অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে তেলের ডিপুতে অগ্নিকাণ্ডের ঘটনায় কোটি টাকার ক্ষয়ক্ষতি

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

জেলার সীতাকুণ্ড ফৌজদার হাট আব্দুল্লাহর ঘাটা এলাকায় তেলের ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আজ বুধবার সোয়া ২টার সময় উপজেলার ফৌজদারহাটের আবদুল্লাহ ঘাট এলাকায় বিদ্যুৎ অফিসের পাশে জাহাজ ভাঙ্গা থেকে মজুদ করা তেলের ডিপোতে এ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে।

.

অগ্নিকান্ডে তেলের ডিপুর পাশে থাকা নিটল টাটা মোটর ওয়ার্কশপেরও ব্যাপক ক্ষতিসাধন হয়।

প্রতিষ্ঠানের ম্যানেজার জানান, তাৎক্ষনিকভাবে ক্ষয়ক্ষতির পরিমান বলা যাচ্ছে না। এছাড়া আগুনে আশ-পাশের প্রায় ৯ টি বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে লাখ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে বলে স্থানীয় এলাকাবাসী জানান।

.

ফায়ার সার্ভিস চট্টগ্রামের বিভাগীয় উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দুপুর ২টার পরে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের আগ্রাবাদ, বন্দর, কুমিরা স্টেশনসহ ১২টি ইউনিটের ১৮টি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। এছাড়াও নৌবাহিনীর বেশ কয়েকটি ইউনিটও ঘটনাস্থলে যায়। তিনি বলেন, পুরনো জাহাজ ভাঙা শিল্প থেকে পাওয়া বিপুল পরিমাণ তেল বিক্রির উদ্দ্যেশে মজুদ ছিলো।

প্রথমে ভাঙা জাহাজ থেকে সংগ্রহ করা তেলের ডিপোতে আগুন লাগে। পরে সে আগুন পার্শ্ববর্ত্তী গাড়ির ওয়ার্কশপেও ছড়িয়ে পড়ে। ডিপোটিতে প্রচুর দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কর্মীদের সমস্যায় পড়তে হয়েছে। তবে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘন্টার চেষ্টায় বিকাল ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন লাগার সাথে সাথেই সেখানে থাকা মানুষরা নিরাপদে অবস্থান নেয়ায় হতাহতের কোন ঘটনা ঘটেনি।

.

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস। এদিকে ভয়াবহ আগুন লাগার খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য দিদারুল আলম, উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ দেলোয়ার হোসেন ঘটনাস্থলে ছুটে যান।

*ফৌজদারহাটে তেলের ডিপুতে আগুন