অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে অর্ধশত জঙ্গির বিরুদ্ধে ২০ মামলার বিচার থমকে আছে

0
CTG-NEWS-Opposition-militan
চট্টগ্রামে জঙ্গি আস্তানা থেকে উদ্ধার করা অস্ত্র বিস্ফোরক।

সরকারের অনুমোদন না পাওয়ায় চট্টগ্রামে অর্ধশতাধিক জঙ্গির বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে দায়ের হওয়া ২০টি মামলার বিচার কাজ আটকে আছে। বছরের পর বছর পড়ে থাকায় এসব মামলার ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ছে বলে মনে করেন বিচার সংশ্লিষ্ট ব্যক্তিরা।

২০১১ সাল থেকে চট্টগ্রামের বিভিন্ন থানায় দায়ের করা হয় এসব মামলা। মামলার আসামি প্রায় অর্ধ শতাধিক হিযবুত তাহরির এবং জেএমবি সদস্য হলেও এখনো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পায়নি মামলাগুলো।

এসব মামলার অনুমোদন ও বিচার কাজে দীর্ঘসূত্রিতায় আইনের ফাঁক গলে জঙ্গিরা জামিনে বেরিয়ে এসে আবারো জঙ্গি তৎপরতায় জড়িয়ে পড়ছে। তাই জঙ্গী মামলায় দ্রুত নিষ্পত্তি করতে জঙ্গী দমন ট্রাইবুনাল গঠনের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আটক জঙ্গি সদস্য।

সুত্র জানায়, জঙ্গিদের দ্রুত আইনের আওতায় এনে জঙ্গি তৎপরতা দমনে সরকার সন্ত্রাস বিরোধী আইন-২০০৯ প্রণয়ন করে। পরবর্তীতে ২০১৩ সালে বিশেষ এ আইনের সংশোধনী আনা হয়। কিন্তু আইনের ৪০ এর ২ ধারা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। যেখানে বলা হয়েছে সরকারের পূর্বানুমোদন ছাড়া এ আইনের কোনো অপরাধ আমলে নেওয়া যাবে না। অথচ চট্টগ্রাম মহানগরে জঙ্গি তৎপরতার অভিযোগে এ ধরণের মামলা রয়েছে ২০টি। এর মধ্যে হিযবুত তাহরির সদস্যদের বিরুদ্ধে ১৫টি এবং জেএমবি’র বিরুদ্ধে ৪টি মামলা রয়েছে। এবং শহীদ হামজা ব্রিগেডের নামে একটি মামলা রয়েছে।

গত বছর অক্টোবরে নগরীর কর্ণফূলী থানার খোয়াজ নগরে পুলিশ সুপার বাবুল আক্তার অভিযান চালিয়ে গ্রেনেড বিস্ফোরকসহ আটক করে জেএমবি’র সামরিক শাখার কমান্ডার জাভেদসহ পাঁচ জনকে। এ ঘটনায় পাঁচটি মামলার একটি দায়ের করা হয় সন্ত্রাস দমন আইনে। যেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন না পাওয়ায় এখনো ঝুলে আছে বিচার কাজের অপেক্ষায় ।

একইভাবে ২০১০ সালে নগরীর পাঁচলাইশ থানায় হিজবুত তাহরির সদস্যদের বিরুদ্ধে দায়ের করা মামলায় ২০১২ সালে অভিযোগ পত্র জমা দেয় পুলিশ। এটিও অনুমোদন না পাওয়ায় এখনো বিচার শুরু হয়নি।

পাঁচলাইশ থানার আরো তিনটিসহ নগরীর কোতোয়ালি, খুলশি, চান্দগাঁও সহ ৭ থানায় মোট ২০টি মামলার বিচার কাজ শুরু হয়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইন শাখার অনেুমোদন না পাওয়ায় ।

চট্টগ্রাম মহানগর পিপি ফখরুদ্দিন চৌধুরী বলেন, অভিযোগ আমলে নেওয়ার সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হয়। কিছু মামলা আছে ২০১৩, ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সাল থেকে অনুমোদনের অপেক্ষায়। আমরা বারবার চিঠি চালাচালির পরেও অনুমোদন পাওয়া যাচ্ছে না। এসব মামলার অর্ধ শতাধিক আসামি জেএমবি এবং হিজবুত তাহরির সদস্য। এদের অনেকেই উচ্চ আদালত থেকে জামিনে আছে।

জঙ্গি আস্তান থেকে ইতোপূর্বে উদ্ধার করা অস্ত্র।

এছাড়া ২০১০ সালে জেলার হাটহাজারীতে জঙ্গি আস্তানা থেকে বোমা ও প্রচারপত্র উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া একটি মামলা পাঁচ বছর ধরে অনুমোদনের অপেক্ষায় পড়ে আছে।

এ ব্যাপারে জেলা পিপি একেএম সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, এটি তিনি পিপি’র দায়িত্ব নেওয়ার আগের মামলা। বারবার লেখা লেখি হচ্ছে কিন্তু মামলা পরিচালনার ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পাচ্ছি না। জঙ্গি সংক্রান্ত মামলা গুলোর দীর্ঘসূত্রিতা এবং আইনি শিথিলতা থাকায় আলাদা জঙ্গি দমন ট্রাইব্যুনাল গঠনের দাবি জানান তিনি।

অতিরিক্ত মহানগর পিপি অশোক কুমার দাশ বলেন, সমস্ত জঙ্গি সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তির লক্ষ্যে আলাদা জঙ্গি আদালত সৃষ্টি করে সে কোর্টের জন্য আলাদা পিপি নিয়োগ করতে হবে। তাহলে আইন ফাঁক গলে জঙ্গিদের বেরিয়ে আসা বন্ধ হবে।

এদিকে এ পর্যন্ত বিভিন্ন সময়ে প্রায় ২৫ জনেরও বেশি জঙ্গি জামিনে বেরিয়ে গেছে বলে জানা গেছে। এসব জঙ্গিদের জামিনের বের হওয়ার সময় প্রতি পুলিশের কাছে হাজিরা দেয়া এবং নিয়মিত তাদের প্রতি পুলিশের নজরদারি রাখার ব্যাপারে আদালতে নির্দেশ থাকলেও সেটিও পালন করছেনা পুলিশ। জামিনে থাকা জঙ্গিরা কে কোথায় আছে তাও জানেনা পুলিশ।

আদালত সুত্র জানায়, জঙ্গিদের ধরার পর বেশির ভাগ ক্ষেত্রে পুলিশ আসামি চালান কপি বা অগ্রবর্তী পত্রে জঙ্গির বিষয়ে সুস্পষ্ট লেখা বা নির্দেশনা থাকে না। পুলিশ তাদেরকে অন্য কোনো মামলায় সন্দেহজনক আসামি হিসেবে চালান দেয়। ফলে অতিসহজেই আইনের ফাঁকে বের হয়ে যায় জঙ্গিরা।