অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নাইক্ষ্যংছড়িতে বন্দুকযুদ্ধে উপজাতি সন্ত্রাসী নিহত, ৭টি এসএমজি উদ্ধার

0
.

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়িতে যৌথ বাহিনীর টহল দলের সাথে পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীদের মধ্যে গুলিবিনিময়ের ঘটনায় এক সন্ত্রাসীর মৃত্যু হয়েছে। নিহত সন্ত্রাসীর নাম জ্ঞান শংকর চাকমা।

আজ বুধবার সকাল ১১টার দিকে নাইক্ষ্যংছড়ি থানাধীন পাহাড়ী এলাকা দৌলজিরির রাস্তার মাথায় এ বন্দুক যুদ্ধে ঘটনা ঘটে।  পরে ঘটনাস্থল থেকে  ৭টি এস এম জি, ৪৩৭ রাউন্ড গুলি ও ১১ টি ম্যাগাজিন এবং চাঁদাবাজির ৪ লক্ষ ৩৬ হাজার টাকা উদ্ধার করে যৌথ বাহিনীর টহল দল।

র‌্যাব-৭ এর পরিচালক লে. কর্ণেল মিফতা উদ্দিন আহমেদ পাঠক ডট নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে র‌্যাব-৭ এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় গত ১৮ই মার্চ রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেকে নির্বাচনী দায়িত্ব পালন শেষে উপজেলা সদরে ফেরত আসার পথে নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের উপর উপজাতি সন্ত্রাসী দল কর্তৃক বর্বরোচিত সন্ত্রাসী হামলা চালানো হয়। উক্ত হামলায় ০৭ জন নিরীহ ব্যক্তি প্রাণ হারান এবং গুরুতর আহত হন আরো ১৯ জন।

.

ঘটনার পর হতে নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদেরকে ধরতে যৌথ অভিযান শুরু করেছে যা এখনো চলমান রয়েছে।

উক্ত হামলার পর সন্ত্রাসীরা সীমান্তবর্তী স্থানসহ গহীন পার্বত্য জঙ্গলে আত্মগোপন করে। গোয়েন্দা সূত্রে জানা যায় যে, সন্ত্রাসী হামলায় অংশগ্রহণকারী ঐ সকল দুর্বৃত্ত ও তাদের দোসররা পার্বত্য চট্টগ্রামে অধিকতর নাশকতা সৃষ্টির লক্ষ্যে বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র ক্রয় করে পুনরায় বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করবে- এমন তথ্যের উপর ভিত্তি করে যৌথ বাহিনীর সদস্যরা বিভিন্ন স্থানে ফাঁদ পাতে।

আজ সকালে সন্ত্রাসীদের একটি দল এক পর্যায়ে সেনা টহলের তাড়া খেয়ে পালানোর প্রাক্কালে র‌্যাবের পাতা ফাঁদে প্রবেশ করে এবং ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনীর গোলাগুলির মুখে টিকতে না পেরে সন্ত্রাসীরা গুলি ছুড়তে ছুড়তে গহীন জঙ্গলে পালিয়ে যায়। পরবর্তীতে, ঘটনাস্থল তল্লাশী চালিয়ে একটি মৃতদেহসহ ৭ টি এসএমজি, ৪৩৭ রাউন্ড গুলি ও ১১ রাউন্ড খালি খোসা উদ্ধার করা হয়।

মৃত ব্যক্তির পকেটে থাকা জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে জানা যায় তার নাম জ্ঞান শংকর চাকমা। বিভিন্ন সূত্র নিশ্চিত করে যে, জ্ঞান শংকর চাকমা পার্বত্য চট্টগ্রামের সক্রিয় একটি সশস্ত্র সংগঠনের দুর্ধর্ষ সন্ত্রাসী এবং রাঙ্গামাটি এলাকার চীফ কালেক্টর।

তার মরদেহ আইনী প্রক্রিয়ার জন্য সংশ্লিষ্ট থানায় দেয়া হবে।