অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘বাপের মতন পুত ন’

0
“বাবার হাত ধরে রাজনীতিতে এসেছেন পুত্র। রাজনীতির মাঠে ঘাট চষে বেড়াতে শুরু করেছেন বাবার মতোই।  সারাদেশের মতো চট্টগ্রামের অভিজ্ঞ রাজনীতিবিদের সন্তানরা আগামী একাদশ নির্বাচনে এমপি পদে মনোনয়ন প্রত্যাশী।  কিন্তু বাবার মত কি সন্তানদের মধ্যে এলাকাবাসী দক্ষ রাজনীতিবিদের আভাস পেয়েছেন ? নাকি পাননি।  তারই বিস্তারিত বর্ণনা থাকছে ‘বাপ কা বেটা’ নতুন সিরিজে।  পাঠক ডট নিউজে প্রকাশিত হচ্ছে আজ থেকেই”
.
‘বাপের মতন পুত ন’ কথাগুলো বলছিলেন নগরীর রাহাত্তারপুল এলাকার মাছ ব্যবসায়ী আবুল হোসেন। তার বাসা রাহাত্তারপুর এলাকাতেই।  প্রায় তিন যুগের বেশি সময় ধরে বংশ পরম্পরায় তারা এখানে বসবাস করছেন।

স্থানীয় বাসিন্দা হওয়ায় এ এলাকার ভোটার তিনি।  ভোটার হিসেবে পূর্ণ সমর্থন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির প্রতি। বিএসসির এলাকার বাসিন্দা হওয়াতে গর্বিতও তিনি।

তিনি জানান, বিপদে আপদে পাশে পেয়েছেন নূরুল ইসলাম বিএসসিকে। কিন্ত তিনি এও জানান, বিএসসির পুত্র মুজিবুর রহমান বাবার মতোন না। এলাকার কোন কাজে তাকে পাওয়া যায়না। ব্যক্তিত্বের দ্বন্দ্বে স্থানীয় বাসিন্দাদের থেকে নিজেকে আড়ালে রাখেন মুজিবর রহমান, অভিযোগ আবুল হোসেনের। কিন্তু তারা চান, বিএসসির আদর্শের মতো তার পুত্র মুজিবুর রহমানও অনুপ্রাণিত হোক।

জানা গেছে, আগামী একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম ৯ কোতোয়ালী আসনে আগামী সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশীদের দলে রয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও তার ছেলে মুজিবুর রহমান। মুজিবুর রহমান চট্টগ্রাম-৯ আসন থেকে মনোনয়ন না পেলে ৮ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী হবেন এমনটি খবরও চাউর হয়েছে অনেক আগে থেকেই।

নির্বাচনের ইতিহাসে আওয়ামী লীগ থেকে বিএনপি’র প্রার্থীই এ আসন থেকে নির্বাচিত হয়েছেন বেশি। গত পাঁচ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের এ আসন থেকে বিজয়ী হওয়ার সুযোগ থাকলেও নুরুল ইসলাম বিএসসির পরিবর্তে মনোনয়ন পেয়েছিলেন মহাজোট থেকে জিয়াউদ্দিন বাবলু। এটা মহিউদ্দিনের পক্ষে পথ নিষ্কণ্টক করার কৌশল বলে মনে করেছিলেন অনেকেই। পরে তাকে মন্ত্রীত্ব প্রদান করেন শেখ হাসিনা।

কোতোয়ালী ও বাকলিয়া এলাকা নিয়ে এ আসনটি গঠিত হলেও এখন এই আসনটিতে নগরীর গুরুদ্বপূর্ণ ৫টি থানার অংশ যুক্ত রয়েছে। এই আসনটি চট্টগ্রাম-৮ থাকলেও পরে নির্বাচন কমিশন আসন পুনর্বিন্যাসকালে এটিকে চট্টগ্রাম-৯ করে । ২০০৮-এর ২৯ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসন হতে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন নুরুল ইসলাম বিএসসি।

প্রবাদ আছে, এ আসনে যে দল থেকে এমপি নির্বাচিত হন সে দল সরকার গঠন করে এবং এ আসনের এমপি মন্ত্রীত্ব পান। এর প্রমাণও মিলেছে। এ আসনের এমপি ছিলেন বিএনপি’র আবদুল্লাহ আল নোমান, অধ্যাপক আরিফ মঈনুদ্দিন, আওয়ামী লীগের প্রয়াত এম এ মান্নান। তারা মন্ত্রীও হয়েছিলেন।

দলীয় সূত্রে জানা যায়, ২০০৮ সালের নির্বাচনে এ আসনের মনোনয়ন নিয়েই মূলত মহানগর আওয়ামী লীগে বিরোধের সূত্রপাত। পরে বহু চড়াই উৎড়াই শেষে কেন্দ্র থেকে নুরুল ইসলাম বিএসসিকে মনোনয়ন দেয়া হয়। ২০০৮ সালের নির্বাচনে নুরুল ইসলাম বিএসসির কাছে প্রায় ৩১ হাজার ৮শ ভোটে হেরে যান বিএনপির অন্যতম হেভিওয়েট প্রার্থীী নগর বিএনপির সহ সভাপতি আলহাজ্ব মোঃ শামসুল আলম। কিন্তু ২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টিকে ছেড়ে দেয়ায় নুরুল ইসলাম বিএসসিকে নির্বাচন থেকে সরে দাড়াতে হয়।

এদিকে নুরুল ইসলাম বিএসসি বাকলিয়া ও কোতোয়ালী এলাকার শিক্ষা, সংস্কৃতি, এলাকার উন্নয়নে ভূমিকা রাখলেও তিনি ও তার ছেলের কিছু কর্মকান্ডে ইমেজ ক্ষুনন হয়েছে। ছেলের বিরুদ্ধে অভিযোগ আছে ভুমিদখলের। ২০১২ সালে বেসরকারি আবাসন প্রকল্প নিয়ে চট্টগ্রাম মহাজোটের সাংসদ সাংসদ ও জাসদ নেতা মইনউদ্দিন খান বাদল এবং নুরুল ইসলাম বিএসসির মধ্যে দ্বন্দ্ব ও কাঁদা ছোঁড়াছুঁড়ি ১৪ দলের সভা পর্যন্ত গড়িয়েছিলো।

নগরীর চান্দগাঁও থানার অনন্যা আবাসিক এলাকার পাশে ‘সানোয়ারা সিটি’ নামের একটি আবাসিক প্রকল্প নিয়ে দু’সাংসদের মধ্যে দ্বন্দ্বের সূত্রপাত ঘটে। এ নিয়ে বক্তব্য, পাল্টা বক্তব্য, মানববন্ধন, সভা, সমাবেশ সহ পাল্টাপাল্টি বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে চট্টগ্রামে একটি অন্যতম আলোচনা-সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিলো।

‘সানোয়ারা সিটি’ নামের আবাসিক প্রকল্পটি বাস্তবায়ন করছিলো বিএসসির বড় ছেলে মুজিবুর রহমান। আবাসিক প্রকল্পটির অবস্থান চট্টগ্রাম-৭ আসনের সীমানায়। ওই এলাকার সাংসদ ছিলেন জাসদের কেন্দ্রীয় নেতা মইনউদ্দীন খান বাদল।

সাংসদ বাদলের অভিযোগ ছিলো, তার নির্বাচনী এলাকার সাদাইয়া বিলের বিভিন্ন কৃষিজমি ও মানুষের জায়গা ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক দখল করে সাংসদ নূরুল ইসলাম বিএসসি’র বড় ছেলে আবাসিক প্রকল্পটি বাস্তবায়ন করেছেন।

এ নিয়ে চান্দগাঁও এলাকায় স্থানীয় জনসাধারণের প্রতিবাদ সভা, সমাবেশ সহ বিভিন্ন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে স্থানীয় সাংসদ হিসেবে যোগ দিয়েছিলেন মইনউদ্দিন খান বাদল।

আবার গত দুই বছর আগে দেশের সবচেয়ে বড় পোল্ট্রি ব্যবসায় প্রতিষ্ঠান কাজী ফার্মস লিমিটেডের চট্টগ্রামের দোহাজারীতে অবস্থিত একটি বৃহৎ খামারের জায়গা দখল চেষ্টার অভিযোগ উঠেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র ছেলের বিরুদ্ধে। অভিযোগ, মন্ত্রীর ছেলে মুজিবুর রহমানের নির্দেশে তার ক্যাডাররা চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারীতে অবস্থিত ওই পোল্ট্রি খামারের জায়গা দখলের চেষ্টা চালায়। এ সময় তারা দোহাজারী কাজী পোল্ট্রির ব্যবস্থাপনা পরিচালক মেজর (অব.) শেখ মাসুমুল হাসানসহ সাত কর্মীকে বেধড়ক মারধর করে।

চট্টগ্রাম ৮ আসন থেকেী মনোনয়ন প্রত্যাশী নুরুল ইসলাম বিএসসি পুত্র মুজিবুর রহমান জানান, চট্টগ্রাম ৯ আসন থেকে আমার বাবা মনোনোয়ন প্রত্যাশী। উনাকে না দিলে আমি চাই। যদি ৯ আসন থেকে না পাই তাহলে চট্টগ্রাম ৮ আসন থেকে আমি মনোনয়ন চাইব।

জানা গেছে, মুজিবুর রহমান চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের কোন পদে নেই। তিনি বলেন, পদে না থাকলেও বাবার দীর্ঘ রাজনীতির পদাঙ্ক অনুসরন করে তিনি আওয়ামী রাজনীতিতে এসেছেন। এলাকার লোকের সেবা করে আসছেন। বাবার পরে পরবর্তীতে আওয়ামীলীগের হাল ধরার প্রয়োজন আছে। আমি আওয়ামীলীগের রাজনীতি করি। তাই মনোনয়ন চাওয়াটা স্বাভাবিক ব্যাপার বলে জানান তিনি।

তিনি চান্দগাঁও এলাকায় তার বাবা নুরুল ইসলাম বিএসসির উন্নয়ন কর্মকান্ডের জের ধরে তার প্রতিও জনগনের সাপোর্ট আছে বলে জানান মুজিবুর রহমান।

তিনি আরো বলেন, বাবার সাথে তার রাজনীতি জীবনের অনেক সময় কাটিয়েছি। এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এলাকার উন্নয়নে নিজেকে নিবেদিত করব।

চাঁন্দগাও এলাকায় বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে নিজেকে জড়ানো প্রসঙ্গে তিনি বলেন, আগে থেকেই আমি এসবে সম্পৃক্ত ছিলাম। সামনে নির্বাচনের বছর বলে এখন বেশি শোনা যাচ্ছে। প্রতিবন্ধী, হতদরিদ্র, দূর্যোগ ব্যবস্থাপনায় আমি মূখ্য ভূমিকা পালন করেছি। দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছি।

মুজিবুর রহমান চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, মহসিন কলেজ থেকে এইচএসসি শেষ করে আমেরিকায় অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং পড়তে যান। পড়াশুনা শেষ করে জাপান, অষ্ট্রেলিয়ায় ট্রেনিং শেষ করে দেশে ফিরেন তিনি।

তিনি আরো বলেন, ১৯৮৮ সালের বন্যায় বাবার সাথে দূর্গত এলাকায় গিয়েছি। চট্টগ্রামের বিভিন্ন দূর্যোগে বাবার সাথে থেকে দূর্গতদের সাহার্য্য করেছি।

মনোনোয়ন পেয়ে নির্বাচিত হলে তিনি তার বাবার অসমাপ্ত কাজ সম্পন্ন করবেন বলে জানান তিনি।

মুজিবুর রহমান আরো বলেন, তার বাবা শিক্ষা, স্বাস্থ্য ক্ষেত্রে যে ভ’মিকা রেখেছেন সে কথা চট্টগ্রামবাসীর জানা। তার বাবার একটি ইচ্ছে, মোবাইল অ্যাম্বুলেন্সে মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা। ঘরে ঘরে গিয়ে মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ে খোঁজ নিবে এ মোবাইল অ্যাম্বুলেন্সে থাকা চিকিৎসক ও নার্সরা। তিনি তার বাবার এ স্বপ্নকে পূরন করতে চান।

তিনি আরো বলেন, তার বাবার কাজের সৃষ্টিগুলো ভিন্ন। যে পথ ধরে তার এগিয়ে আসা। তিনি নিজে চট্টগ্রাম হাজেরা-তুজ কলেজ নির্মান করেছেন। যে কলেজ ভালো ফলাফলে বোর্ডের শীর্ষ বিশে অবস্থান থাকে। তিনি নিজে নির্মাণ করেছেন চিটাগং কিন্ডারগার্টেন। স্বপ্ন আছে, এ শিক্ষা প্রতিষ্ঠানও চান্দগাঁওবাসীর শিক্ষা প্রসারে ভূমিকা রাখবে।

কিন্তু চান্দগাঁও থানা মোড়ের পাশের বাসিন্দা শওকত হোসেন জানান, নূরুল ইাসলাম বিএসসির জন্য চান্দগাঁও বাকলিয়া আজ শিক্ষা দিক্ষায় উন্নত। চান্দগাঁও বাকলিয়ার গর্ব মন্ত্রী। কিন্তু তার ছেলে মুজিবুর রহমানের কাছে কোন সমস্যা নিয়ে গেলে তিনি দেখা করতে চান না। ফোন ধরেন না। যে নিজের আভিজাত্য ও অহমিকায় এলাকার সাধারন জনগনকে পাত্তা দেন না, তিনি এমপি হবার আশা কি করে করেন? যদি এমপি প্রার্থী হন, তবে কোন মুখে তিনি ভোটারদের কাছে ভোট চাইতে আসবেন? এই কলেজ শিক্ষক আরো জানান, নির্বাচনের এখন ও সময় আছে। মন্ত্রীত্বের কাজে মন্ত্রী ঢাকায় অবস্থান করেন। তাই স্থানীয় জনগনের প্রতিনিধিত্ব, সুখদুংখের কথা থাকেই শুনতে হবে। তাই অহমিকা, অহংবোধ ভুলে জনগনের পাশে দাড়ানোর আব্বান জানান এই শিক্ষক।

*নেত্রী চাইলে চট্টগ্রাম ৮-আসনের নৌকার কান্ডারী হতে চাই- রানা