অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪র্থ শিল্প বিপ্লবের প্রধান হাতিয়ার হউক রোবটিক্স : লোহাগাড়ায় মুনীর চৌধুরী

0
.

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি :

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব মুহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, বাংলাদেশের প্রতিটি শহর থেকে গ্রাম পর্যায় পর্যন্ত যদি আমরা রোবটিক্স শিক্ষা এবং তার ব্যবহার পৌঁছে দিতে পারি তাহলে বাংলাদেশের ৪র্থ শিল্প বিপ্লবের অন্যতম প্রধান হাতিয়ার হয়ে উঠবে রোবটিক্স।

আজ শনিবার (৫ নভেম্বর) দুপুর ১২টায় চট্টগ্রামের লোহাগাড়ার মোস্তাফা বেগম গার্লস হাই স্কুল এন্ড কলেজ মাঠে অনুষ্ঠিত সাইন্স এন্ড রোবটিক্স অলিম্পিয়াডে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুনীর চৌধুরী বলেন, বাংলাদেশে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের প্রতিটি বিভাগ, জেলা ও উপজেলায় রোবটিক্স ইন্সটিটিউট প্রতিষ্টা করে এর প্রসার ঘটাতে হবে। তবেই আমরা সফল হবো বলে বিশ্বাস করি। তারপরও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সারা বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও অলিম্পিয়াড আয়োজনের মাধ্যমে রোবটিক্স শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মাধ্যমে রিসার্চ ল্যাব চট্টগ্রামও সারা দেশের উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে রোবটিক্স শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেন্স মোকাবিলার প্রস্তুতি হিসেবে রোবটিক্স শিক্ষাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে দেশের উপজেলা পর্যায়ে চট্টগ্রামের লোহাগাড়ায় এই প্রথম রোবটিক্স অলিম্পিয়াডটি অনুষ্টিত হয়। সকাল ৭টা থেকে শুরু হয়ে দিনব্যাপী দুইটি পর্বে এ অলিম্পিয়াডটি চলে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: শরীফ উল্যাহর সভাপতিত্বে অনুষ্টিত অলিম্পিয়াডের প্রথম পর্বের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লোহাগাড়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম ইব্রাহিম কবির, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ শাহজাহান, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো : আতিকুর রহমান, রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান উপদেষ্টা ড. মহিউদ্দিন মাহী, মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ এ. কে. এম ফজলুল হক চৌধুরী, আমিরাবাদ সুফিয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাত হোসেন, লোহাগাড়া প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ,রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রতিষ্টাতা পরিচালক প্রকৌশলী জাহেদ হোসাইন নোবেল, রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান সমন্বয়ক সুকান্ত শর্মা শিপ্লব এবং লোহাগাড়া উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের সাধারণ সম্পাদক অধ্যাপক মো : ইলিয়াছ প্রমুখ।

একইদিন বিকেল ৫টায় ইউএনও মো : শরীফ উল্যাহর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম. ইব্রাহিম কবির।

এদিকে, লোহাগাড়া উপজেলা প্রশাসন ও পরিষদের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অর্থায়নে এবং রিসার্চ ল্যাব চট্টগ্রামের পরিচালনায় দিনব্যাপী এ সায়েন্স এন্ড রোবটিক্স অলিম্পিয়াডে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মিউজুবাস প্রদর্শনী, রোবটিক্স কুইজ প্রতিযোগিতা, রোবট প্রজেক্ট শোকেসিং প্রতিযোগিতা, রোবট তৈরিকরণ ওয়ার্কসপ, ফুটবট প্রতিযোগিতা ও ড্রোন শো অনুষ্টিত হয়।

উক্ত অলিম্পিয়াডে উপজেলার ৫৮টি শিক্ষা প্রতিষ্টানের প্রায় ৬ হাজার শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন এবং ২৭টি শিক্ষা প্রতিষ্টানের ৫৪৩ জন শিক্ষার্থী বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।