অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আনোয়ারায় জাবেদের দূর্গে আঘাত হানতে চান নিজাম

1
.

আওয়ামীলীগের বর্ষিয়ান নেতা আখতারুজ্জমান বাবুর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। বাবার মৃত্যুর পর তিনি রাজনীতিতে হাল ধরেন।  চট্টগ্রাম ১৩ আসন আনোয়ারার বর্তমান সাংসদ ও ভুমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। বাবার সুবাদে তার এলাকায় নিজের অবস্থান শক্ত ও জনপ্রিয়। একই সাথে আনোয়ারাসহ দক্ষিণ চট্টগ্রামে দলীয় কোন্দল বিদ্যমান।

আর এ সুযোগকেই কাজে লাগিয়ে আগামী সংসদ নির্বাচনে জাবেদের জাবেদের জনপ্রিয়তায় আঘাত হানতে চান সাবেক সংসদ সদস্য বিএনপির নির্বাহী কমিটির সদস্য সারওয়ার জামাল নিজাম। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে তিনি এই আসন থেকে মনোনয়ন চাইবেন। মনোনয়ন পেলে নির্বাচিত হলে আনোয়ারাকে দক্ষিণ চট্টগ্রামের উন্নয়নের মাইলফলক হিসেবে দাঁড় করাতে চান এই নেতা। এছাড়া বিএনপি থেকে এ আসনে মনোনোয়ন প্রত্যাশী জেলার সদস্য অ্যাড. কবির চৌধুরী।

চট্টগ্রাম-১৩ নসংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৯০ নং আসন।

জেলার আনোয়ারা উপজেলা, কর্ণফূলী থানা, পটিয়া উপজেলার চরপাথরঘ্টাা ইউনিয়ন, চরলক্ষা ইউনিয়ন, জুলধা ইউনিয়ন, বড় উঠান ইউনিয়নও শিকলবাহা ইউনিয়ন নিয়ে গঠিত এ আসন।

জানা যায়, প্রায় দু’বছর আগে আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের তৎকালিন সাধারণ সম্পাদক কাজী মোজাম্মেল হক সভাপতি অধ্যাপক আবদুল মান্নানকে সাধারণ সম্পদাদক করে আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের এ্যাডহক কমিটি ঘোষণা করে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোসলেম উদ্দীন আহমদ ও সাধারন সম্পাদক মফিজুর রহমান। কমিটি হওয়ার কিছুদিন পর একসাথে কাজ করলেও পরবর্তী সময়ে উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরীর সাথে দ্বন্দে জড়িয়ে পড়ে কাজী মোজাম্মেল হক।
সেই থেকে দুগ্রুপে বিভক্ত আনোয়ারা উপজেলা আওয়ামীলীগ।

সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও দক্ষিণ জেলার দীর্ঘদিনের সভাপতি মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে। বাবার মৃত্যুর পর আনোয়ারা আসনে উপনির্বাচনে বিজয়ী হন তিনি। গত ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনেও তিনি একই আসন থেকে নির্বাচিত হয়ে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। আখতারুজ্জামান বাবুর মৃত্যুর পর জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন আহমেদকে সভাপতি করা হয়। তবে বাবুর সঙ্গে মোছলেম উদ্দিনের কোনো বিরোধ ছিল না। তার মৃত্যুর পর ছেলের সঙ্গে বিরোধে জড়ান মোছলেন উদ্দিন।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক কর্মকান্ড নিয়ে তাদের মধ্যে ভেতরে ভেতরে ‘স্নায়ুযুদ্ধ’ চলে আসছিল। অবশেষে তাদের এ বিরোধের প্রকাশ্য রূপ নেয় ইউনিয়ন পরিষদ নির্বাচনে।

নেতাকর্মীরা মনোনয়ন বাণিজ্যের অভিযোগ তুলে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদদের বহিষ্কার দাবি করেছেন সাইফুজ্জাান চৌধুরী জাবেদের অনুসারীরা। এ দাবির প্রেক্ষিতে সাধারন সম্পাদক নিজের অবস্থান ব্যাখা করেছিলেই এভাবেই। তিনি জানিয়েছিলেন, ভূমি প্রতিমন্ত্রী জাবেদ নিজের মতো করে নিয়মনীতির তোয়াক্কা না করে মনোনয়ন প্রত্যাশী চেয়ারম্যানদের নামের তালিকা কেন্দ্রে পাঠিয়েছেন। জেলা কমিটিকে না জানিয়ে সেসব এলাকার ইউনিয়ন কমিটিও ভেঙে দিয়েছেন। যা সংগঠনের সাংগঠনিক নিয়মের মধ্যে পড়ে না। ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোসলেম উদ্দিনের বিরোধের জের ধরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনোয়ারা ও পশ্চিম পটিয়া এলাকার প্রার্থী মনোনয়নকে কেন্দ্র করে নগরীর দলীয় কার্যালয়ে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

এরপর চট্টগ্রাম প্রেসক্লাবে আনোয়ারা উপজেলা ও কর্ণফুলী থানা আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলা হয়, ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী বাছাইয়ে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান মনোনয়ন বাণিজ্য করছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কর্ণফুলী থানা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন, মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে তারা কয়েক কোটি টাকা আত্মসাৎ করেছেন। জামায়াত-বিএনপির সমর্থকদের টাকার বিনিময়ে ফরম বিক্রি করছেন। সংবাদ সম্মেলনে তৃনমূল থেকে মনোনীত কর্ণফুলী থানার চরলক্ষ্যা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী স্থানীয় যুবলীগের সহসভাপতি নাজিম উদ্দিন হায়দার বলেন, তৃণমূল থেকে মনোনীত হওয়ার পরও এ ইউনিয়নে জামায়াতের অর্থদাতা ও জঙ্গি কার্যকলাপে অর্থদাতা মো. আলীকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেয়ার চেষ্টা চালাচ্ছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদক। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন-আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ প্রমূখ।

এরপর গত বছর ২৭ আগষ্ট সাইফুজ্জামান চৌধুরী জাবেদের বাসভবনের সামনেই আওয়ামী লীগের এক গ্রুপের ছুরিকাঘাতে দু’ভাইসহ অপর গ্রুপের তিনজন গুরুতর আহত হন। এ সময় দুই গ্রুপে মারামারি ও সংঘর্ষ বাধলে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহত দু’ভাই হলেন- আহমেদ নুর ও ইউসুফ নুর। তাদের বাড়ি আনোয়ারা উপজেলার বরুমচড়া ইউনিয়নে। তারা সংরক্ষিত মহিলা আসনের (চট্টগ্রাম অঞ্চল-৩১) এমপি ওয়াসিকা আয়েশা খানের অনুসারী।

এরপর অবশ্য দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধ বা দ্বিধাবিভক্তি ভুলে দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় জাবেদ-মোছলেমের দ্বন্দ্ব অনেকটাই নিরসন হয়। দুজনকে একই মঞ্চে দেখা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে মোছলেম উদ্দিন জানান, রাজনীতিতে দ্বন্দ্ব-ভুল বোঝাবুঝি থাকবেই। কিন্তু আওয়ামীলীগ একটি বড় দল। আখতারুজ্জামান চৌধুরীর সন্তান জাবেদ। সেই আনোয়ারার যোগ্য ও জনপ্রিয় সাংসদ। অতীতে যাই হোক, বর্তমানে তার সাথে কোন দ্বন্দ্ব নেই বলে জানান এই নেতা।
এদিকে আগামী সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে এ আসনে একক প্রার্থী হিসেবে রয়েছেন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। আর বিএনপি থেকে মনোনোয়ন প্রত্য্শাী সাবেক সংসদ সদস্য বিএনপির নির্বাহী কমিটির সদস্য সারওয়ার জামাল নিজাম বলেন, বিএনপি নির্বাচনে অংশগ্রহন করলে তিনি এ আসন থেকে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নিজের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে এই নেতা বলেন, আনোয়ারায় আমি আমার সময়ে যে উন্নয়ন করে গিয়েছিলাম তা আনোয়ারাবাসী এখনো মনে রেখেছে। আনোয়ারা এখন মাদক পাচারের প্রধান রুটে পরিণত হয়েছে। শিক্ষাদীক্ষায় আবারো অনগ্রসর হয়ে পড়েছে।

তিনি নির্বাচিত হলে তার বিগত দিনে রেখে যাওয়া অসম্পূর্ণ কাজগুলো শেষ করে আনোয়ারাকে পর্যটননগরী হিসেবে গড়ে তুলবেন। শিক্ষা-দীক্ষা, অবকাঠামোগত উন্নয়ন করে আনোয়ারাকে উন্নয়নের মাইলফলক হিসেবে চিহ্নিত করবেন বলে জানান সাবেক এই সংসদ সদস্য।

এছাড়া ও এ আসন থেকে বিএনপি থেকে মনোনোয়ন প্রত্যাশী জেলার সদস্য অ্যাড. কবির চৌধুরী। আগামী সংসদ নির্বাচনে তিনি দল থেকে মনোনয়ন পেয়ে যদি নির্বাচিত হন, তাহলে তিনি দলের হয়ে আনোয়ারাবাসীর হয়ে কাজ করবেন। আনোয়ারবাসীর উপকূলীয় নিরাপত্তা নিশ্চিত করবেন বলে জানান অ্যাড. কবির চৌধুরী। তিনি আরো বলেন, কোরিয়ার ইপিজেড এখানে। নতুন করে চিনা ইকোনোমিক জোন গড়ে উঠছে। ইয়াবা ও মাদকের ট্রানজিট হিসেবে সমালোচিত হয়েছে এলাকা। তাই তিনি নির্বাচিত হলে মাদকের আস্তানা আনোয়ারা থেকে গুড়িয়ে দেয়া হবে বলেও জানান বিএনপি এই নেতা।
এছাড়াও নিহত বিএনপি নেতা জামাল উদ্দিনের পুত্র চৌধুরী ফরমান রেজা লিটনও মনোনোয়ন প্রত্যাশী বলে জানা গেছে।

এদিকে আনোয়ারা-কর্ণফুলী সংসদীয় আসনে বর্তমান বিরোধীদল জাতীয় পার্টির প্রার্থী হিসাবে আলোচনায় আছেন কেন্দ্রীয় জাতীয় পার্টির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সিনিয়র সহসভাপতি তপন চক্রবর্তী। এ লক্ষে দ্বিভাগে বিভক্ত জাতীয় পার্টিকে এক করে কাজ করছেন তিনি। ধর্মীয় সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে তৃণমূলের নেতাদের কাছে গিয়ে আগামী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

১ টি মন্তব্য
  1. Md Abdul Khalek বলেছেন

    আনোয়ারায় হবে