অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জানা অজানার হোয়াইট হাউজ

0

মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের কাছে ছিলো, ‘চাকচিক্যময় বন্দীশালা’, আরেক প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড বলতেন, সেরা পাবলিক হাউজ যা তিনি কখনো দেখেননি। এদিকে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের স্ত্রী ন্যান্সি রিগ্যানের তথ্য অনুযায়ী, তার স্বামী এটিকে আট তারকা হোটেল হিসেবে অভিহিত করতেন। মূলত একটি ভবনকে কেন্দ্র করেই এতসব বিশেষণ প্রয়োগ করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্টরা। আর সে ভবনটি তাদের দাপ্তরিক বাসভবন। বিশ্বব্যাপী এটি হোয়াইট হাউজ নামেই পরিচিত।

বিশ্বের সবচেয়ে এক্সক্লুসিভ ভবনগুলির অন্যতম হোয়াইট হাউজ। বর্তমানে বিশ্ববাসী অধীর হয়ে অপেক্ষা করছেন প্রেসিডেন্ট ওবামার প্রস্থানের পর কে হবেন এই মনোরম ভবনের বাসিন্দা। বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান এই গৃহে আগামি কয়েক বছর বাস করার জন্য বর্তমানে লড়াই করছেন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ৮ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনেই বিষয়টির নিষ্পত্তি হবে। এই ফাঁকে হোয়াইট হাউজ সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক।

বর্তমানে বিশ্বের বেশিরভাগ মানুষই হোয়াইট হাউজ বলতে ওয়াশিংটন ডি.সি’র পেনসিলভানিয়া এভিনিউয়ে অবস্থিত মার্কিন প্রেসিডেন্টের বাস ভবনকেই বুঝে থাকে। অথচ প্রথমদিকে ভবনটি এই নামে পরিচিত ছিল না। বিভিন্ন সময়ে এটিকে বিভিন্ন নামে ডাকা হতো। সাধারণত এটিকে এক্সিকিউটিভ ম্যানসন এবং প্রেসিডেন্ট প্যালেস নামে ডাকা হতো। ১৯০১ সালে যুক্তরাষ্ট্রের ২৬তম প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউজ নামকরণ করেন।

হোয়াইট হাউজের নকশা করেন আয়ারল্যান্ডের স্থপতি জেমস হোবান। ১৭৯২ থেকে ১৮০০ সালের মধ্যে নিউক্লাসিকাল স্টাইলে বেলেপাথর দিয়ে এই ভবনটি নির্মিত হয়। ১৭৯১ সালে প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন হোয়াইট হাউজের জন্য স্থান মনোনীত করেন। এরপর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ১৮০০ সালে ভবন নির্মাণ শেষ না হলেও যুক্তরাষ্টের দ্বিতীয় প্রেসিডেন্ট জন অ্যাডামস স্ত্রী অ্যাবিগেইলকে নিয়ে হোয়াইট হাউজে ওঠে আসেন।

১৮০১ সালে তৃতীয় প্রেসিডেন্ট থমাস জেফারসন হোয়াইট হাউজে বাস শুরু করার পর  ভবনের সামনের দিকের অংশ প্রসারিত করেন। তিনি ভবনটির সামনে দুইটি স্তম্ভসারি তৈরি করেছিলেন। এক্ষেত্রে স্থপতি ছিলেন বেঞ্জামিন হেনরি লাট্রুব।

১৮১৪ সালে যুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউসে আগুন লাগিয়ে দেয়। ফলে বাসভবনটির পুরো ভিতরের অংশ এবং বাহিরের বেশ খানিকটা অংশ ক্ষতিগ্রস্ত হয়ে যায়। অবশ্য দ্রুতই  এটির পুনঃনির্মাণ আরম্ভ হয়। ১৮১৭ সালের অক্টোবরে জেমস মনরো  আংশিক নির্মিত এই ভবনে ওঠেন। এদিকে ভবনের নির্মাণ কার্যক্রম চলতে থাকে। ১৮২৪ সালে ভবনের দক্ষিণভাগের এবং ১৮২৯ সালে উত্তরদিকের স্তম্ভগুলো নির্মিত হয়।

 ১৯০৯ সালে প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড ট্যাফট্‌ ভবনের দক্ষিণ অংশ সম্প্রসারিত করেন এবং সর্বপ্রথম ওভাল অফিস প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ভবনের সম্প্রসারণের কারণে  এটি অন্যত্র সরিয়ে নেয়া হয়। তৃতীয় তলার চিলেকোঠাটি ১৯২৭ সালে বাসযোগ্য করে তৈরি করা হয়। সামাজিক অনুষ্ঠানের অভ্যর্থনার জন্য ভবনটির পূর্ব দিকে একটি অংশ তৈরি করা হয়। তৈরিকৃত উভয় অংশই জেফারসনের নির্মিত স্তম্ভসারির সঙ্গে সংযুক্ত করা হয়েছিল।

বর্তমানের আধুনিক হোয়াইট হাউজ কমপ্লেক্সে রয়েছে এক্সিকিউটিভ রেসিডেন্স, ওয়েস্ট উইং, ইস্ট উইং, আইজেনহাওয়ার এক্সিকিউটিভ অফিস ভবন (সাবেক পররাষ্ট্র দপ্তর) বর্তমানে প্রেসিডেন্টের কর্মকর্তাদের অফিস হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া প্রেসিডেন্টের অতিথিদের থাকার জন্য রয়েছে ব্লেয়ার হাউস।

হোয়াইট হাউজ নির্মাণে সেসময় ব্যয় হয়েছিল ২ লাখ ৩২ হাজার ৩৭২ ডলার যা বর্তমানে প্রায় ৪৩ লাখ ৮০ হাজার ডলারের সমান।

যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের পরেও এটি তৎকালীন সময়ে দেশটির সবচেয়ে বড় বাসভবন ছিল। বর্তমানে এতে রয়েছে ১৩২ টি কক্ষ, ৩৫ টি বাথরুম, ৪১২টি দরজা, ১৪৭ টি জানালা এবং ৩টি লিফট। ভবনটিতে একটি সিনেমা দেখার থিয়েটার, বোলিং খেলার ব্যবস্থা, ইনডোর এবং আউটডোর পুল, বিলিয়ার্ড এবং পিংপং টেবিলসহ একটি খেলার রুম, জগিং করার ট্র্যাক এবং টেনিস কোর্ট রয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা তার প্রিয় বাস্কেটবল খেলার জন্য হোয়াইট হাউসের টেনিস কোর্টে একটি অপসারণযোগ্য বাস্কেটবল হুপ তৈরি করেন। পুরো হোয়াইট হাউজ রঙ করতে ৫৭০ গ্যালন রঙের প্রয়োজন হবে।

হোয়াইট হাউজ নিয়ে কিছু ভুতুড়ে কাহিনীরও প্রচলন রয়েছে। বলা হয়ে থাকে, হোয়াইট হাউজে সাবেক মার্কিন প্রেসিডেন্টের ভূত ঘুরে বেড়ায়। ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল হোয়াইট হাউজের লিঙ্কন বেডরুমে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের নগ্ন ভূত দেখার পর সেই রুমে দ্বিতীয়বার থাকতে অস্বীকার করেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদের তাড়িয়ে দেয়ার ব্যাপারে বরাবরই সোচ্চার। অথচ যে ভবনে যাওয়ার জন্য তিনি লড়াই করছেন সেটি নির্মাণে অভিবাসী শ্রমিকদের অবদান সবচেয়ে বেশি। স্কটিশ রাজমিস্ত্রি, আইরিশ এবং ইতালিয়ান ইট ও প্লাস্টার শ্রমিকরা এই ভবন নির্মাণে শ্রম দিয়েছেন। এছাড়া আফ্রিকান-আমেরিকান ক্রীতদাসদেরও হোয়াইট হাউজ বানানোর কাজে নিয়োগ দেয়া হয়। এমনকি এটির স্থপতি জেমস হোবানও তার নিজের তিনজন ক্রীতদাসকে এই প্রকল্পের কাজে লাগান।

প্রতি সপ্তাহে হোয়াইট হাউজে ৩০ হাজারের বেশি দর্শনার্থী যায়। এছাড়া সপ্তাহব্যাপী ৬৫ হাজার চিঠি, প্রায় সাড়ে ৩ হাজার ফোন কল, ১ লাখ ইমেইল এবং ১হাজার ফ্যাক্স হোয়াইট হাউজের ঠিকানায় আসে।

হোয়াইট হাউসের প্রধান বাসিন্দা মার্কিন প্রেসিডেন্ট এবং তার পরিবার। কিন্তু গুরুত্বপূর্ণ এই সদস্যরাও এখানে বিনামূল্যে খাবার পায় না। অর্থাৎ তাদের খাওয়ার পিছনে যে ব্যয় হয় মাস শেষে তার বিল পাঠিয়ে দেয়া হয় প্রেসিডেন্টের পরিবারের কাছে। এমনকি টুথপেস্ট কেনার এবং কাপড় ইস্ত্রি করার খরচও তাদের বহন করতে হয়। এক্ষেত্রে প্রেসিডেন্টের বার্ষিক বেতন ৪ লাখ ডলার থেকে এই টাকা কেটে রাখা হয়।