অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পটিয়ায় দলীয় কোন্দলে স্বেচ্ছাসেবক লীগ সভাপতি খুন

0
.

চট্টগ্রামের পটিয়া উপজেলায় দুর্বৃত্তের ছুরিকাঘাতে জামাল উদ্দিন আকবর (৩৫) নামে এক স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত হয়েছেন। তিনি কোলাগাঁও ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি।

আজ সোমবার রাত সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর তাঁর মৃত্যু হয়।

এর আগে রাত ৯টার দিকে পটিয়া উপজেলারকোলাগাঁও টেক এলাকায় প্রতিপক্ষের লোকদের সঙ্গে তার কথাকাটাকাটি হয়। একপর্যায়ে উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি শাহীনুরের ছুরিকাঘাতে গুরুতর আহত হন বলে স্থানীয় সুত্রে জানা গেছে।

পুলিশ ও স্থানীয়  জানায়, সোমবার রাত ৯টায় দিকে কোলাগাঁও টেক এলাকায় আকবরের ছোট ভাইয়ের সঙ্গে শাহীনুর নামে এক যুবলীগ কর্মীর মধ্যে কথা কাটাকাটি হয়। কথা কাটাকাটির একপর্যায়ে যুবলীগ কর্মী শাহীনুর দলবল নিয়ে কোলাগাঁও টেক এলাকায় জড়ো হয়। এসময় ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জামাল উদ্দিন আকবরকে একা পেয়ে উপর্যুপরি ছুরিকাঘাত করে। স্থানীয়রা উদ্ধার করে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল আনলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

দুই বছর আগে একই সন্ত্রাসীদের হাতে নিহত হন সংগঠনটির সাধারণ সম্পাদক মো. বাহাদুর।

স্থানীয়রা জানান, দুই বছর আগে ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক বাহাদুরকে একইভাবে ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছিল। ওই মামলায় জেল থেকে জামিনে বেরিয়ে এসে খুনিরা একই সংগঠনের সভাপতিকে একই কায়দায় হত্যা করা হয়।

ঠিকাদারি ও আধিপত্য বিস্তার নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের বিরোধে এ হত্যাকান্ডে ঘটনা ঘটেছে বলে স্থানীয়রা জানান। নিহত জামাল উদ্দিন আকবর কোলাগাঁও এলাকার আলাউদ্দিন দফাদার বাড়ির মৃত এয়াছিনের (উলা মিয়া) ছেলে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল ইসলাম বলেন, ছুরিকাঘাতে আহত আকবরকে গুরুতর অবস্থায় চমেক হাসপাতালে আনা হলে রাত সাড়ে ১০টার দিকে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সুত্র জানায়, পটিয়ার কোলাগাঁও ইউনিয়নে একাধিক বিদ্যুৎ কারখানার নির্মাণ কাজ চলছে। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা সিন্ডিকেট করে নির্মাণসামগ্রী সরবরাহ করে আসছে। ঠিকাদারি ও আধিপত্য বিস্তার নিয়ে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে।

হত্যাকাণ্ডে পর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

পটিয়া কালারপুল পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. শফিক জানান, আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। তারই জের ধরে খুনের ঘটনা ঘটেছে।