অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে দুই কভার্ড ভ্যান ভর্তি ১০ লক্ষ টাকার কাপড় জব্দ

1
জব্দ করা দু্ই কভার্ডভ্যান কাপড়।

চট্টগ্রামে বন্ডের সুবিধায় আমদানিকৃত কাপড় শুল্ক-করাদি ফাঁকি দিয়ে খোলা বাজারে বিক্রির চেষ্টাকালে দুই কভার্ড ভ্যান ভর্তি কাপড় আটক করেছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর।

নগরীর পাহাড়তলী থানার সাগরিকা রোড এলাকায় থেকে গত ২৩ নভেম্বর দুপুরে কভার্ড ভ্যান দুটি আটকের ৬দিন পর ২৮ নভেম্বর মঙ্গলবার মামলা দায়ের করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

আটককৃত পণ্যের আনুমানিক বাজার মূল্য প্রায় ১০ লক্ষ টাকা এবং এর উপর প্রযোজ্য শুল্ক করাদির পরিমাণ প্রায় ৫ লক্ষ টাকা।
আটককৃত পণ্যচালানের যানবাহনসহ মূল্য প্রায় ৪৫ লক্ষ টাকা বলে শুল্ক কর্মকর্তারা জানান।

মঙ্গলবার সন্ধ্যায় কাপড় জব্দ এবং মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, চট্টগ্রামের সহকারী পরিচালক তারেক মাহমুদ। তিনি পাঠক ডট নিউজকে জানান, বন্ডের সুবিধায় আমদানি করা বিপুল পরিমাণ কাপড় খোলা বাজারে বিক্রির উদ্দেশ্যে পাচার করা হচ্ছে জানতে পেরে শুল্ক গোয়েন্দার দল ২৩ নভেম্বর দুপুর ২ টার দিকে সাগরিকা রোডে অভিযান পরিচালনা করে কাপড় ভর্তি কভার্ড ভ্যান দুটো (চট্ট-মেট্রো-ন-১১-৪৩৪৬ ও চট্ট-মেট্রো-ন-১১-৫১০৫) আটক করা হয়। এসময় চালকরা জানায় পণ্যচালানটি ৫১/সি সাগরিকা রোডস্থ “মোডেস্ট বিডি লিমিটেড” প্রতিষ্ঠান থেকে বিক্রির উদ্দেশ্যে নগরীর টেরিবাজারের নেয়া হচ্ছিল।

কাস্টমস অফিসার তারেক মাহমুদ জানান, মোডেস্ট বিডি লিমিটেড প্রতিষ্ঠানটি শতভাগ রপ্তানিমুখী বন্ডেড প্রতিষ্ঠান।
আমদানিকৃত কাপড়গুলো দিয়ে পোশাক প্রস্তুত করে বিদেশে রপ্তানির কথা থাকলেও এক্ষেত্রে পণ্যগুলো খোলাবাজারে বিক্রয়ের উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিলো।

জব্দ করার সময় কোন কাগজপত্র কিংবা প্রমাণাদি দেখাতে না পারলেও মালিকপক্ষ দাবী করেছিল তাদের কাছে বিক্রির কাগজপত্র রয়েছে। কিন্তু এক সপ্তাহের মধ্যেও মালিক পক্ষ প্রমাণাদি হাজির করতে ব্যর্থ হওয়ায় মামলা করতে দেরি হয়েছে।

*বন্ডের সুবিধায় আমদানী করা কেডিএস গ্রুপের বিপুল পরিমাণ কাপড় জব্দ

 

১ টি মন্তব্য
  1. Shakwat Hossin বলেছেন

    গার্মেন্টস’র চোরাই কাপড় মনে হয়?