাশি হামলাকারীদের ধরার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

প্রসঙ্গত, বোর্নো রাজ্য বোকো হারাম ও ইসলামিক স্টেন ইন বিদ্রোহীদের অন্যতম ঘাঁটি। নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে গত দশ বছর ধরে চলা হানাহানিতে জঙ্গিরা কয়েক হাজার লোককে হত্যা করেছে। ফলে ওই অঞ্চলের লাখ লাখ লোক ঘরবাড়ি ছেড়ে উদ্বাস্তু শিবিরে গিয়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।