অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ডবলমুরিং-হালিশহর আসনে আস্থাহীনতায় আওয়ামীলীগ ও বিএনপি

8
.

চট্টগ্রাম সংসদীয় আসন ১০ এ আওয়ামীলীগ ও বিএনপি থেকে হেভিওয়েট নেতাদের অবস্থান থাকলেও আস্থাহীনতায় ভুগছে আওয়ামীলীগ ও বিএনপি। আগামী সংসদ নির্বাচনে এ আসনে বড় দুই দলের আস্থা ফিরিয়ে আনা একটা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াবে বলে অভিমত রাজনীতিক সংশ্লিষ্টদের।

জানা গেছে, চট্টগ্রামের আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সংগঠক এম,এ আজিজের ছেলে সাইফুদ্দিন খালেদ বাহার চট্টগ্রাম সংসদীয় আসন ১০ থেকে মনোনোয়ন চান। কাজে লাগাতে চান বাবার ভোট ব্যাংককে।

চট্টগ্রাম সংসদীয় ১০ আসনে বর্তমান সাংসদ আফসারুল আমীনের ঘাঁটিতে নিজের জায়গা গেড়ে এ আসনের জনগনের সুখ দুঃখের দাবিদারও হতে চান তিনি। করতে চান এলাকার উন্নয়ন মূলক কাজ। দল থেকে বিমূখ আফসারুল আমীনের উপর দল থেকে নীতিবাচক মনোভাবের কারনে মনোনোয়নের ব্যাপারে আশাবাদী সাইফুদ্দিন খালেদ বাহার। এ ছাড়া এ আসনে মনোনয়ন প্রত্যাশীদের তালিকায়

অন্যদিকে বিএনপি সমর্থনপুষ্ট সাবেক চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র মনজুরও আওয়ামীলীগে পুনরায় ফিরে মনোনোয়ন চাইতে পারেন বলেও শোনা যাচ্ছে।

জামায়াত থেকে এ আসনে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া আসন থেকে নির্বাচিত দুবারের সংসদ সদস্য জামায়াতের মজলিসে শূরার সদস্য শাহজাহান চৌধুরী জোটের পক্ষ থেকে এবার চট্টগ্রাম-১০ আসন থেকে নির্বাচন করবেন বলে শুনা যাচ্ছে। এটি জামায়াতের সিদ্ধান্ত বলে জানিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের আমির মোহাম্মদ ইসমাইল। তবে সাতকানিয়া জামায়াতের একাধিক নেতা জানান, শাহজাহান চৌধুরী সাতকানিয়া থেকেই নির্বাচন করতে চান। মূলত জামায়াতের বর্তমান ভারপ্রাপ্ত আমির আ ন ম শামসুল ইসলাম নিজেই সাতকানিয়া থেকে নির্বাচন করতে চান। তাই শাহজাহান চৌধুরীকে চট্টগ্রাম-১০ আসনে পাঠাতে চাচ্ছেন।

.

চট্টগ্রাম-১০ সংসদীয় আসন বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৮৭ নং আসন। এ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশন ০৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নং ওয়ার্ড নিয়ে গঠিত।

২০১৪ সালের জানুয়ারির নির্বাচনে আওয়ামীলীগের আফসারুর আমীন শতভাগ ভোট পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। কারন তার সাথে সে সময় বিএনপির কেউ প্রতিদ্বন্দ্বি ছিলো না। ২০০৮ সালে একই আসন থেকে আওয়ামীলীগ থেকে আব্দুল লতিফ ১ লাখ ৬৪ হাজার ৫৯১ (শতকরা ৫১ দশমিক ৬ শতাংশ) ভোট, বিএনপির আমির খসরু মাহমুদ চৌধুরী ১ লাখ ৪১ হাজার ৯৪৬ ভোট (৪৪ দশমিক ৫ শতাংশ), অনান্য ৮ প্রার্থী ১২ হাজার ২২৩ ভোট (শতকরা০৩ দশমিক ৮ শতাংশ) ভোট পান।

এদিকে মনোনোয়নের ব্যাপারে আশাবাদের কথা ব্যক্ত করে সাইফুদ্দিন খালেদ বাহার বলেন, ১৪ বছর ধরে আমি আওয়ামী রাজনীতি করছি। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য তিনি। তার বাবা এম,এ আজিজ আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সংগঠক। আর তার পরিবার রাজনীতিসমৃদ্ধ পরিবার। তাই তার রাজনীতিতে আসা। গতবার মনোনয়ন চেয়েও ব্যর্থ হয়েছিলেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, কাঁদা ছোড়াছুড়ির রাজনীতি করিনি। করব না। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ বহুদলে বিভক্তি। কিন্তু কোন দলে যাইনি। মনোনয়ন পেয়ে নির্বাচিত হলে কোন ধরনের দ্বন্দ্বে না গিয়ে রাষ্ট্রীয় দায়িত্ব মোতাবেক নিজের এলাকার বিভিন্ন সমস্যা থেকে উত্তোরনের উপায় বের করার কাজে নিয়োজিত করব। জলাবদ্ধতা, বিদ্যুৎ, রাস্তাঘাট উন্নয়নে সচেষ্ট থাকব। যা যুক্তিসঙ্গত, তা পার্লামেন্টে উপস্থাপন করে রাষ্ট্রীয় উদ্যেগে বিশেষ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে উন্নয়নে সচেষ্ট থাকব।

দলে নিজের অবস্থান ও আগামী নির্বাচনে মনোনোয়ন প্রত্যাশী কিনা জানতে চাইলে আফসারুল আমিন বলেন, আমি সাংসদ হিসেবে দায়িত্ব পালন করছি। আগামী নির্বাচনেও দল ধেকে মনোনোয়ন পেয়ে নির্বাচনে অংশগ্রহন করতে চাই। আমি দলে কতটুকু সরব না নিরব তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানেন। চাটুকারদের কথায় আমার কিছু হবে না বলেও জানান এমপি আফসারুল আমিন।

তবে আওয়ামী রাজনীতিতে ফিরে মনোনোয়ন চাওয়া নিয়ে জানতে চাওয়া হলে বিএনপির সমর্থনপুষ্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মনজুর আলম বিষয়টি এড়িয়ে যান।

এদিকে আগামী সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১০ আসনে সম্ভাব্য প্রার্থী হিসেবে একজনেরই নাম শোনা যাচ্ছে। আর তিনি হলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। নির্বাচনে প্রার্থী হলে তাকে নগরীর ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬নং ওয়ার্ডের নগরবাসীর ভোটে জিততে হবে। কিন্তু দলে ও চট্টগ্রামে তার সরব উপস্থিতি কম থাকায় এলাকাবাসীর কতটুকু সমর্থনপুষ্ট হবেন, তাও নতুন করে একটা চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়াতে হবে বলে ধারনা করছেন রাজনীতি বোদ্ধারা।

এদিকে চট্টগ্রামে নোমান-মীর নাছিরের অন্তদ্বন্দ্ব থেকে নোমান-খসরুর অন্তদ্বন্দ্বে রূপ নেয়। বর্তমানে এই দুইজনকে ঘিরে নগর বিএনপির নেতাকর্মীরা বিভক্ত। যুবদলের বিভাগীয় সম্মেলনে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে দু’গ্রুপের মধ্যে হাতাহাতি ও চেয়ার ছোঁড়াছুঁড়ির ঘটনাও ঘটে।

বিএনপি নেতাকর্মীদের অভিযোগ ২০০৮ সালের নির্বাচনে চট্টগ্রাম-৮ (কোতোয়ালী-পাঁচলাইশ) আসনটি দুই কোটি টাকা দিয়ে শিল্পপতি ও সাবেক আওয়ামীলীগ নেতা শামসুল আলমের কাছে বিক্রি করে ৯ আসনে প্রতিদ্ধন্ধিতা করে বর্তমান গণশিক্ষা মন্ত্রী ডা. আফসারুল আমীনের সাথে ১০ হাজার ভোটের মত ব্যবধানে হেরে যান। অথচ এই আসনটি সব সময়ই বিএনপি’র জন্য নির্ধারিত ছিল বলা চলে।

তবে দলের জন্য আবদুল্লাহ আল নোমানের ত্যাগের কথাও কারো অজানা নয়। জানা যায়, নোমান বামধারার ছাত্ররাজনীতি করে কারাভোগ করেছেন। মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন। স্বাধীনতার পর মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সঙ্গে রাজনীতি করেছেন তিনি।

তারপর নানা উত্থান-পতনেও তিনি এ দল ছেড়ে যাননি। স্বৈরাচারী এরশাদ আমলে কারাভোগ করেছেন। দলের টালমাটাল অবস্থায় খালেদা জিয়াকে ছেড়ে যাননি।

প্রতিষ্ঠালগ্ন থেকে দলের যে ক’জন সিনিয়র নেতা নিরবচ্ছিন্নভাবে বিএনপি’র রাজনীতি করে গেছেন তাদের অন্যতম আবদুল্লাহ আল নোমান। দলের সাংগঠনিক সম্পাদক, যুগ্ম মহাসচিব, শ্রমিক দলের সভাপতি, বিএনপি’র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন পর্যায়ক্রমে।

কিন্তু গত বিএনপির জাতীয় সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান পদ পাওয়া নোমান এবার আরও পদোন্নতির আশায় ছিলেন। তিনি দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে আসছেন- এমন খবর চাওর হয়েছিল আগেই। কিন্তু কমিটি ঘোষণার পর যারপরনাই হতাশ হয়ে পড়েন তার সমর্থকরা। নতুন কমিটিতে স্থায়ী কমিটিতে স্থান পান আমীর খসরু মাহমুদ চৌধুরী। রাজনীতিতে তার তুলনায় জ্যেষ্ঠ নোমান। তাকে ডিঙিয়ে স্থায়ী কমিটিতে আমীর খসরুর অন্তর্ভূক্তিতে তিনি ভেঙ্গে পড়েন। নোমারের অনুসারীরাও হয়ে পড়েন হতাশ, ক্ষুব্ধ।

নোমান অনুসারীদের তখন বলতে শোনা যায়, ত্যাগী নেতা আব্দুল্লাহ আল নোমানের সঠিক মূল্যায়ন হয়নি। তিনি দীর্ঘ ৩৭ বছর ধরে বিএনপির রাজনীতিতে সক্রিয় আছেন। দলের আন্দোলন সংগ্রামে নিয়োজিত ছিলেন। বেশ কয়েকবার জেলও খেটেছেন। জাতীয় সম্মেলনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু দল তার ত্যাগের যথাযথ মূল্যায়ন করেননি।

এ ঘটনার পরপরই অনেকটা চুপচাপ হয়ে পড়েন আবদুল্লাহ আল নোমান। বেশির ভাগ সময় ঢাকায় ধানমন্ডিস্থ নতুন বাসায় সময় কাটাতেন। তখন তিনি তার হঠাৎ নিরবতার কারন গণমাধ্যমের কাছে ব্যাখাও করেছিলেন। তখন তার ভাষ্য ছিলো এটাই, রাজনৈতিক কর্মসূচিতে বেশি সময় দেয়ার কারণে শরীরটা হঠাৎ একটু খারাপ করেছে। অন্য কিছু নয়।

এই বিষয়ে নোমান তখন আরো বলেছিলেন, স্থায়ী কমিটির বিষয়টি নিয়ে আর কিছু বলতে চান না। অনেকদিন তো রাজনীতি করেছি। মানুষের ভালোবাসা পেয়েছি। একাধিকবার বিপুল ভোটে নির্বাচিত হয়েছি। খালেদা জিয়ার সঙ্গে ছিলাম। তার সঙ্গেই আছি।

তখন তিনি আরও বলেন, তবে স্থায়ী কমিটি নিয়ে মন একটু খারাপ সত্যি। ৫০ বছরের বেশি সময় ধরে শুধু রাজনীতি করেছি। অন্যকিছু করিনি। এগুলো নিয়ে এখন আর কিছু বলতে চাই না। যারা করেছেন তারা কিভাবে করেছেন উনারাই ভালো জানেন। বিএনপি’র জন্য সব তো দিলাম।

এদিকে কমিটি ঘোষণার পর থেকে তার পদত্যাগ নিয়ে সৃষ্ট গুঞ্জনের ব্যাপারে আবদুল্লাহ আল নোমান বলেছিলেন, বিএনপিই আমার শেষ ঠিকানা।

তবে আগামী সংসদ নির্বাচনে অংশ নিতে চাইলে আবদুল্লাহ আল নোমানকে এলাকায় থেকে নতুন করে গণসংযোগে ব্যস্ত সময় পার করার পরামর্শ দিয়েছেন বিএনপির সিনিয়র অনেক নেতা-কর্মী।

মহানগর বিএনপির এক সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে জানান, দল আর ভোটের মাঠ আলাদা জিনিষ। একজন রাজনৈতিক কর্মী যখন দল থেকে ভোটের জন্য মাঠে নামবেন, তখন তাকে সাধারন মানুষের কাছে যেতে হবে। দলে সে কি পেলো, কি পেলো না, সেসব মনে না রেখে নতুন একটা চ্যালেঞ্জে নিজেকে দাঁড় করানোই হতে হবে তার মূখ্য উদ্দেশ্য।

এ বিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে এ প্রতিবেদকের সাথে কথা বলেন আবদুল্লাহ আল নোমান।

নোমান বলেন, আমি তো সক্রিয়ই ছিলাম। তবে কমিটি গঠন করার পর আমাকে যে পদে রাখা হয়েছে, সে পদে থাকতে আমি আগ্রহী হইনি। তবে সেসব নিয়ে এখন আর কিছু বলতে চাইনা। নেতৃত্বের বিষয়ে আমার আর কোন কথা নেই। আমি তৃণমূল পর্যায়ে কাজ করতে চেয়েছি। কাজ করছি। আর দল থেকে আমাকে মনোনোয়ন দিলে আমি অবশ্যই আগামী সংসদ নির্বাচনে অংশগ্রহন করব। আমি চট্টগ্রামবাসীর জন্য কাজ করেছি। ভবিষ্যতেও করতে চাই বলে জানান এই নেতা।

তবে দলীয় সূত্রে জানা যায়, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া গ্রেফতার হওয়ার আগে অসুস্থ্য হয়ে আব্দুল্লাহ আল নোমান হাসপাতালে ভর্তি হন।

৮ মন্তব্য
  1. M.a. Kader বলেছেন

    দাদু, অন্যদের আসন বাদ দিয়ে, এবার নিজের আসন খুঁজুন।

    1. Ahmad Mostaque বলেছেন

      M.a. Kader দাদু! এ আসনে আপনার নামটিও দিতে পারতো

    2. Saiful Islam Shilpi বলেছেন

      ঠিক বলেছেন Mostaque ভাই, আপনি আমাকে আগে মনে করিয়ে দিতে পারকেন। তাহলে উনার নামটা বাদ পড়তো না।

    3. M.a. Kader বলেছেন

      দাদুরা, আমার নামের দরকার নেই। আমার মিতা আছেন। উনার নামের উপর দিয়ে চলবে। আপনাদের নাম দরকার।

    4. Ahmad Mostaque বলেছেন

      Saiful Islam Shilpi একদম টিক হয়নি শিল্পী ভাই বেচারা পেশাজীবীদের নিয়ে এতো পরিশ্রম করে তাছাড়া এক্সেস রোডতো আছেই

    5. Ahmad Mostaque বলেছেন

      M.a. Kader আপনার মিতা নিউখালীতে আছেগো

    6. M.a. Kader বলেছেন

      হেই জিনিস সব জায়গায়।

  2. Zia Habib Ahasan বলেছেন

    ওয়াসিফ শান্তনু রশিদ মুক্তি