অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মেয়র নাছিরকে শোকজ করা হয়েছে

24
Nasir-1427612840
মেয়র আ জ ম নাছির উদ্দিন

মন্ত্রণালয়ে কর্মকর্তাদের ঘুষ না দেওয়ায় পর্যাপ্ত বরাদ্দ না পাওয়ার বক্তব্যের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে শোকজ (কারণ দর্শানো) করা হয়েছে।

অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) জ্যোতিময় নন্দী স্বাক্ষরিত শোকজ নোটিটি বিকালে ফ্যাক্সে পাঠানো হয় চট্টগ্রাম সিটি কর্পোরেশনে।

এতে উল্লেখ্য করা হয়, আপনার (মেয়র নাছির) আনিত অভিযোগ সমূহ গুরুতর। এতে মন্ত্রণালয় তথা সরকারে ভাবমুর্তি ক্ষুন্ন হয়েছে। যার প্রমাণ প্রদান অবশ্যক।

এর প্রেক্ষিতে কোন কর্মকর্তা আপনার কাছে ঘুষ চেয়েছে। এবং পাজেরো দাবী করেছে কোন প্রকল্পের অর্থ ছাড়ে কোন কর্মকর্তা জটিলতা সৃষ্টি করেছেন তা সুনির্দিষ্ট ভাবে উল্লেখপূর্বক উপযুক্ত প্রমাণ আগামী ৭ দিনের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করতে নির্দেশক্রমে অনুরোধ করা গেলো।

13906755_1207575795973183_395194944533375283_n
মন্ত্রণালয় থেকে পাঠানো আ জ ম নাছিরের প্রতি শোকজ নোটিশ।

এর আগে বৃহস্পতিবার (১১ আগস্ট) নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্থানীয় সরকার সচিব আবদুল মালেক শোকজ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন।

আবদুল মালেক বলেন, ‘তাকে ব্যাখ্যা দিতে হবে। হি মাস্ট গিভ এক্সপ্লানেশন, পরিস্কার কথা। আমরা তার কাছে জানতে চাইব, প্রমাণ চাইব। তিনি প্রমাণ দেবেন যে, মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা তার কাছে জিপ চেয়েছে। তিনি যার কথাই বলুক, সেটা উনি বলুক।’

তিনি বলেন, ‘এটার সত্যতা যা আছে, উনি যে কথাগুলো বলেছেন। উনি একজন রাজনৈতিক নেতাও, উনি একজন মেয়র। সুতরাং উনার বক্তব্য উনিই সেটেল করুক। আমরা উনার কাছে আজকে ব্যাখ্যা চাচ্ছি। ব্যাখ্যা চাচ্ছি আজকেই।’

বুধবার নগরের থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে ‘চট্টগ্রাম নগর সংলাপ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র নাছির বলেন, ‘দাবি মতো কর্মকর্তাদের ঘুষ দিলে যেখানে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা বরাদ্দ পাওয়া যেত, সেখানে তা না দেওয়ায় এসেছে মাত্র ৮০ কোটি টাকা। আমাকে বলা হলো- করপোরেশনের জন্য যত টাকা চাই দেওয়া হবে থোক বরাদ্দ হিসেবে, তবে তার জন্য ৫ শতাংশ করে দিতে হবে।’

সচিবালয়ে বৃহস্পতিবার নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই ও দ্রুত বর্জ্য অপসারণ নিশ্চিতে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন সভায় যোগ দিতে বিভিন্ন সিটি করপোরেশনের মেয়রদের সঙ্গে নাছিরও এসেছিলেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয় ত্যাগ করার সময় সাংবাদিকরা বুধবারের বক্তব্যেব বিষয়ে জানতে চাইলে আ জ ম নাছির বলেন, ‘কথাবার্তা চলছে চলুক। আমার মত করে আমি বলব। আমি মিটিংয়ে আসছি, মিটিংয়ের পর কিছু দাফতরিক কাজ ছিল সেগুলা করেছি।’

ব্যাখ্যা চাওয়ার চিঠির বিষয়ে জানতে চাইলে মেয়র নাছির বলেন, ‘এ বিষয়ে আমি কোন চিঠি পাইনি। আমাকে কিছু বলা হয়নি।’

চট্টগ্রাম সিটি মেয়রের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক সাংবাদিকদের বলেন, ‘আমি এটা কখনও শুনিনি, এটা বলতে পারি, মিনিস্ট্রির কাজ ডেভেলপমেন্ট (উন্নয়ন) করানো। ডেভেলপমেন্ট করাতে হলে টাকা দেবে সরকার। মিনিস্ট্রি তো তার নিজস্ব ডেভেলপমেন্টের স্বার্থে সরকারের কাছে এ সব ডিপিপিগুলো পাঠাবে। আমাদের চেয়ে অনেক সময় ওনাদের তাড়া বেশি থাকে। টাকাটা এনে দিতে পারলে ঢাকার কাজ বেশি হবে, রাজশাহীর কাজ তাড়াতাড়ি হবে।’

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী সাংবাদিকদের বলেন, ‘আমাকে এ ধরণের পরিস্থিতিতে পড়তে হয়নি, এটা আমি নির্দ্বিধায় বলতে পারি। এ ধরণের অভিযোগ যদি তিনি (চট্টগ্রামের মেয়র) করে থাকেন তবে অবশ্যই এটির তদন্ত হওয়া উচিত।’

২৪ মন্তব্য
  1. Ayaar Muhammad বলেছেন

    এসব বেশিদূর এগুবে না! আমরা আমরাই তো!!

  2. Mohammed Solaiman বলেছেন

    কেন কি কারণে?

  3. নাজমুল চাঁটগাঁইয়া বলেছেন

    হাচা কথা কইছে তাই :/

  4. Shahed Akboer বলেছেন

    মেয়র যা বলেছে চট্রগ্রামের জন্য বলেছে সে যে দলের হোক।

  5. Salim Chittagong বলেছেন

    সত্য কথা বলার জন্য মেয়র সাহেব কে ধন্যবাদ। শোকেজ মোকেজ কোন ব্যাপার না, চট্রগ্রামের আপমর জনসাধারন আপনার সাথে আছে। চট্রগ্রাম কে অবহেলা করা আমরা কখনো সহ্য করব না।

  6. Shamsul Huda Mintu বলেছেন

    মন্ত্রণালয়ের যে কর্তা ঘুষ চেয়েছিলেন মেয়র মহোদয় তার গালে কষে চড় দিলে বেশি খুশি হতাম। নিশ্চয় ঐ কর্তা চট্টগ্রাম বিদ্বেষী। শো’কজ করে লাভ নেই আমরা মেয়রের সাথে আছি।

  7. Saiful Islam Shilpi বলেছেন

    Yes..

  8. Saiful Islam Shilpi বলেছেন

    দেশ তো এসব দূর্নিতীবাজ আমলাদের হাতে জিম্মি।

  9. Shahed Akboer বলেছেন

    বন্দরের ইনকাম থেকে ১০% সিটি কর্পোরোশেন কে দিতে হবে।

  10. Alim Jamaluddin বলেছেন

    কথায় আছেনা, চোরোর মার বড় গলা।

  11. Chowdhury Ahasan Khurram বলেছেন

    উচিত কথার ভাত নাই

  12. Muhammad Eman Uddin বলেছেন

    তথ্যমন্ত্রী ইনু সাহেবের কথার সত্যতা পাওয়া গেল।
    মেয়র নাছির সাহেবকে শোকজ করার কারণ আছে। তিনি এটাকে ঘুষ বল্লেন কেন? আমাদের অর্থমন্ত্রী বলে দিছেন না যে, এটাকে ঘুষ বলবেন না, বলুন স্পীডমানি। তারপরও তিনি ঘুষ বলেন কেন? বুদ্ধি নাই নাকি?

    চোর কাকে বলে কত প্রকার ও কি কি তা দেখে নিক দেশের মানুষ।

  13. Alamgir Chowdhury বলেছেন

    নাছির ভাইকে শোকজ না করে ঐ আমলাটাকে আইনের আওতায় আনা হোক।

  14. Sarmin Munmun Sumi বলেছেন

    প্রিয় নগর পিতা আপনার কোন ভয় নেই, চট্টগ্রামএর সর্বস্তরের জনগণ আপনার পাশে আছে।

  15. Enamul Karim বলেছেন

    এদেশে সত্য কথার দাম নেই

  16. Fakir Mohammed বলেছেন

    সেক্রেটারি সাহেব যে ভাবে প্রমান চেয়েছেন সে ভাবে প্রমান হয়ত মেয়র সাহেব দিতে পারবেন না। কারন মেয়র সাহেব জনপ্রিয় জনপ্রতিনিধি। ধূর্ত আমলা নন, যে তিনি ভয়েজ রেকর্ড করে বা দালিলিক প্রমান হাতে নিয়ে কথা বলবেন।
    যদি এ ধরনের প্রমানাদি না থাকলে কথা বলা না যায় বা অভিযোগ করা না যায় তাহলে তো বলতে হয় এটা আমলা/অফিসারদের করদরাজ্য। জনপ্রতিনিধিরা এখানে কাবাব কা হাড্ডি।

  17. Md Mohiuddin বলেছেন

    সাধারনত এসব কথার কোন প্রমান রাখেনা। তবে ইচ্ছা থাকলে সবই সম্ভব। লাভ নাই, সত্য কথা বললে বিপদ বাড়বে।

  18. Shamsul Arafin Parvez বলেছেন

    সে যে দলেরই হোক সত্য কথা বললেই বিপদ।এখন আমাদের সবার দলমত নির্বিশেষে নাছির ভাইয়ের পাশে থাকা উচিত।

    1. M A Uddin Chowdhury বলেছেন

      আমাদের অর্থমন্ত্রী বলে দিছেন না যে, এটাকে ঘুষ বলবেন না, বলুন স্পীডমানি।

  19. Hasan Chowdhary বলেছেন

    যদি সত্যি হয় কাজটা ভাল হবে না।

  20. Monju Uddin Joy বলেছেন

    সত্যি কথার দাম কি এভাবে পাবে উনি

  21. Anowar Jahan বলেছেন

    Bisoy bustuti..kal janano hoy a chelo..AJR nnb24.com (IHRCS)

  22. Ferdous Alam Chowdhury বলেছেন

    মেয়রের এত তাড়াতাড়ি এত বেশি কথা বলা উচিত হয়নি

  23. নুরুল ইসলাম বলেছেন

    বাংলাদেশে সত্যি কথা বললে বিপদে পড়তে হয়।উনার সামনে কোন বিপদ আছে কে জানে যেমন বাবুল আত্তার ভাল কাজ করে কিনা বিপদে আছে বাংলাদেশের রাজনিতি জি হুজুর মার্কা।ভাল কাজ/কথার কোন দাম নাই ৫% ১০% এটা নতুন না।