অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জেনে নিন ইনহেলার ব্যবহারের কিছু জরুরি তথ্য

0
.

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরা হলো-

১. আপনি একটি বা দু’টি শব্দ মনে করার চেষ্টা করছেন কিন্তু পারছেন না? বিজ্ঞান বলে, আপনি শক্ত করে হাত মুষ্টিবদ্ধ করুন ও ব্রেইনকে চাপ দিন। এতে করে ব্রেইন এর কর্মদক্ষতা বৃদ্ধি পায় ও স্মরণশক্তি বৃদ্ধিতে সহায়তা করে।

২. আমরা অনেকেই চিপস খেতে পছন্দ করি। কিন্তু চিপসের মজাটা লুকিয়ে থাকে নিচের দিকে। কেননা অধিকাংশ মশলা ও উপাদানের মিক্স নিচে গিয়ে জমা হয়। কাজেই নিচ থেকে খাওয়াই উত্তম।

৩. যুক্তরাষ্ট্রে কয়েক বছর আগে ট্যাক্স বিষয়ক একটি আইন করা হয়েছে। এই আইন অনুসারে যারা নিজের কর্মক্ষেত্র থেকে সরাসরি স্কুলে যাবে তাদের নির্দিষ্ট পরিমাণ কর মওকুফ করে দেওয়া হবে।

৪. আপনার পিৎজা খেতে ইচ্ছা করলে রেস্টুরেন্ট এ অর্ডার না দিয়ে বাড়িতে সহজেই বানিয়ে নিতে পারেন। এজন্য মাত্র ২ টি উপাদান প্রয়োজন- দই ও ময়দা। দই ও ময়দা দিয়ে সহজেই পিৎজা তৈরি করে খেতে পারেন।

৫. আমরা অনেকেই ইনহেলার ব্যবহার করি কিন্তু তার সঠিক ব্যবহার সম্পর্কে জানি না। ইনহেলার প্রথমে মুখে নিবেন এবং ২ বার বাটন প্রেস করবেন। ইনহেলার থেকে নিঃসৃত গ্যাস মুখ দিয়ে গ্রহন করুন এবং একটু পর নাক দিয়ে ছেড়ে দিন। এ সিস্টেম ফলো করলে ইনহেলার শতভাগ কাজ করবে ও আপনার সমস্যার সমাধান করবে।