অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বেগুনের নতুন রেসিপি বেগুন কাবাব

0

সবজির মধ্যে বেগুন সব ঋতুতে পাওয়া যায়। সবজি হিসেবে বেগুন অনেকে বেশ পছন্দ করেন। বেগুন দিয়ে তৈরি করা যায় নানা ধরনের পদ। যেমন- বেগুন ভর্তা, বেগুন পোড়া, বেগুনী, বেগুনের সঙ্গে বিভিন্ন ধরনের মাছ দিয়ে রান্না করা যায় পদ।

তবে আজ বেগুনের ভিন্ন স্বাদের নতুন এক পদের রেসিপি দেয়া হল। সেটি হলো বেগুনের কাবাব। অনেকেই বিভিন্ন প্রকারের কাবাব খেয়েছে কিন্তু বেগুনের কাবাবের কথা হয়তো অনেকের অজানা। এই কাবাব খুব মজাদার।

উপকরণ- বেগুন তিন থেকে চারটি। গরুর কিমা আধা কেজি। দুধ এক পোয়া। পেঁয়াজকুচি এক কাপ। আদা বাটা, গরম মশলা বাটা এক চামচ। কাবাব মশলা এক টেবিল চামচ। গোল মরিচ ও শুকনা মরিচের গুঁড়ো এক চামচ। অলিভ অয়েল এক চামচ।

# টমেটো দুই থেকে তিনটা ও টমেটো সস এক চামচ। পাউরুটি দুই পিস, লেবুর রস, গরম পানি ও পরিমাণমতো তেল।

প্রণালি:-
প্রথমে বেগুনকে ধুয়ে গোল গোল করে কেটে দুই চামচ লবণ পানিতে ভিজিয়ে নিন। এ্খন দুধে পাউরুটি ভিজিয়ে রাখুন নরম করার জন্য। এটি গরুর কিমায় মাখালে স্বাদ ভালো হবে। তারপর একটি পাত্রে গরুর কিমা, পেঁয়াজ কুচি, আদাবাটা, গরম মশলা বাটা, কাবাব মশলা, লাল শুকনো মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া, লেবুর রস ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এখন নরম পাউরুটি এর সঙ্গে মিশিয়ে নিন। এরপর সব মাখানো হয়ে গেলে কাবাবের মতো চ্যাপ্টা চ্যাপ্টা করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। ৩০ মিনিট হয়ে গেলে এখন ওভেনের ট্রেতে দুটি বেগুনের মাঝে একটি করে কাবাব দিয়ে দিন।

এখন কাবাব সস তৈরি করে নিন। টমেটোর সস, গোলমরিচের গুঁড়ো, লবণ এবং এক কাপ গরম পানি মিশিয়ে নিন। এর সঙ্গে অলিভ অয়েল দিয়ে দিন। সস বেগুন এবং কাবাবের ওপর ঢেলে দিন। টমেটো টুকরো করে কেটে ট্রেতে রাখা কাবাবের পাশে দিয়ে দিন। এখন ওভেনে ২০০ সেলসিয়াস তাপমাত্রা দিয়ে ৪৫ মিনিট টাইম সেট করে বেকিং ট্রেতে রেখে ওভেন চালু করেন। ৪৫ হয়ে গেলে বেক বের করুন।

ব্যস হয়ে গেল মজাদার বেগুন কাবাব। এখন নিজেও খেতে পারেন এবং অতিথিদেরকেও পরিবেশন করতে পারেন।