অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ব্যক্তি বিবেচনায় ভোট পাওয়ার আশা এনপিপির কাজী ইউসুফ আলী চৌধুরী

0
.

কাজী মো: ইউসুফ আলী চৌধুরী। চট্টগ্রাম সংসদীয়-১০ আসন থেকে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)’র হয়ে আসন্ন সংসদ নির্বাচনে আম মার্কায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। একই আসন থেকে আওয়ামীলীগ থেকে আফসারুল আমীন ও .বিএনপি থেকে আবদুল্লাহ আল নোমান রয়েছেন ভোটের মাঠে।

কিন্তু বড়দল, বড় ব্যক্তির সাথে নিজের প্রাধান্য তুলে ধরেছেন ব্যক্তি বিবেচনাকে সামনে রেখে। ইউসুফ আলী চৌধুরীর অভিমত, দল যাই হোক, তিনি ইউসুফ চৌধুরী। এ এলাকায় তার কয়েক যুগের বাস। শিক্ষক জীবন, কাজী পেশা , রাজনৈতিক জীবনের বিভিন্ন অধ্যায়ে তার বিভিন্নজনের সাথে পরিচয় ঘটেছে। রয়েছে তাদের কাছে তার বড় গ্রহণযোগ্যৗতা। আর সেই গ্রহনযোগ্যতাই তার ভোট ব্যাংক, জানান ইউসুফ আলী চৌধুরী।

নিজের পেশাগত জীবনের কথা বলতে গিয়ে তিনি জানান, কাজী পেশায় এসে মানবসেবার কাজে জড়িয়ে পড়েন তিনি। তার কারন বলতে গিয়ে তিনি জানান, কাজী পেশার পাশাপাশি তিনি সামাজিক সচেতনতামূলক অনেক কাজে জড়িয়ে গেছেন। বাল্যাবিবাহ রোধ করা, মেয়েদেরকে উচ্চশিক্ষায় শিক্ষিত করা, স্বাবলম্বী হওয়ার জন্য তিনি বিভিন্ন সভা, সমাবেশে নিজের অভিমত ব্যক্ত করে গেছেন। নিজে কাজী হয়েও শক্তি প্রয়োগ করে অতীতে অনেক বাল্যবিয়ে রোধ করেছেন তিনি।

ছাত্রজীবন থেকেই রাজনীতিতে আসা। কামিল পাস করার পর দীর্ঘদিন তিনি শিক্ষকতা করেছেন চট্টগ্রাম -১০ আসনেরই একটি ঐতিহ্যবাহী বিদ্যালয়ে।

.

এই আসনে নিজের অবস্থান শক্তিশালী হওয়ার পিছনের কারন ব্যাখা করতে গিয়ে ইউসুফ আলী চৌধুরী আরো জানান, এই এলাকায় প্রায় তিনি ৩০ বছর। শিক্ষকতার সুবাদে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে তার বড় একটা গ্রহণযোগ্যতা রয়েছে। ব্যবসার সুবাদেও এসেছে পরিচিতি। হাজার হাজার মানুষের সাথে তার পরিচিতি ঘটেছে তার বিভিন্ন কাজের সুবাদে। সেই পরিচিতি জনদের গ্রহনযোগ্যকেই তিনি কাজে লাগাতে চান।

আওয়ামীলীগ, বিএনপির বড় দুই দলের প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার আরও একটি কারন ব্যাখা করেন তিনি এভাবেই। তার অভিমত, আওয়ামীলীগ, বিএনপি জনগন দেখেছেন। জনগণ এখন তৃতীয় একটি শক্তি দেখতে চায়। তাই তৃতীয় শক্তি হিসেবে তার এ আত্মপ্রকাশ। সকল ধর্মের মানুওষের স্বাধীন মতামতকে প্রাধান্য দিয়ে জনসেবাই তার মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া তার প্রথম ও প্রধান কাজ। শোষনমুক্ত দূর্নীতিমুক্ত অর্থনীতির ভীত মজবুত করা, নারীর ক্ষমতায়ন বেগবান করা ও সকল ধর্মের অধিকার প্রতিষ্ঠা করাই তার মূল কাজ হবে এমপি পদে নির্বাচিত হলে। ঘুষ আজ প্রশাসনের রন্ধে রন্ধে। সেটিকে নির্মূল করাও বড় কাজ হবে সাংসদ নির্বাচিত হলে। কারন প্রশাসন দূর্নীতিমুক্ত হলে যে কাজ ১০ লাখ টাকায় হচ্ছে তা ১ লাখ টাকায় সম্পন্ন হবে।

তিনি চট্টগ্রাম ১০ আসন থেকে নির্বাচিত হলে এলাকার উন্নয়নে পয়:নিস্কাশনে ড্রেনেজ ব্যবস্থার টেকসই উন্নয়ন, আধুুনিক চিকিৎসা ব্যবস্থা চালু করা, অধিকহারে বিধবাভাতা, এতিম ভাতা চালু করা, রাস্থাঘাটের সংস্কার, তরুনদের জন্য আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন করবেন তিনি। কম্পিউটার ল্যাবে তরুনরা বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষন লাভ করতে পারবে। হাতে কলমে প্রযুক্তিনির্ভর জ্ঞানদান করানো হবে। দক্ষ জনশক্তি তৈরী হবে। হাতে-কলমে জ্ঞান অর্জন করে প্রশিক্ষনার্থীরা নিজের কর্মসংস্থান করে নিতে যেন পারে তার জন্য কম্পিউটার ল্যাবের পাশাপাশি আরো থাকবে বিভিন্ন কর্মসংস্থানের প্রশিক্ষণ।

নির্বাচনী প্রচারনা শুরু হওয়ার পর থেকেই ইউসুফ আলী চৌধুরী চট্টগ্রাম ১০ আসনের বিভিন্ন এলাকায় গিয়ে প্রচারনা চালাচ্ছেন। পাচ্ছেন ভোটারদের ভোটদানের প্রতিশ্রুতি। তার ইসলামী মনোভাব, ধৈর্য্য, নিখুঁত চিন্তাশক্তির সাথে যারা পূর্ব থেকেই পরিচিত, তারা তাকে পেয়ে বুকে জড়িয়ে নিচ্ছেন। দিচ্ছেন ভোটদানের প্রতিশ্রুতি।

.

নিজের প্রতি একাগ্রতার কথা উল্লেখ করে ইউসুফ চৌধুরী জানান, আমি যখন কোন বিপরিত পরিস্থিতির সম্মুখীন হই , তখনই আল্লাহর সাহায্য প্রার্থনা করি। রাগের বশবর্তী হয়ে কখনো কারো অমঙ্গল করার চিন্তা আমার মধ্যে আনিনা। আমার এ সহ্য, ধৈর্য চিন্তাই আমার পরিচিতজনদের আমাকে ভালো লাগার কারন বলে জানান ইউসুফ চৌধুরী।

তিনি আরো জানান, আমার দল আমাকে মনোনয়ন দিয়েছে। আর আমাকে নির্বাচিত করবে এ আসনের ভোটাররা। তাই ভোটাররাই আমার শক্তি।

গতকাল রবিবার রাতে তিনি তার বসবাসরত নিজ এলাকা আসকারাবাদ বাইন লেইন এলাকায় নির্বাচন সভা করেছেন এলাকাবাসীর সাথে। এলাকার সর্দার আলহাজ্ব ইউনুছ কোম্পানী এলাকাবাসীর উদ্দেশ্যে সেই সভায় বলেন, আসকারাবাদ বাই লেন এলাকায় অতীতে মেয়র, কাউন্সিলর পদে কেউ প্রতিদ্বন্দ্বিতা করেননি। সেখানে ইউসুফ আলী চৌধুরী সংসদ নির্বাচনে আম মার্ক্য়া এমপি পদে নির্বাচন করছেন। এনপিপির হয়ে তার এ মনোনয়ন অবশ্যই প্রশংসার দাবি রাখে।

ইউনুচ কোম্পানী আরো বলেন, দল যেটাই হোক, ইউসুফ চৌধুুরী ভালো মানুষ। আমাদের পাড়ার মানুষ। অনেক পেশাজীবি রাজনীতিবিদকে ভোটাররা দেখেছেন। এবার কাজী পেশার সাথে জড়িত ইউসুফ চৌধুরীকে নির্বাচিত করে এলাকার জনগনের সেবাদান করার সুযোগ তৈরীতে সবাই ঐক্যবদ্ধ হবেন, এ আহবান জানান সর্দার ইউনুচ কোম্পানী।