অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মেট্রোপলিটন হার্ট সেন্টারে সফলভাবে হার্টের টিউমার অপসারণ সম্পন্ন

0
.

মেট্রোপলিটন হার্ট সেন্টার চট্টগ্রামে মো: আজিম (৪০) নামে এক রোগীর সফলভাবে সম্পন্ন হয়েছে হার্টের টিউমার অপসারণ। মঙ্গলবার (১৬এপ্রিল) দেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ সার্জন ডা: সারওয়ার কামাল ও তার টিম ওপেন হার্ট অপারেশনের মাধ্যমে টিউমারটি সফলভাবে অপসারণ করেন।

রোগীর ভাই মো: নোমান জানান, আমার ভাই দুবাই প্রবাসী। তিনি কাজ করার সময় বুকে ব্যাথা,শারীরিক দুর্বলতা,বসলে উঠে দাঁড়াতে পারতোনা। তিনি কাজ করার ক্ষেত্রে সম্পূর্ণ অক্ষম হয়ে পড়লে তাকে বিদেশ থেকে দেশে পাঠিয়ে দেয়া হয়।আমরা চট্টগ্রামে মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা: এম এ হাসান চৌধুরীকে দেখালে তিনি বিভিন্ন পরীক্ষার মাধ্যমে তার হার্টে টিউমার আছে বলে আমাদের জানান এবং ডা: সারওয়ার কামালের নিকট রেফার্ড করেন।

মেট্রোপলিটন হার্ট সেন্টারের চীফ কার্ডিয়াক সার্জন ডা: সারওয়ার কামাল বলেন, হার্টের টিউমার অত্যান্ত জটিল একটি রোগ ও অপারেশন ঝুঁকিপূর্ণ। এই রোগ যখনই ধরা পড়ে তখনই অপারেশন করে নিতে হয়।হার্টের টিউমার ছুটে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। হার্টের অপারেশনের সময়ও যে কোন ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে।

তিনি আরো বলেন, এই রোগীর অত্যধিক বড় টিউমারটি হার্টের ডানদিকে ডান অলিন্দে ছিল এবং পুরো ডান অলিন্দ জুড়ে টিউমারটি থাকায় অপারেশনটি ছিল খুবই জটিল। এছাড়াও তার হার্টে একটি এ্যাবনরমাল রক্তনালী ছিল যা বন্ধ করা হয় অপারেশনের সময়।

অধ্যাপক ডা: এম এ হাসান চৌধুরী এই রোগীকে আমার নিকট পাঠালে আমরা দ্রুত সময়ের মধ্যে অপারেশনের প্রস্তুতি নিয়ে অপারেশনটি সফরভাবে সম্পন্ন করি। রোগী এখন ভাল আছে।