অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সেহরিতে রুচি ফেরাতে ‘আচারি চিকেন’

0

রোজায় এমনিতেই আমাদের খাওয়ার নিয়ম পরিবর্তন হয়ে যায়। যারা অন্য সময় সকালের খাবারই খেতে পারেন না, তাদের জন্য তো সেহরি খাওয়া অনেক কষ্টের কাজ।

তাই রোজায় সেহরির সময় এমন কিছু রান্না করা উচিৎ যেন ইচ্ছা না থাকলেও খাওয়ার রুচিটা ঠিক থাকে। তেমনই একটা খাবার হচ্ছে আচারি চিকেন। এই খাবারটি আপনার খাওয়ার রুচি বাড়াতে সাহায্য কবে।

আসুন তাহলে জেনে নেই আচারি চিকেনের রেসিপিটি।

উপকরণ :

মুরগি এক কেজি (৮ টুকরা/ টুকরা ইচ্ছে মতো ছোট বড় করে নিতে পারেন)

টক দই তিন টেবিল চামচ,

মরিচ গুঁড়া এক চা চামচ,

হলুদ গুঁড়া এক চা চামচ,

ধনে ও জিরা গুঁড়া এক চা চামচ,

পাঁচফোড়ন আধা চা চামচ (আধা ভাঙা),

পেঁয়াজবাটা তিন টেবিল চামচ,

পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ,

আদাবাটা এক টেবিল চামচ,

রসুনবাটা দুই চা চামচ,

কাঁচামরিচ কুচি তিন/চারটা,

শুকনা মরিচ দুটি,

মৌরি গুঁড়া আধা চা চামচ,

তেজপাতা দুটি,

সরিষার তেল আধা কাপ,

আমের আচার দুই-তিন টেবিল চামচ,

সরিষাবাটা আধা চা চামচ,

লবণ পরিমাণ মতো।

প্রণালি: আচার পাঁচফোড়ন, তেজপাতা, শুকনা মরিচ, কাঁচামরিচ, বেরেস্তা, মৌরি গুঁড়া ও অর্ধেক তেল বাদে অন্যসব উপকরণ দিয়ে মুরগির মাংস মেখে এক ঘণ্টা মেরিনেট করুন।

এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে পাঁচফোড়ন, তেজপাতা ও শুকনা মরিচের ফোড়ন দিন। এবার মাখানো মাংস কড়াইতে ঢেলে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন অল্প আঁচে। ১০/১৫ মিনিট পর ঢাকনা খুলে ভালো করে কষিয়ে নিন। এবার আচার, বেরেস্তা, পাঁচফোড়ন গুঁড়া, মৌরি গুঁড়া দিয়ে নেড়েচেড়ে আবার ঢেকে দিন। পানি দিতে হবে না। মাংসের পানিতেই সেদ্ধ হবে। মাংস সেদ্ধ হয়ে তেলের উপর উঠে এলে কাঁচামরিচ কুচি দিয়ে পাঁচ মিনিট রেখে চুলা বন্ধ করে দিন। এবার পরিবেশন ডিশে ঢেলে নিন।

নামানোর আগে দেখে নিন পাঁচফোড়নের ফ্লেভার ঠিক আছে কিনা। যদি না থাকে তাহলে অল্প পরিমাণ মিহি পাঁচফোড়নের গুঁড়া ওপরে ছিটিতে একবার নাড়া দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ রাখার পর পরিবেশন করুন।