অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে মাদ্রাসা ভবন নির্মানে বাধা, নেপথ্যে সরকারি কর্মকর্তা!

0
.

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ধলইয়ে সন্ত্রাসীদের বাধা ও দুই ব্যক্তির একাধিক মামলার কারনে আটকে গেছে একটি মাদ্রাসার ভবন নির্মাণ। ফলে দুশো শিক্ষার্থী খোলা আকাশের নিচে লেখাপড়া করছে। রোদে শুকিয়ে বৃষ্টিতে ভিজে পাঠ নিতে হয় এসব শিক্ষার্থীকে। নিরপরাধ এসব শিশু শিক্ষার্থীকে লড়তে হচ্ছে অধিকার আদায়ের সংগ্রামে। আর এই চক্রটিকে মদদ দিচ্ছেন  উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন।

স্হানীয়রা জানায়, ফেদাই চৌধুরী নূরানী তালিমূল কোরান মাদ্রারাসাটি ১৯৯৬ সাল থেকে জাতীয় ও আঞ্চলিক নির্বাচনের ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ফেদাই চৌধুরী মসজিদ ওয়াকফ্ সম্পত্তির উপর ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয় এটি। একই স্হানে এলাকার কয়েকজন মহানুভব ব্যক্তি ১৯৯১ সালে প্রতিষ্টা করেন নুরানী তালিমুল কোরান মাদ্রাসা। মসজিদ ও মাদ্রাসার এসব সম্পত্তি ১৯৫৩ সালে ওয়াকফ‌্ সম্পত্তিতে রুপান্তিত হয়। সম্প্রতি মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় নতুন কক্ষ নির্মান ও মাদ্রাসায় হেফজ বিভাগ চালু করতে পুরনো কাচা ঘর ভেঙ্গে নতুন ভবন নির্মান কাজ শুরু হলে সন্ত্রাসি দিয়ে বাধা দেন মামলাবাজ হিসেবে পরিচিত সৈয়দ আহমদ ও রুহুল আমিন।

পরে সৈয়দ আহমদ ও রুহুল আমিন হাটহাজারী সিনিয়র জজ আদালত চট্টগ্রাম, অতিরিক্ত জেলা জজ আদালত ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট আদালতে একাধিক মামলা করলে তা খারিজ হয়ে যায় ।

ফেদাই চৌধুরী ওয়াকফ এষ্টেট মসজিদ পরিচালনা কমিটির যুগ্ম সম্পাদক মাওলানা মোঃ ইউসুফ জানান,এ মাদরাসাটি একটি নির্বাচন কেন্দ্র। জাতীয় ও আঞ্চলিক নির্বাচনে এ কেন্দ্রটির সুনাম দেশ জুড়ে । চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন বহিরাগত সন্ত্রাসী দিয়ে প্রথমে ভবনের কাজ বন্ধ করে দেয়। আলোচনার কথা বলে সাখাওয়াতের পিতা রুহুল আমিন, তার ভাই শাহাদাত হোসেন প্রকাশ হাসান মিয়া মসজিদের মোতোয়াল্লী, সভাপতি ও মাদ্রাসার কমিটির সদস্য নারী পুরুষ সহ স্হানীয় ধর্মভীরু অর্ধশতাধিক লোককে আসামী করে একাধিক মামলা দায়ের করে।মাদরাসা নির্মানের সময় সাখাওয়াত হোসেন নিজে কাজে বাধা দেয়।মূলত তারা দেশের উন্নয়ন চায়না। অসৎ উদ্দেশ্য চরিতার্থ করতে শিক্ষা ও ধর্মীয় এসব প্রতিষ্টানের বিরুদ্বে নানা ভাবে ষড়য়ন্ত্র করছে। তিনি নির্বাচন কর্মকর্তা হয়ে নির্বাচন কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্টান বন্ধ করে সরকারের বিরুদ্বে সাধারন মানুষ কে ক্ষেপিয়ে তুলছে।

ফেদাই চৌধুরী মসজিদ কমিটির সভাপতি মাহাবুল আলম চৌধুরী জানান,নতুন ভবন নির্মানের ভিত্তি প্রস্তর স্হাপন করেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। ভবনটি নির্মান হলে মাদ্রাসার শিক্ষার্থীদের ক্লাস রুমের সংকট কমে যেতো। ক্লাস রুমের  অভাবে ছোট ছোট ছেলে মেয়েদের যেমন কষ্ট হয়,আবার নতুন ক্লাস সৃষ্টি করা যাচ্ছেনা। ভবনের নির্মান কাজ বন্ধ থাকায় শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে ক্লাস করতে হচ্ছে। এতে মাদ্রাসার নিরাপরাধ দুই শতাধিক শিক্ষার্থী খোলা আকাশের নিচে মানবেতর ভাবে দিন কাটছে। শিশু শ্রেনী থেকে তৃতীয় শ্রেনীর নিরাপরাধ এসব শিশুকে রোদে শুকিয়ে বৃষ্টিতে কাক ভেজা হয়ে পাঠদান করতে হচ্ছে। নিমানাধীন এ ভবনে এলাকার কৃতি সন্তান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড.আবু ইউসুফ আলম লাইব্রেরী চালু করার পরিকল্পনা রয়েছে।

মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি কামরুল হাসান জানান, ওয়াকফ্ সম্পত্তির জায়গায় মসজিদ ও মাদ্রাসা পরিচালিত হলেও ধর্মভীরু মানুষের আর্থিক সহায়তা নিয়ে এসব প্রতিষ্টানে শিক্ষকের বেতন সহ যাবতীয় ব্যয় মেটানো হয়। এ প্রতিষ্টানে অর্ধেকের বেশী শিক্ষার্থীর পরিবারের আর্থিক অবস্হা অসচ্ছল। সে সব শিক্ষার্থীকে বিনা বেতনে পড়ানো, কাপড় সহ শিক্ষা সামগ্রী মাদ্রাসা কর্তৃপক্ষ এলাকার প্রবাসীদের কাছ থেকে সংগ্রহ করে প্রদান করে থাকে। এছাড়া ক্লাসরুম বৃদ্ধি পেলে নতুন ক্লাস চালু সহ একটি শিক্ষা কমপ্লেক্স করার পরিকল্পনা আছে।

আইনজীবী এডভোকেট মোঃ আলী ও এডভোকেট শাহাদাত হোসেন জানান,মাদ্রাসা ও মসজিদের জায়গায় এক কাটা জায়গা তাদের দাবী করে সৈয়দ আহমদ ও রুহুল আমিন হাটহাজারী সিনিয়র জজ আদালত চট্টগ্রাম,অতিরিক্ত জেলা জজ আদালত ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট আদালতে একাধিক মামলা করে। এসব মামলাতে ভবন নির্মানে নিষেধাজ্ঞ দেয়া হলে উভয় পক্ষের শুনানীতে তা খারিজ  হয়ে যায়।মসজিদ ও মাদ্রাসার বিরুদ্বে মামলা দায়ের করে মামলার সপক্ষে তারা কোন তথ্য আদালতে দেখাতে পারেনি। চট্টগ্রাম জেলা জজ আদালতে বিগত একবছর ধরে মাদ্রাসার বিরুদ্বে মামলা দিয়ে ব্যর্থ হওয়ার পর এখন সৈয়দ আহম্মদ উচ্চ আদালতের শরনাপন্ন হয়েছে। বর্তমানে উচ্চ আদালতের অবকাশকালীন একটি বেঞ্চে ছয় মাসের নিষেধাজ্ঞার কারনে মাদ্রাসার ছাদ নির্মান কাজ বন্ধ রয়েছে।

.

এলাকাবাসী জানিয়েছে,মামলাবাজ হিসেবে পরিচিত এসব ব্যক্তিদের হস্তক্ষেপে এলাকায় সরকারী অর্থে সড়ক নির্মান,কালভার্ট নির্মান,নলকুপ স্হাপন ও মাদ্রাসার শৌচাগার নির্মানে বাধার কারনে একাধিকবার সরকারী অর্থ ফেরত চলে গেছে। সর্বশেষ উপজেলা প্রশাসনের অর্থে মসজিদ সড়কে একটি কালভার্ট নির্মানের সময় এলাকার বিভিন্ন ব্যক্তিকে আসামী করে থানা সহ প্রশাসনের বিভিন্ন বিভাগে মামলা ও অভিযোগ দায়ের করে সৈয়দ আহমদ ও রুহুল আমিনের ছেলে শাহাদাত হাসান। এর আগে সরকারী অর্থে ফেদাই চৌধুরী মসজিদ ও মাদ্রাসা সড়ক নির্মানের সময় সৈয়দ আহম্মদের বাধার কারনে দীর্ঘদিন বন্ধ থাকে সড়ক নির্মান কাজ। উত্তর জেলা আওয়ামীলীগের সদস্য শাহনেওয়াজ চৌধুরীর হস্তক্ষেপে সড়কের সংস্কার দীর্ঘদিন পর শেষ হয়।

হাটহাজারী উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা নাছির উদ্দিন মুনিরী জানান, মসজিদের মুসল্লি মাদরাসার শিক্ষার্থীদের জন্য শৌচাগার নির্মানে বাধার কারনে একধিকবার সরকারী প্রকল্পের টাকা ফেরত চলে গেছে। উত্তর জেলা আওয়ামীলীগের সদস্য শাহনেওয়াজ চৌধুরী জানান, দীর্ঘ এক বছর ধরে মাদ্রাসার ভবনটির নির্মান কাজ বন্ধ রয়েছে। এখন উচ্চ আদালতের দেয়া নিষেধাঞ্জার কারনে কাজ বন্ধ। ভবনটি যথাসময়ে নির্মান না হলে নির্বাচন কেন্দ্রটি অন্যস্হানে চলে যাবে। তখন এলাকাবাসী সমস্যায় পড়বে।

হাটহাজারী উপজেলা  সহকারী কমিশনার ভূমি শফিকুর রিদোয়ান আরমান শাকিল জানান,এ মাদ্রাসাটি ওয়াকফ সম্পত্তির উপর প্রতিষ্টিত আগে টিন ও বেড়া বেষ্টিত কক্ষ ছিলো।নতুন ভবন নির্মান কাজ শুরু করার পর স্হানীয় সৈয়দ আহমদ, রুহুল আমিন ও তার ছেলে শাহাদাত হাসান মামলা দায়ের করে। নালিশী ভুমিতে দীর্ঘদিন ধরে এলাকাবাসী মসজিদ ও মাদরাসার কাজে ব্যবহার হয়ে আসছে। জাতীয় ও আঞ্চলিক নির্বাচনে এ মাদ্রাসাটি ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার হয়। আদালতের নির্দেশে একাধিকবার উপজেলা ভুমি কর্মকর্তার অধীনে তদন্ত টিমের কাছে মামলার স্বপক্ষে কোন তথ্য দেখাতে পারেনি।

এবিষয়ে জানতে নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন  এর সাথে  মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে ফোনটি কেটে দেন।